প্রয়াত এশিয়ান গেমসে সোনাজয়ী বক্সার ডিঙ্কো সিং

প্রয়াত হলেন ১৯৯৮ সালের এশিয়ান গেমসে (Asian Games) সোনাজয়ী (Gold Medalist) ভারতীয় বক্সার (Indian Boxer) ডিঙ্কো সিং (Dingko Singh)। লিভার ক্যানসারে (Liver Cancer) আক্রান্ত ছিলেন পদ্মশ্রী প্রাপক ডিঙ্কো।

প্রয়াত এশিয়ান গেমসে সোনাজয়ী বক্সার ডিঙ্কো সিং
প্রয়াত এশিয়ান গেমসে সোনাজয়ী বক্সার ডিঙ্কো সিং

নয়াদিল্লি: ক্রীড়া দুনিয়ার ফের নক্ষত্রপতন। এ বার প্রয়াত হলেন ১৯৯৮ সালের এশিয়ান গেমসে (Asian Games) সোনাজয়ী (Gold Medalist) ভারতীয় বক্সার (Indian Boxer) ডিঙ্কো সিং (Dingko Singh)। লিভার ক্যানসারে (Liver Cancer) আক্রান্ত ছিলেন পদ্মশ্রী প্রাপক ডিঙ্কো। ২০১৭ সালে ডিঙ্কোর মারণ রোগ ধরা পড়ে। চিকিৎসাও চলছিল তার পর থেকেই। আজ, বৃহস্পতিবার মনিপুরের সেকটা গ্রামে নিজের বাড়িতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন ডিঙ্কো। মাত্র ৪২ বছর বয়সেই প্রয়াত হলেন ভারতীয় বক্সিং জগতের তারকা ডিঙ্কো।

২০২০ সালে ডিঙ্কোর করোনা আক্রান্তের খবরও পাওয়া গিয়েছিল। কিন্তু করোনার সঙ্গে লড়াইয়ে জিতে গেলেও, মারণ রোগ ক্যানসারের কাছে হেরে গেলেন ডিঙ্কো। ১৯৯৮ সালেরর ব্যাংকক এশিয়ান গেমসে সোনা জিতেছিলেন ডিঙ্কো। ওই বছরই ভারত সরকারের তরফ থেকে তাঁকে অর্জুন পুরস্কারে ভূষিত করা হয়েছিল। তিনি বক্সিংজগতের অনেকের অনুপ্রেরণা। ২০১৩ সালে ক্রীড়াক্ষেত্রে তাঁর অবদানের জন্য পদ্মশ্রী সম্মানেও ভূষিত করা হয়েছিল।

ডিঙ্কোর মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে ক্রীড়ামহল থেকে সরকারি মহলেও। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করে শোকজ্ঞাপন করেছেন। টুইটারে মোদী লিখেছেন, “শ্রী ডিঙ্কো সিং ছিলেন ক্রীড়া জগতের এক সুপারস্টার। একজন অসাধারণ বক্সার, যিনি বহু সাফল্য এনে দিয়েছেন। শুধু তাই নয়, বক্সিংকে জনপ্রিয়ও করে তুলেছিলেন। তাঁর মৃত্যুতে আমি গভীরভাবে শোকাহত। তাঁর পরিবার এবং অনুরাগীদের আমি সমবেদনা জানাই।”

কেন্দ্রীয় ক্রীড়ীমন্ত্রী কিরেণ রিজিজু শোক প্রকাশ করে টুইটারে লিখেছেন, “শ্রী ডিংকো সিংয়ের মৃত্যুতে আমি গভীরভাবে শোকাহত। ১৯৯৮ সালে ব্যাংকক এশিয়ান গেমসে ডিঙ্কোর স্বর্ণপদক ভারতীয় বক্সিং দুনিয়ায় আলোড়ন ফেলে দিয়েছিল। তিনি ভারতবর্ষের অন্যতম সেরা বক্সার। আমি তাঁর পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জানাই। শান্তিতে থাকুন ডিঙ্কো।”

ডিঙ্কোর পরবর্তী প্রজন্মের ভারতীয় বক্সারদের কাছে তাঁকে হারানো প্রায় স্বজন হারানোর মতোই। মনিপুরের বক্সার, ছ’বারের বিশ্ব চ্যাম্পিয়ন ও অলিম্পিকজয়ী মেরি কম টুইটারে ডিঙ্কোর সঙ্গে এক ছবি শেয়ার করে লিখেছেন, “আপনি আমাদের দেশের সত্যিকারের একজন নায়ক ছিলেন। আপনি চলে গেলেও, আপনার পরম্পরা আমাদের মধ্যে থেকে যাবে। শান্তিতে থাকুন।”

ভারতীয় বক্সার বিজেন্দ্রর সিং টুইটারে লেখেন, “এই ক্ষতি অপূরণীয়। তাঁর জীবনের লড়াই পরবর্তী প্রজন্মকে উদ্বুদ্ধ করবে। এই কঠিন সময় পেরিয়ে আসার জন্য আমি তাঁর পরিবারের সকলকে সমবেদনা জানাই।”

আরও পড়ুন: ফরাসি ওপেনের সেমিফাইনালে মুখোমুখি রাফা-জোকার