European Super League: সুপার লিগ যোগ, ৬ ক্লাবকে বড় শাস্তি

এমন ঘটনা আবার ঘটলে ইপিএল থেকে ৩০ পয়েন্ট করে কাটা যাবে ক্লাবগুলোর। শুধু তাই নয়, প্রতি ক্লাবের আরও ২৫ মিলিয়ন পাউন্ড করে জরিমানা হতে পারে।

European Super League: সুপার লিগ যোগ, ৬ ক্লাবকে বড় শাস্তি
সুপার লিগ যোগ, ৬ ক্লাবকে বড় শাস্তি (সৌজন্যে-টুইটার)

লন্ডন: সুপার লিগে (European Super League) জড়িত থাকার জন্য বড় শাস্তি পেল ইংলিশ প্রিমিয়ার লিগের ছয় ক্লাব। ম্যাঞ্চেস্টার ইউনাইটেড (Manchester United), ম্যাঞ্চেস্টার সিটি (Manchester City), চেলসি (Chelsea), লিভারপুল (Liverpool), আর্সেনাল (Arsenal) ও টটেনহ্যাম (Tottenham) ২২ মিলিয়ন পাউন্ড জরিমানা দিতে রাজিও হয়েছে। এতেই শেষ নয়, এমন ঘটনা আবার ঘটলে ইপিএল থেকে ৩০ পয়েন্ট করে কাটা যাবে ক্লাবগুলোর। শুধু তাই নয়, প্রতি ক্লাবের আরও ২৫ মিলিয়ন পাউন্ড করে জরিমানা হতে পারে।

মে মাসে ইউরোপের সেরা ১২টা ক্লাব সুপার লিগ আয়োজনের কমিটি তৈরি করেছিল। ফুটবলকে আর্থিক ভাবে আরও লাভজনক করে তোলার জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছিল। কিন্তু ফিফার (FIFA) তীব্র সমালোচনা, উয়েফার শাস্তির ভয়, দেশের সরকারের বিরোধীতা এবং সমর্থকদের আন্দোলনে সামিল হওয়ার জন্য শেষ পর্যন্ত ন’টা ক্লাব সরে এসেছিল ক্লাব জোট থেকে। বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ, জুভেন্তাস এখনও নিজেদের সিদ্ধান্ত অনড় হলেও ইংল্যান্ডের ছয় ক্লাব সহ ইতালির দুই ও স্পেনের আতলেতিকো মাদ্রিদ সরে যাওয়ার সিদ্ধান্ত নেয়। উয়েফার কাছে কার্যত মুচলেখা দিয়ে জানিয়েছিল, যে কোনও রকম শাস্তি মেনে নিতে প্রস্তুত তারা। উয়েফা এখনও এই ক্লাবগুলোর শাস্তি ঘোষণা করেনি। তবে, বার্সা-রিয়াল-জুভে যে বড় শাস্তি পেতে চলেছে, তা নিয়ে কোনও সন্দেহ নেই।

ইংলিশ প্রিমিয়ার লিগের তরফে এক বিবৃতি জারি করে বলা হয়েছে, সুপার লিগে জড়িত থাকার জন্য ইপিএলের ছ’টা ক্লাব দুঃখপ্রকাশ করেছে। কার্যত ক্ষমা চেয়েছে তাদের সমর্থকদের কাছে। এমন কি, ভবিষ্যতে এমন ঘটনা কখনও ঘটবে না, এই প্রতিশ্রুতিও দিয়েছে ইপিএল কমিটি ও ইংল্যান্ডের ফুটবল ফেডারেশনকে।’

তাতেও যে শাস্তি এড়াতে পারেনি ক্লাবগুলো, তাও মনে করিয়ে দেওয়া হয়েছে। ওই বিবৃতিতে বলা হয়েছে, ‘ছ’টা ক্লাবই ফুটবল ২২ মিলিয়ন পাউন্ড দিতে রাজি হয়েছে। ওই অর্থ ব্যবহার করা হবে ফুটবল উন্নয়নের জন্য।’

বার্সা, রিয়াল, জুভেকে নিয়ে যত দ্রুত সম্ভব নিজেদের সিদ্ধান্ত উয়েফা। শাস্তি যে হতে চলেছে, কোনও সন্দেহ নেই। নির্বাসনের মুখেও কি পড়তে পারে মেসি-রোনাল্ডোর টিম?

আরও পড়ুন: প্রয়াত এশিয়ান গেমসে সোনাজয়ী বক্সার ডিঙ্কো সিং