সামাজিক দূরত্বে গুরুত্ব, কন্ডোম বাড়ি নিয়ে যেতে পরামর্শ অ্যাথলিটদের

প্রতি বারের মতো টোকিওতেও দেড় লক্ষ কন্ডোম থাকবে অ্যাথলিটদের জন্য। কিন্তু করোনার জন্য পরামর্শ থাকবে, কন্ডোম নিন, তবে বাড়ি নিয়ে যান। কারণ, সামাজিক দূরত্ব কঠোর ভাবে পালন করার নির্দেশ থাকছে অ্যাথলিটদের জন্য।

সামাজিক দূরত্বে গুরুত্ব, কন্ডোম বাড়ি নিয়ে যেতে পরামর্শ অ্যাথলিটদের
সৌজন্যে-টুইটার
Follow Us:
| Updated on: Jun 14, 2021 | 6:00 PM

টোকিও: প্রতি বারের মতো টোকিওতেও (Tokyo) দেড় লক্ষ কন্ডোম (Condom) থাকবে অ্যাথলিটদের (Athletes) জন্য। কিন্তু করোনার (COVID-19) জন্য পরামর্শ থাকবে, কন্ডোম নিন, তবে বাড়ি নিয়ে যান। কারণ, সামাজিক দূরত্ব কঠোর ভাবে পালন করার নির্দেশ থাকছে অ্যাথলিটদের জন্য।

১৯৮৮ সাল থেকে অলিম্পিকে (Olympics) কন্ডোমের রমরমা শুরু। এইচআইভি সচেতনতা বাড়ানোর জন্য অভিনব পদক্ষেপ নিয়েছিল আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। সেই ধারা আজও একই রকম ভাবে চলে আসছে। অলিম্পিক যত আধুনিক হওয়ার পথে এগিয়েছে, ততই কন্ডোম ব্যবহার বেড়েছে। বিপুল সংখ্যক অ্যাথলিটদের জন্য অঢেল কন্ডোম রাখা হয় অলিম্পিকের গেমস ভিলেজে। কিন্তু অলিম্পিকের ইতিহাসে টোকিও প্রথম কোনও গেমস, যেখানে সামাজিক দূরত্ব মানতেই হবে। তাই কন্ডোম থাকলেও ব্যবহারের সুযোগ থাকবে না।

টোকিও গেমসের আয়োজকদের তরফে বলাও হয়েছে, ‘প্রতি বারের মতো এ বারও গেমসে ভিলেজে পা রাখার সময় কন্ডোম দেওয়া হবে অ্যাথলিটদের। তবে এও বলে দেওয়া হবে যে, এই কন্ডোম গেমসের সময় ব্যবহার করা যাবে না। বরং অ্যাথলিটরা চাইলে তা বাড়ি নিয়ে যেতে পারবেন।’

করোনার সংক্রমণ আটকাতে কিছু কড়া নিয়ম পালন করার নির্দেশ থাকছে। যার মধ্যে অন্যতম হল, গ্যালারিতে যে সব দর্শকরা হাজির থাকবেন, তাঁরা গান গেয়ে বা চিত্‍কার করে অ্যাথলিটদের তাতানোর বদলে যত পারুন হাততালি দিন। তাতে গ্যালারিতে পাশাপাশি বসে থাকার সময়ও সংক্রমণের ঝুঁকি কম থাকবে।

একটা প্রশ্ন শুরু থেকেই ছিল। গেমস ভিলেজের ডাইনিং হল হল আন্তর্জাতিক মেলবন্ধনের আসর। নানা দেশের অ্যাথলিটরা সেখানে একে অপরের সঙ্গে বন্ধুত্বের বন্ধনে জড়িয়ে পড়েন। কিন্তু সেখানেও এ বার থাকছে নতুন নিয়ম। সামাজিক দূরত্বকে গুরুত্ব দেওয়া হবে সেখানেও। তাই, পরামর্শ থাকছে, দলবেঁধে না গিয়ে ডাইনিংয়ে বসে একা খান অ্যাথলিটরা।

আরও পড়ুন: Copa America 2021: করোনা ভীতির মধ্যেও কোপা লক্ষ্য মেসির