EURO 2020 : জয়ের ধারা অব্যাহত বেলজিয়ামের, রাশিয়াকে উড়িয়ে দিয়ে পরের রাউন্ডে ডেনমার্ক

হেড প্রথমে লাগে ফিনল্যান্ডের পোস্টে।ফিরতি বল ধরতে গিয়েই বিপদ ঘটালেন ফিনিশ গোলরক্ষক রাডেকি। হাত ফস্কে বল ঢুকে গেল গোলে।

EURO 2020 : জয়ের ধারা অব্যাহত বেলজিয়ামের, রাশিয়াকে উড়িয়ে দিয়ে পরের রাউন্ডে ডেনমার্ক
গোলের পর হুঙ্কার লুকাকুর
Follow Us:
| Edited By: | Updated on: Jun 22, 2021 | 3:53 AM

বেলজিয়াম- ২ ( রাডেকি আত্মঘাতী ৭৪’, লুকাকু ৮১’)

ফিনল্যান্ড- 0


ডেনমার্ক- ৪ ( ড্যামসগার্ড ৩৮’, পলসেন ৫৯’, ক্রিস্টেনসেন ৭৯’, মিহলে ৮২’)

রাশিয়া- ১ ( জিউবা ৭০’ পেনাল্টি)

সেন্ট পিটার্সবার্গ ও কোপেনহেগেনঃ জয়ের হ্যাটট্রিক বেলজিয়ামের(BELGIUM)। ১ ম্যাচ বাকি থাকতেই ইউরোর (EURO 2021)প্রিকোয়ার্টার ফাইনালে গিয়েছিল বেলজিয়াম। আর সোমবার ফিনল্যান্ডের(FINLAND) বিরুদ্ধে নিয়মরক্ষার ম্যাচ ২-০ গোলে ম্যাচ জিতে ছন্দ ধরে রাখলেন লুকাকুরা। অন্যদিকে জয়ের সরণীতে ফিরল ডেনমার্ক(DENMARK)। প্রিকোয়ার্টার ফাইনালে ডেনমার্ককে যেতে গেলে শুধু মাত্র জিতলেই হত না। বড় ব্যবধানে জিততে হত । আর রাশিয়ার(RUSSIA) বিরুদ্ধে নিজেদের ঘরের মাঠে ৪-১ গোলে উড়িয়ে দিয়ে শেষ ১৬-র টিকিট নিশ্চিত করল ডেনমার্ক।

এদিন বেলজিয়াম বনাম ফিনল্যান্ডের ম্যাচ শুরু থেকেই ছিল রক্ষণাত্মক মেজাজে। সুযোগ পেলে কাউন্টার অ্যাটাক। আক্রণের ঝড় তুলে দৃষ্টিনন্দন ফুটবল ছিল না এই ম্যাচে। বলা ভাল দুই দলই যেন ছিল অনেক বেশি ক্যালকুলেটিভ। ফেভারিট ডেনমার্কের বিরুদ্ধে এদিন ফিনল্যান্ডের স্ট্র্যাটেজি ছিল যে করে হোক ১ পয়েন্ট নিয়ে পৌঁছতে হবে পরের রাউন্ডে। তাই ডিফেন্স মজবুত করো। প্রথমার্ধে এই স্ট্র্যাটেজি কার্যকরী হলেও, দ্বিতীয়ার্ধের ৭৪ মিনিটে গোলকিপারের একটি ভুল সব স্বপ্ন শেষ করে দেয় ফিনল্যান্ডের। কর্নার থকে দুরন্ত হেড ভারমেলানের।হেড প্রথমে লাগে ফিনল্যান্ডের পোস্টে।ফিরতি বল ধরতে গিয়েই বিপদ ঘটালেন ফিনিশ গোলরক্ষক রাডেকি। হাত ফস্কে বল ঢুকে গেল গোলে। ১-০ গোলে এগিয়ে গেল বেলজিয়াম। ম্যাচের ৮১ মিনিটে চকিতে টার্ন নিয়ে দুরন্ত গোল করে বেলজিয়ামের জয় নিশ্চিত করেন লুকাকু। ইউরোর পরের রাউন্ডে যাওয়ার স্বপ্ন শেষ হয়ে গেল ফিনল্যান্ডের।

পরপর দুই ম্যাচে হার। ডেনমার্কের যখন বিদায় নিশ্চিত ধরেই নিয়েছে ফুটবলমহল, ঠিক তখনই ঘুরে দাঁড়াল ড্যানিশরা।রাশিয়াকে ঘরের মাঠে কোনঠাসা করে দুরন্্ত জয় ডেনমার্কের। ক্রিশ্চিয়ানের প্রাথমিক ধাক্কা সামলে এদিনের ম্যাচে ঘুরে দাঁড়াল ডেনমার্ক। ম্যাচের মাত্র ৩৮ মিনিটে ড্য়ামসগার্ডেের গোলে প্রথমার্ধে ১-০ ফলে এগিয়ে ছিল ডেনমার্ক।

DENMARK IN PRE QUARTER

শেষ ১৬ পৌছনোর পর ড্যানিশদের সেলিব্রেশন

দ্বিতীয়ার্ধে শুধুই ড্যানিশ ঝড়। ম্যাচের ৫৯ মিনিটে পলসেনের গোলে ব্যবধান বাড়ায় ডেনমার্ক। ম্যাচের ৭০ মিনিটে পেনাল্টি পায় রাশিয়া। যা নিয়ে শুরু হয়েছে রেফারিং বিতর্ক। সোবোলেভকে নিজেদের বক্সে ফেলে দেয় বেলজিয়ান ডিফেন্ডারভেস্টারগার্ড। রেফারি পেনাল্টি দেয়। যা নিয়ে শুরু বিতর্কের।পেনাল্টি থেকে  জিউবার করা গোলে ব্যবধান কমায় রাশিয়া। এরপর ফের শুরু ড্যানিশ ঝড়। দূরপাল্লার শটে অনবদ্য গোল করে ফের ডেনমার্কের ব্যবধান বাড়ান ক্রিস্টেনসেন। ম্যাচের ৭৯ মিনিটে। ৮২ মিনিটে মিহলের করা গোোলে অবশেষে ৪-১ গোলে জয় পায় ডেনমার্ক।

এই গ্রুপে বেলজিয়াম ৩ ম্যাচে ৯ পয়েন্ট পেয়ে পরের রাউন্ডে। বাকি তিনটি দল ফিনল্যান্ড,রাশিয়া ও ডেনমার্ক-প্রত্যেকেরই প্রাপ্ত পয়েন্ট ৩। তবে গোল পার্থক্যে পরের রাউন্ডে পৌঁছে গেল ডেনমার্ক।