CWC 2022: বার্মিংহ্যামে সিন্ধুগর্জন, কমনওয়েলথে সোনার পদক তারকা শাটলারের

Commonwealth Games 2022: প্রতিপক্ষ মিশেল লি-কে ২১-১৫, ২১-১৩ গেমে হারিয়ে দেন সিন্ধু। বার্মিংহ্যাম কমনওয়েলথের শেষদিনে সিন্ধুর সোনার পদক দিয়ে অভিযান শুরু করল ভারত।

CWC 2022: বার্মিংহ্যামে সিন্ধুগর্জন, কমনওয়েলথে সোনার পদক তারকা শাটলারের
সোনার মেয়ে
TV9 Bangla Digital

| Edited By: Tithimala Maji

Aug 08, 2022 | 3:46 PM

বার্মিংহ্যাম: কমনওয়েলথে সোনার ইচ্ছেপূরণ পিভি সিন্ধুর (PV Sindhu)। দু’বার অলিম্পিক পদক পাওয়া, প্রাক্তন বিশ্ব চ্যাম্পিয়ন, এশিয়ান গেমসে পদকজয়ীর ক্যাবিনেটে স্থান পেল আরও আরও এক মুঠো উচ্ছ্বাস। কমনওয়েলথ গেমসে মেয়েদের সিঙ্গলসে সোনা জিতলেন দেশের তারকা শাটলার। গোল্ড কোস্ট কমনওয়েলথে একটু জন্য সোনা (Gold Medal) হাতছাড়া করেছিলেন। হেরে যান সতীর্থ সাইনা নেহওয়ালের বিরুদ্ধে। গ্লাসগোতে শেষ করেছিলেন ব্রোঞ্জ পদকে। এ বার আর কোনও ভুল নয়। প্রতিপক্ষ মিশেল লি-কে ২১-১৫, ২১-১৩ গেমে হারিয়ে দেন সিন্ধু। বার্মিংহ্যাম কমনওয়েলথের (Commonwealth Games 2022) শেষ দিনে সিন্ধুর সোনার পদক দিয়ে অভিযান শুরু করল ভারত। এই নিয়ে ১১ দিনে এল ১৯টি সোনা। মোট ৫৬টি।

অলিম্পিক কিংবা বড় টুর্নামেন্টের আসরে যত পদকের দিকে এগোন সিন্ধু, ততই ছন্দপতন দেখা যায়। হয় চেনা প্রতিপক্ষের কাছে আটকে যান, নয়তো চোটের কারণে বিপর্যয়ের মুখে পড়েন। গত কয়েক বছরে বারবার সিন্ধুকে হতাশায় ডুবতে দেখা গিয়েছে। বার্মিংহ্যাম গেমসেও কি তেমনই কিছু ঘটবে? একটা আশঙ্কা কাজ করছিল। কিন্তু সিন্ধু অন্য রকম কিছু ভেবেছিলেন। শুরু থেকেই আগ্রাসী হতে চেয়েছিলেন যে কারণে। হয়তো পুরনো হারগুলো থেকে শিক্ষা নিতে চেয়েছিলেন। তাই মিশেলকে দাঁড়াতেই দেননি। শুরু থেকেই অবশ্য ছন্দে ছিলেন তিনি। প্রথম গেমটা ২১-১৫ জেতার পর আর রোখা যায়নি তাঁকে। দ্বিতীয় গেমটাও ২১-১৩ জিতে নেন। সোনার ম্যাচে সোনা জিততে ঘণ্টাখানেকও সময় লাগেনি হায়দরাবাদের মেয়ের। এমন দাপুটে পারফরম্যান্স অনেক দিন পর দেখা গেল তাঁর।

ফাইনালের আগে কানাডার প্রতিপক্ষ মিচেল লি-র সঙ্গে হেড টু হেডে এগিয়ে ছিলেন সিন্ধু। মোট দশবারের সাক্ষাতে সিন্ধু জিতেছেন আটটি ম্যাচে। দুটিতে হার। সোমবার কমনওয়েলথ গেমসের মেয়েদের ব্যাডমিন্টন ফাইনাল নিয়ে ব্যবধান দাঁড়াল ৯-২। অতীতে সিন্ধু যে দুটি ম্যাচে মিচেলের বিরুদ্ধে হেরেছেন, দুটিই ছিল কমনওয়েলথ গেমসে। আট বছর আগে গ্লাসগো কমনওয়েলথ গেমসের ব্যক্তিগত ও মিক্সড টিম ইভেন্টে এই কানাডিয়ান প্রতিপক্ষের কাছেই হেরেছিলেন সিন্ধু। গতবার গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমসে তার বদলা নিয়েছিলেন ভারতীয় শাটলার। স্ট্রেট সেটে মিচেলকে উড়িয়ে ফাইনালে প্রবেশ করেন। সোমবারের ফাইনালে বাঁ পায়ে চোটের যন্ত্রণা নিয়ে নেমেছিলেন সিন্ধু। তা সত্ত্বেও গোটা ম্যাচে প্রতিপক্ষকে মাথায় উঠতে দেননি। যার সুফল পেলেন সোনা জিতে।

সিন্ধুর মতো অ্যাথলিটরা অবশ্য একটা নির্দিষ্ট লক্ষ্যের দিকে তাকিয়ে ধীরে ধীরে তৈরি করেন নিজেদের। আগের দুটো অলিম্পিকের মতো ভারতীয় শাটলার প্যারিস অলিম্পিক থেকেও পদক নিয়ে ফিরতে চাইছেন। এ বার আর সোনা হাতছাড়া করতে চাইছেন না। বার্মিংহ্যাম গেমস থেকেই সেই পথে হাঁটা শুরু করে দিলেন সিন্ধু।

এক নজরে সিন্ধুর সাফল্য:

অলিম্পিক: রিওতে রুপো, টোকিওতে ব্রোঞ্জ

বিশ্ব চ্যাম্পিয়নশিপ: ১টি সোনা, ২টি রুপো, ১টি ব্রোঞ্জ

এশিয়ান গেমস: সিঙ্গলসে রুপো

কমনওয়েলথ গেমস : ১টি সোনা, ১টি রুপো ও ১টি ব্রোঞ্জ 

(সিঙ্গলসে তাঁর পদক প্রাপ্তির হিসেব)

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla