লর্ডস টেস্টে সৌরভের সেঞ্চুরির ২৫ বছর

দেখতে দেখতে পেরিয়ে গেছে ২৫টা বছর। কিন্তু গোটা বিশ্বের ক্রিকেট প্রেমীদের কাছে সে দিনের স্মৃতি এখনও অমলিন।

লর্ডস টেস্টে সৌরভের সেঞ্চুরির ২৫ বছর
(সৌজন্যে-বিসিসিআই টুইটার)
Follow Us:
| Updated on: Jun 22, 2021 | 5:41 PM

কলকাতা: আজ, ২২ জুন। ১৯৯৬ সালের আজকের দিনেই লর্ডসে সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) অভিষেক টেস্টে শতরান করেছিলেন। দেখতে দেখতে পেরিয়ে গেছে ২৫টা বছর। কিন্তু গোটা বিশ্বের ক্রিকেট প্রেমীদের কাছে সে দিনের স্মৃতি এখনও অমলিন। ২০ জুন ১৯৯৬ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে লাল বলের ক্রিকেটে অভিষেক হয় সৌরভের।

সৌরভের অভিষেক টেস্টে টসে জিতে ভারত প্রথমে ফিল্ডিং নেয়। টেস্টের তৃতীয় দিন মহারাজ সেঞ্চুরি করেন। তাঁর সঙ্গে সেদিন জুটি গড়েন রাহুল দ্রাবিড় (Rahul Dravid)। ওই টেস্টে সৌরভের ১৩১ রানের ইনিংস সাজানো ছিল ২০টি চার দিয়ে। সৌরভ-রাহুল জুটিতে সে দিন তোলেন ৯৪ রান। অন্য দিকে, অভিষেক টেস্টে দ্রাবিড় করেন ৯৫ রান।

তিন নম্বরে ব্যাট করেত নেমে রানের দুরন্ত ইনিংস উপহার দেন সৌরভ। সাত নম্বরে নামেন অপর এক অভিষেককারী ক্রিকেটার দ্রাবিড়। সেই ম্যাচের প্রথম ইনিংসে ৪২৯ রান করেছিল ভারত। প্রথম ইনিংসের পর ইংল্যান্ডের থেকে ৮৫ রানে এগিয়ে ছিল ভারত। ইংল্যান্ড দ্বিতীয় ইনিংসে ৯ উইকেট হারিয়ে তোলে ২৭৮ রান। সেই ম্যাচটি শেষ পর্যন্ত ড্র হয়ে যায়।

বিসিসিআই টুইটারে লেখে, ‘আজকের দিনে ১৯৯৬ সালে টেস্টে প্রথম শতরান করেছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায় এবং ওই দিনই টেস্ট ক্রিকেটে প্রথম ব্যাটে বল লাগিয়েছিলেন রাহুল দ্রাবিড়। বাকিটা ইতিহাস।’

সৌরভ গঙ্গোপাধ্যায়ের অভিষেকের ২৫ বছর পূর্তিতে ফেসবুকে একটি ছবি পোস্ট করেন তাঁর স্ত্রী ডোনা গঙ্গোপাধ্যায়। ডোনা ফেসবুকে লেখেন, ‘লর্ডসে সৌরভের অভিষেকের ২৫ বছর পূর্তি আজ। ওর ক্রিকেট জীবনের শুরুটা দুর্দান্ত ছিল। খুব কাছ থেকে ওর গোটা কেরিয়ারটা দেখেছি আমি এবং সত্যিই যার জন্য আমি খুব গর্বিত।’

ভারতের হয়ে ১১৩টি টেস্ট ম্যাচ এবং ৩১১টি একদিনের ম্যাচ খেলেছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। আন্তর্জাতিক ক্রিকেটে সৌরভের ঝুলিতে রয়েছে মোট ১৮,৫৭৫ রান।

আরও পড়ুন: WTC Final 2021: টিমের ভারসাম্যই সেরাটা মেলে ধরবে, বিশ্বাস সৌরভের