হঠাত্‍ পদত্যাগ ইউনিস খানের, অগ্নিগর্ভ পাক ক্রিকেট

গত বছর পাক টিমের ব্যাটিং কোচ হিসেবে নিয়োগ করা হয় ইউনিসকে। পাকিস্তানের হয়ে দীর্ঘদিন খেলা প্রাক্তন ক্রিকেটারের অভিজ্ঞতা কাজে লাগানোর জন্য।

হঠাত্‍ পদত্যাগ ইউনিস খানের, অগ্নিগর্ভ পাক ক্রিকেট
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 22, 2021 | 4:31 PM

করাচি: পাকিস্তান ক্রিকেট (Pakistan cricket) আবার অগ্নিগর্ভ। ব্যাটিং কোচ ইউনিস খান (Younis Khan) হঠাত্‍ই পদত্যাগ করলেন। দু’দিন পর ইংল্যান্ড সফরের জন্য রওনা দেবে টিম। সেখান থেকে ওয়েস্ট ইন্ডিজ সফরে যাবেন বাবর আজমরা। টি-টোয়েন্টি বিশ্বকাপের ঠিক আগে এই দুটো সফরকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে ধরা হচ্ছে। তার আগে ইউনিসের পদত্যাগ বেশ চাপে ফেলে দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ডকে।

এক বিবৃতিতে পিসিবি (PCB) বলেছে, ইংল্যান্ড সফরের জন্য টিমের সঙ্গে কোনও ব্যাটিং কোচ থাকছে না। ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য নতুন ব্যাটিং কোচ বেছে নেওয়া হবে।

কেন পদত্যাগ করলেন ইউনিস খান? তা নিয়ে কিন্তু যথাযথ কোনও ব্যাখ্যা দিতে পারেনি পাক বোর্ড। পিসিবির সিই ওয়াসিম খান বলেছেন, ‘দফায় দফায় আলোচনার পর আমরা দুই পক্ষই এই সিদ্ধান্তে এসেছি যে, এটাই আলাদা হয়ে যাওয়ার সঠিক সময়। আশা করি ভবিষ্যতে ওঁকে পাকিস্তান ক্রিকেটের প্রয়োজনে পাওয়া যাবে।’

গত বছর পাক টিমের ব্যাটিং কোচ হিসেবে নিয়োগ করা হয় ইউনিসকে। পাকিস্তানের হয়ে দীর্ঘদিন খেলা প্রাক্তন ক্রিকেটারের অভিজ্ঞতা কাজে লাগানোর জন্য। শোনা গিয়েছিল, ভারতীয় ক্রিকেটের ক্ষেত্রে যে ভূমিকায় দেখা যায় রাহুল দ্রাবিড়কে, ঠিক সেই কাজটাই করবেন ইউনিস খান। বাস্তবে কিন্তু তা দেখা যায়নি। ব্যাটিং কোচ হিসেবে কার্যত কোনও ভূমিকাই ছিল না। দল নির্বাচনেও মতামত রাখতে পারতেন না তিনি। পাক ক্রিকেটের ভবিষ্যতের রূপরেখা তৈরির ক্ষেত্রেও তাঁর পরামর্শকে গুরুত্ব দেওয়া হয়নি। এইরকম নানা অভিযোগই নাকি তিনি তুলে সরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

ইউনিস খান পাক ক্রিকেটের অত্যন্ত স্বতন্ত্র এক চরিত্র। নিজের পথেই চিরকাল এগিয়ে গিয়েছেন। টেস্টে দেশের হয়ে ১০ হাজারের বেশি রান করেছেন। ২০০৭ সালে দেশের অধিনায়কত্ব করতে অস্বীকার করেছিলেন। পিসিবির তখনকার চেয়ারম্যান তার সঙ্গে দেখা করতে না চাওয়ায়। ২০০৯ সালে ক্যাপ্টেনের পদ থেকে সরে দাঁড়িয়েছিলেন। তাঁর অধিনায়কত্ব স্টাইল কিছু প্লেয়ারের পছন্দ না হওয়ায়। অবসরের পর পিসিবির তরফ থেকে দেওয়া আর্থিক পুরস্কার ফিরিয়ে দিয়েছিলেন। বোর্ড তাঁর প্রতি ক্রিকেটারসুলভ আচরণ না করায়।

আরও পড়ুন: লর্ডস টেস্টে সৌরভের সেঞ্চুরির ২৫ বছর