কনকাশন চিন্তায় জুনিয়র ক্রিকেটকে বাউন্সারহীন করার পরামর্শ

কনকাশন যদি বন্ধ করতে হয় জুনিয়র পর্যায়ে, তা হলে নিয়মও পাল্টাতে হবে। নিশ্চিত করতে হবে যে, জুনিয়র ক্রিকেটে আর বাউন্সার বল থাকবে না।

কনকাশন চিন্তায় জুনিয়র ক্রিকেটকে বাউন্সারহীন করার পরামর্শ
অনূর্ধ্ব ১৮ পর্যন্ত ক্রিকেটকে বাউন্সারহীন করার পরামর্শ। ছবি-টুইটার।
Follow Us:
| Updated on: Jan 25, 2021 | 6:16 PM
লন্ডন: সিনিয়র না হলেও জুনিয়র পর্যায়ে বাউন্সার তুলে দেওয়ার প্রস্তাব দিচ্ছেন কনকাশন স্পেশালিস্টরা। জুনিয়র পর্যায়ে, বিশেষ করে অনূর্ধ্ব ১৮ ক্রিকেটে মাথায় বাউন্সার লাগলে তার ফল মারাত্মক হতে পারে। জুনিয়র ক্রিকেটারদের সেই ধাক্কা হয়তো বয়ে বেড়াতে হতে পারে চিরকাল। সেই কথা মাথায় রেখেই এই প্রস্তাব। মাথায় বাউন্সার লেগে কিছু দিন আগেই মারা গিয়েছিলেন ফিল হিউজ। যার পর বাউন্সার নিয়ে গভীর ভাবনা চিন্তা শুরু করে আইসিসি। ক্রিকেটে কনকাশন বদলি চালু করা হয়। সেই নিয়মকেও এ বার পাল্টানোর পরামর্শ দিচ্ছেন অনেকে।
ইন্টারন্যাশনাল কনকাশন ও হেড ইনজুরি রিসার্চ ফাউন্ডেশনের ডিরেক্টর মিচেল টার্নারের ব্যাখ্যা, ‘কানকাশন যে কোনও পর্যায়ে মারাত্মক হতে পারে। জুনিয়রদের ক্ষেত্রে এর প্রভাব আরও বেশি। কনকাশন যদি বন্ধ করতে হয় জুনিয়র পর্যায়ে, তা হলে নিয়মও পাল্টাতে হবে। নিশ্চিত করতে হবে যে, জুনিয়র ক্রিকেটে আর বাউন্সার বল থাকবে না। বিশ্ব ক্রিকেট পরিচালক সমিতিকে সে ক্ষেত্রে কিন্তু বড় পদক্ষেপ নিতে হবে।’
টেস্ট ক্রিকেটে কারকাশন হলে পরিবর্ত নেওয়া যায়। গত বছর অ্যাসেজে স্টিভ স্মিথ ছিলেন প্রথম ক্রিকেটার, যাঁর কনকাশনের পর পরিবর্ত নিয়েছিল অস্ট্রেলিয়া। তার পর কনকাশনের ঘটনা আকছাড় ঘটেছে। যা বাউন্সার বন্ধের ভাবনার দিকে ঠেলে দিচ্ছে ক্রিকেট নিয়ামক সংস্থাকে। সম্প্রতি এমসিসির এক বিতর্ক সভায় কনকাশন নিয়ে আলোচনা করেছেন অনেকে। যেখানে এই প্রস্তাব উঠে এসেছে। সিনিয়রদের ক্রিকেট এমনিতেই ব্যাটসম্যান নির্ভর। বোলারদের কথা কার্যত ভাবাই হয় না। করোনার পর আবার বলে থুতু ব্যবহারেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ফলে সব ধরণের ক্রিকেটেই বোলারদের কার্যকরিতা আরও কমেছে। সেই কারণেই হয়তো জুনিয়র ক্রিকেটকে বাউন্সারহীন করে তোলার প্রস্তাব দেওয়া হচ্ছে। কিন্তু এখানেও প্রশ্ন থাকছে, কোনও ক্রিকেটার জুনিয়র পর্যায়ে বাউন্সার না খেলে যখন সিনিয়র ক্রিকেটে পা রাখবে, সে কি মানিয়ে নিতে পারবে?
টার্নার একই সঙ্গে আরও একটা দিক তুলে ধরছেন, ‘হেলমেট কিন্তু মাথার খুলিতে ফ্র্যাকচার আটকায়, বলের ধাক্কায় যে কনকাশন তৈরি হয়, সেটা আটকায় না। যে ভাবে কনকাশন নিয়ে একটা সচেতনতা তৈরি হচ্ছে, তাতে প্রয়োজন পড়লে নিয়ম পাল্টাতে হবে।’ একই সঙ্গে তিনি জুড়েছেন, ‘কনকাশনের প্রভাব জুনিয়র ক্রিকেটারদের জন্য আরও খারাপ হতে পারে। দীর্ঘ প্রভাব থাকতে পারে এর। কারণ, কুড়ি বছর পর্যন্ত মস্তিষ্কের গ্রোথ হয়। কানকাশনের ফলে কিন্তু সেটা ব্যাহত হতে পারে। সেই কারণে এটা নিয়ে ভাবতেই হবে।’

টার্নারের মতো অনেকেই ক্রিকেটের এই কানকাশন নিয়ে উদ্বিগ্ন। একই সঙ্গে নিয়ম বদলের পক্ষে রায়ও দিচ্ছেন। আইসিসি কী করবে?