BCCI: প্রাক্তনদের পেনশন স্কিমে নয়া প্রস্তাব আনছে সৌরভের বোর্ড

সদ্য শেষ হওয়া বোর্ডের অ্যাপেক্স কাউন্সিলে এ নিয়ে আলোচনা হয়েছে। জানালেন ভারতীয় ক্রিকেট সংস্থার (Indian Cricket Association) সদস্য অংশুমান গায়কোয়াড় (Anshuman Gaekwad)। প্রাক্তনদের পেনশনে নতুনত্ব আনার মূল উদ্যোগ নিয়েছে ভারতীয় ক্রিকেট সংস্থাই।

BCCI: প্রাক্তনদের পেনশন স্কিমে নয়া প্রস্তাব আনছে সৌরভের বোর্ড
ভারতীয় ক্রিকেট বোর্ড। ছবি: টুইটার

মুম্বই: প্রাক্তন ক্রিকেটারদের জন্য এ বার পেনশন স্কিমে আরও নতুনত্ব আনছে সৌরভের (Sourav Ganguly) বোর্ড (BCCI)। পাঁচের দশক থেকে আটের দশকের শুরু পর্যন্ত ক্রিকেট থেকে খুব একটা উপার্জন করতে পারতেন না সেই সময়ের ক্রিকেটাররা। জাতীয় স্তরেও তখন সে ভাবে স্পনসরশিপ আসেনি। আটের দশকের মাঝামাঝি বা নয়ের দশকের গোড়া থেকে যে ভাবে ক্রিকেট থেকে অর্থ উপার্জন করেছেন ক্রিকেটাররা, তার শিকিভাগও উপার্জন করেননি পাঁচ থেকে আটের দশকে খেলা ক্রিকেটাররা। ঘরোয়া ক্রিকেট খেলেও কিছুই আসত না ঝুলিতে। প্রাক্তনদের সেই যন্ত্রণা মেটাতে এবার এগিয়ে আসছে সৌরভের বোর্ড।

সদ্য শেষ হওয়া বোর্ডের অ্যাপেক্স কাউন্সিলে এ নিয়ে আলোচনা হয়েছে। জানালেন ভারতীয় ক্রিকেট সংস্থার (Indian Cricket Association) সদস্য অংশুমান গায়কোয়াড় (Anshuman Gaekwad)। প্রাক্তনদের পেনশনে নতুনত্ব আনার মূল উদ্যোগ নিয়েছে ভারতীয় ক্রিকেট সংস্থাই। বোর্ডের পরের বৈঠকেই এই প্রস্তাব পাশ হওয়ার সম্ভাবনা। যে সমস্ত ক্রিকেটাররা ২৫টারও কম প্রথম শ্রেণীর ক্রিকেট খেলেছেন তাঁদের জন্যও থাকবে পেনশনের ব্যবস্থা। এমনকি সেই ক্রিকেটার মারা গেলে, তাঁর স্ত্রী পাবেন সেই অর্থ।

অংশুমান গায়কোয়াড় বলেন, ‘আগের মিটিংয়ে এ নিয়ে আলোচনা হয়েছে। সৌরভ আশ্বস্ত করেছে, পরের বৈঠকে এটা পাশ করা হবে। পেনশনের অঙ্ক বাড়ানো হবে না। তবে এখন, ২৫টা প্রথম শ্রেণীর ম্যাচ খেলা ক্রিকেটারদের জন্য পেনশনের ব্যবস্থা আছে। সেটাকে কমিয়ে ১০ করা হবে।’

একই সঙ্গে বোর্ড এ বারে সিদ্ধান্ত নিয়েছে, ঘরোয়া ক্রিকেটারদের ৫০ শতাংশ ম্যাচ ফি অতিরিক্ত দেওয়া হবে। কোভিডের কারণে গত বছর আর্থিক ক্ষতির মুখে পড়েছিলেন ক্রিকেটাররা। বিজয় হাজারে ট্রফি, সৈয়দ মুস্তাক আলি ট্রফির খেলা হলেও কোভিডের জন্য ভেস্তে যায় রঞ্জি ট্রফি (Ranji Trophy)।

 

আরও পড়ুন: IPL 2021: সিঙ্গাপুরের প্রথম ক্রিকেটারের অভিষেক আইপিএলে

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla