IND VS ENG: ওভালের পারফরম্যান্স নিয়ে এল প্রথম দশে

ভারতীয় ক্রিকেটারদের মধ্যে সব থেকে বড় উত্থান হয়েছে শার্দূল ঠাকুরের। ৫৯ ধাপ ওপরে উঠে এসেছেন ঠাকুর। অলরাউন্ডারদের তালিকায় ৭৯ নম্বরে উঠে এসেছেন তিনি

IND VS ENG: ওভালের পারফরম্যান্স নিয়ে এল প্রথম দশে
প্রথম দশে বুমরাহ
Follow Us:
| Edited By: | Updated on: Sep 09, 2021 | 8:43 AM

দুবাই: ভারত-ইংল্যান্ড চতুর্থ টেস্ট শেষে সবার মনে একটাই প্রশ্ন ছিল। ম্যাচ সেরার পুরস্কার কে পাবেন? দাবিদার একাধিক। বিচারকরা বেছে নিয়েছিলেন রোহিত শর্মাকে। রোহিত নিজেই বলেছেন তাঁর সঙ্গে শার্দূলকে এই পুরস্কার ভাগ করে দেওয়া যেত। ম্যান অব দ্য ম্যাচের পুরুস্কার যেই পান না কেন, ভারতীয় ক্রিকেটাররা ইংল্যান্ড সফরে যে ইমপ্যাক্ট তৈরি করেছেন তার ফল পাওয়া যাচ্ছে আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ে।

সদ্য প্রকাশিত আইসিসি টেস্ট র‍্যাঙ্কিং অনুযায়ী বোলারদের তালিকায় ৯ নম্বরে উঠে এলে জসপ্রীত বুমরা। ওভাল টেস্টে ৪ উইকেট নিয়েছেন তিনি। অন্য দিকে ব্যাটসম্যানদের তালিকায় পাঁচ নম্বর জায়াগ ধরে রেখেছেন ভারতীয় ওপেনার রোহিত শর্মা। অন্যদিকে ভারত অধিনায়ক বিরাট কোহলি আরও একধাপ নিচে নামলেন। ছয় থেকে তিনি এবার সাত নম্বরে। দুই ভারতীয় তারকার মধ্যে পয়েন্টের তফাতও বেশ লম্বা। পার্থক্য ৩০ পয়েন্টের।

ভারতীয় ক্রিকেটারদের মধ্যে সব থেকে বড় উত্থান হয়েছে শার্দূল ঠাকুরের। ৫৯ ধাপ ওপরে উঠে এসেছেন ঠাকুর। অলরাউন্ডারদের তালিকায় ৭৯ নম্বরে উঠে এসেছেন তিনি। পাশাপাশি বোলার শার্দূল ঠাকুর ৭ ধাপ উঠে বর্তমানে ৪৯তম স্থানে।

ভারতের পাশাপাশি ইংল্যান্ডের একাধিক ক্রিকেটারও আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ে ওপের দিকে উঠে এসেছেন। সেই তালিকায় আছেন ভারতের বিরুদ্ধে ভালো বোলিং করা ওলি রবিনসন, অলরাউন্ডার ক্রিস ওকস, ব্যাটসম্যান ওলি পোপরা।

ওভাল টেস্টে জয় শুধু ভারতীয় ক্রিকেটারদেরই নয়। আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকাতেও এক নম্বরে নিয়ে এসেছে। লিডসে হারায় এক থেকে তিনে নেমে গিয়েছিল বিরাটের দল। এক নম্বরে উঠে এসেছিল পাকিস্তান। ওভালে ভারতের জয় পাকিস্তানকে এক নম্বর থেকে সরিয়া দিয়েছে।