T20 World Cup 2021: বিশ্বকাপের দল নির্বাচনে হার্দিককে নিয়ে যত আলোচনা

টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে তিনি থাকবেন না, এমন ধারণা কেউই করছেন না, কিন্তু হার্দিকের বিকল্প খুঁজতে বাধ্য হচ্ছে নির্বাচকমণ্ডলী।

T20 World Cup 2021: বিশ্বকাপের দল নির্বাচনে হার্দিককে নিয়ে যত আলোচনা
T20 World Cup 2021: বিশ্বকাপের দল নির্বাচনে হার্দিককে নিয়ে যত আলোচনা (সৌজন্যে-টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 05, 2021 | 8:34 AM

মুম্বই: বিশ্বকাপ দল (T20 World Cup 2021) নির্বাচনে সবচেয়ে বেশি আলোচনা হতে পারে হার্দিক পান্ডিয়াকে (Hardik Pandya) নিয়ে। চোট থেকে ফিরেও ফর্ম হাতড়ে বেড়াচ্ছেন ভারতীয় অলরাউন্ডার। সেই ইংল্যান্ড সিরিজ থেকে ধরলে এখনও পর্যন্ত তাঁর ব্যাটে এমন ঝলক দেখা যায়নি যা নিয়ে চর্চা হতে পারে। এই কয়েক মাসে ফর্মে না থাকা হার্দিকই নির্বাচকদের সবচেয়ে বড় চিন্তার জায়গা। টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে তিনি থাকবেন না, এমন ধারণা কেউই করছেন না, কিন্তু হার্দিকের বিকল্প খুঁজতে বাধ্য হচ্ছে নির্বাচকমণ্ডলী।

শুধু হার্দিক নন। প্রশ্ন আরও অনেককে নিয়ে। শিখর ধাওয়ান শ্রীলঙ্কা সফরে রান পেয়েছেন ঠিকই, তার পর কিন্তু ক্রিকেটের বাইরে বাঁ-হাতি ওপেনার। ফলে কি ফর্মে তিনি আছেন তা জানেন না নির্বাচকরা। যেমন আলোচনা চলছে পৃথ্বী শ, শ্রেয়স আইয়ারকে নিয়ে। বিজয় হাজারে থেকে ধরলে পৃথ্বী দারুণ ফর্মে। ধারাবাহিক ভাবে রান পেয়েছেন প্রায় সব ম্যাচেই। অঙ্ক ঠিক এই জায়গাতেই। ওপেনার হিসেবে টি-২০ রোহিত-রাহুলের পাকা জায়গা। বিরাটও ওপেন করতে পারেন। শিখর তাহলে খেলবেন কোথায়? পৃথ্বীকেই বা কোথায় খেলানো হবে?

মিডল অর্ডার নিয়ে নানা অঙ্ক ঘুরছে ক্রিকেট মহলে। শ্রেয়স আইয়ার চোট সারিয়ে আমিরশাহিতে। আইপিএলের বাকি ম্যাচে তিনি টিমে ফিরছেন ধরে নেওয়া যায়। কিন্তু আইপিএলের আগেই যেহেতু টি-২০ বিশ্বকাপের দল নির্বাচন ফলে শ্রেয়স কেমন ফর্মে থাকবেন, তা বিবেচনার জায়গা থাকছে না। মিডল অর্ডার সূর্যকুমার যাদব, মণীশ পাণ্ডে, ঋষভ পন্থ, ঈশান কিষাণদের নিয়ে আলোচনা থাকবে। সূর্য-পন্থের জায়গা একরকম পাকা। মণীশকে নিয়ে চর্চা থাকবে। করোনায় আইপিএল বন্ধ হয়ে যাওয়ার পর মণীশ কি ফর্মে আছেন, তাও জানেন না নির্বাচকরা।

অলরাউন্ডার হিসেবে টিমে ঢোকার লড়াইয়ে শার্দূল ঠাকুর, রবীন্দ্র জাডেজা, দীপক চাহারদের মধ্যে। জাডেজা টিমে থাকবেনই। শার্দূল আর দীপকের মধ্যে জোর লড়াই হবে। ইংল্যান্ড সফরে অলরাউন্ডার শার্দূল কিন্তু নিজেকে প্রমাণ করেছেন। দীপক চাহার আবার শ্রীলঙ্কা সফরে একটা ম্য়াচ একাই জিতিয়ে দিয়েছিলেন। দুই পেসার অলরাউন্ডারের মধ্যে কার ওপর আস্থা রাখা হবে, সেটাই দেখার।

সবচেয়ে বেশি চর্চা চলবে টিমের বোলিং ইউনিট নিয়ে। বুমরা, সামি মোটামুটি নিশ্চিত। মহম্মদ সিরাজ, ভুবনেশ্বর কুমারদেরও টিমে সুযোগ পাওয়ার সম্ভাবনা প্রবল। জাডেজাকে বাদ দিলে স্পিনার হিসেবে নিশ্চিত যুজবেন্দ্র চাহাল। রাহুল চাহার, কুলদীপ যাদবদের মধ্যে কেউ একজন সুযোগ পেতে পারেন।

সব মিলিয়ে নির্বাচকদের কাজটা বেশ কঠিন। বিশেষ করে টি-টোয়েন্টি ফরম্যাটে বিরাটরা সাম্প্রতিক কোনও ম্যাচ খেলেনি। ফলে টিমের অধিকাংশ ক্রিকেটার কুড়ি-বিশের ফরম্যাটে কি ফর্মে আছেন তা জানা নেই। তাই আইপিএল আর শ্রীলঙ্কা সফরের পারফরম্যান্স কিছুটা হলেও গুরুত্ব পাবে। সোম অথবা মঙ্গলবার নির্বাচকমণ্ডলী বিশ্বকাপের দল বাছতে বসতে পারবেন। আলোচনা-পাল্টা যুক্তিতে সভা যে সরগরম হবে, তা নিয়ে কোনও সন্দেহ নেই।

আরও পড়ুন: India vs England 2021: বিদেশে প্রথম সেঞ্চুরি রোহিতের