India vs England 2021: বিদেশে প্রথম সেঞ্চুরি রোহিতের

রোহিতের ব্যাটে ওভাল জয়ের স্বপ্ন দেখাও শুরু হয়ে গেল। আট বছরের টেস্ট কেরিয়ারে বিদেশের মাটিতে এই প্রথম সেঞ্চুরি (Test Century) পেলেন হিটম্যান।

India vs England 2021: বিদেশে প্রথম সেঞ্চুরি রোহিতের
India vs England 2021: বিদেশে প্রথম সেঞ্চুরি রোহিতের
Follow Us:
| Edited By: | Updated on: Sep 04, 2021 | 8:48 PM

ওভাল: লিডসে (Leeds Test) হারার পর থেকে ভারতের (India) টপ অর্ডারের ব্যাটসম্যানদের নিয়ে বিতর্কের শেষে নেই। এই ব্যাটিং বিপর্যয়ের মধ্যেই জ্বলে উঠলেন রোহিত শর্মা (Rohit Sharma)। ওভাল টেস্টের তৃতীয় দিন রোহিত শর্মার দুরন্ত সেঞ্চুরির দেখা মিলল। যা ভারতীয় দল ও বিরাট কোহলিকে কিছুটা হলেও স্বস্তি দিল। পাশাপাশি রোহিতের ব্যাটে ওভাল জয়ের স্বপ্ন দেখাও শুরু হয়ে গেল। আট বছরের টেস্ট কেরিয়ারে বিদেশের মাটিতে এই প্রথম সেঞ্চুরি (Test Century) পেলেন হিটম্যান।

২০১৩ সালে কলকাতার ইডেন গার্ডেন্সে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে অভিষেক টেস্টেই সেঞ্চুরি করেছিলেন রোহিত শর্মা। তার পর থেকে ৮টি সেঞ্চুরি এসেছে হিটম্যানের ব্যাট থেকে। ২০১৯ সালের অক্টোবরে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের সফর চলাকালীন শেষ সেঞ্চুরি করেছিলেন রোহিত। তারপর ভারত-ইংল্যান্ড চলতি সিরিজে সেঞ্চুরি পেলেন তিনি। এর আগে দ্বিতীয় টেস্টে সেঞ্চুরির কাছাকাছি গিয়েছিলেন তিনি। কিন্তু শিকে ছেঁড়েনি। লর্ডস টেস্টের প্রথম ইনিংসে ৮৩ রান করে আউট হয়ে যান। আজ, শনিবার ওভালে ২০৫ বলে শতরান পূর্ণ করেন রোহিত।

বিশেষ করে ইংল্যান্ড সফর হলেই চোখে পড়ে ভারতের টপ অর্ডারের ব্যাটিং লাইন আপের চরম ব্যর্থতা। এই ইংল্যান্ড সফরও ব্যাতিক্রম নয়। রোহিত শর্মা চতুর্থ টেস্টে সেঞ্চুরি করেছেন তা ঠিকই, কিন্তু এর আগের ৩টি টেস্টে সেই অর্থে বেশিকিছু করতে পারেননি। যা নিয়ে প্রশ্নও উঠছিল। এর আগে লর্ডসে কেএল রাহুল সেঞ্চুরি করেছিলেন। তা ছাড়া বিরাট কোহলি, আজিঙ্কা রাহানে, চেতেশ্বর পূজারার ব্যাটে সেই অর্থে বড় রান নেই। ইংল্যান্ডে খেলার ক্ষেত্রে বার বার বলা হয়, দলের একজনও যদি বড় রান করে দেন তা হলে বোলারদের লড়াই করতেও সুবিধা হয়। এই সিরিজে লর্ডস টেস্টে যা দেখা গিয়েছিল। ওভালে আপাতত সেই দায়িত্বই নিজের কাঁধে তুলে নিয়েছেন হিটম্যান। দলের সিনিয়র ক্রিকেটার হিসেবে এই দায়িত্বটা রোহিত-বিরাট-পূজারাদের নিতেই হবে। এই জায়গাতেই আবার রান করার ব্যাপারে পন্থরা কিছুটা হলেও ছাড় পান। ফলে রোহিতরা রান পেলে ভারতীয় টিম অনেক বেশি মজবুত ভীতের ওপর দাঁড়াতে পারে।

আরও পড়ুন: IND vs ENG 4th Test Day 3 Live: বিদেশের মাটিতে রোহিতের প্রথম সেঞ্চুরি, ছন্দে পূজারা, এগোচ্ছে ভারত