‘ব্যাট অনেকটা পরস্ত্রীর মতো’ বেফাঁস মন্তব্য কার্তিকের

Dinesh Karthik: ইংল্যান্ড বনাম শ্রীলঙ্কা (England vs Sri Lanka) সিরিজের কমেন্ট্রি বক্সে মহিলাদের প্রতি বিদ্বেষমূলক মন্তব্য করে হঠাৎ করেই সমালোচনার মুখে পড়লেন তিনি।

'ব্যাট অনেকটা পরস্ত্রীর মতো' বেফাঁস মন্তব্য কার্তিকের
'ব্যাট অনেকটা পরস্ত্রীর মতো' বেফাঁস মন্তব্য কার্তিকের
Follow Us:
| Updated on: Jul 04, 2021 | 10:00 PM

মুম্বই: ধারাভাষ্যে (Commentary) তাঁর হাতে খড়ি হয়েছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে (World Test Championship final)। আর অভিষেকেই কিনা বিতর্ক! ইংল্যান্ড বনাম শ্রীলঙ্কার ম্যাচের সময় একটি রুচিহীন মন্তব্য করেছেন তিনি। যা নিয়ে তীব্র চটেছেন ক্রিকেট ভক্তরা।

কী বলেছিলেন দীনেশ কার্তিক? ইংল্যান্ড বনাম শ্রীলঙ্কার ওয়ান ডে সিরিজের দ্বিতীয় দিন কমেন্ট্রি বক্সে দীনেশ কার্তিক ব্যাটের গুণাগুণ বিশ্লেষণ করতে গিয়ে বলে ফেলেন, “ব্যাট হল পরস্ত্রীর মতো। যেটা সবসময়ই ভালো লাগে।” আসলে কার্তিক ব্যাটসম্যানদের মানসিকতা নিয়ে কথা বলতে গিয়ে এমন মন্তব্য করে বসেন। তিনি প্রথমে বলতে শুরু করেন, “বেশির ভাগ ব্যাটসম্যানেরই নিজের ব্যাট পছন্দ হয় না। তাঁদের সব সময় অন্যের ব্যাট ভালো লাগে। বা… ব্যাট হল পরস্ত্রী-র মতো। যা সবসময়ই ভালো লাগে।”

আসলে মজা করে এই কথাগুলো বলেছিলেন কার্তিক। ব্যাট নিয়ে ব্যাটসম্যানদের আসক্তি এক-একরকম হয়। সঠিক ওজনের, সঠিক ব্যাট খোঁজার জন্য মরিয়া থাকেন তাঁরা। সচিন তেন্ডুলকর একটু ভারী ব্যাট ব্যবহার করতেন। মহেন্দ্র সিং ধোনি আবার একটু হালকা। অসংখ্য ব্যাটের মধ্যে থেকে পছন্দের ব্যাট খুঁজে বের করেন তাঁরা। কিন্তু ওই আসক্তি বা খুঁতখুঁতে স্বভাবের সঙ্গে ‘পরস্ত্রী আসক্তি’কে মেলানো যায় না। এই কারণেই বিতর্কের মুখে পড়েছেন কার্তিক।

ভারতের প্রাক্তন ক্রিকেটার দীনেশ কার্তিকের (Dinesh Karthik) ধারাভাষ্যের ফ্যান হয়ে গিয়েছেন অনেকেই। ক্রিকেট (Cricket) সম্পর্কে কার্তিকের যে জ্ঞান রয়েছে, সেটাই তাঁকে খুব তাড়াতাড়ি ধারাভাষ্যেও জনপ্রিয়তা এনে দিয়েছে। বর্তমানে তিনি ধারভাষ্যকার হিসেবে স্কাই স্পোর্টের সঙ্গে যুক্ত হয়েছেন। যত তাড়াতাড়ি তিনি সুনাম পেয়েছেন, ধারাভাষ্যের মঞ্চে ঠিক ততটা তাড়াতাড়িই সমালোচনাও পেলেন ডিকে। ইংল্যান্ড বনাম শ্রীলঙ্কা (England vs Sri Lanka) সিরিজের কমেন্ট্রি বক্সে মহিলাদের প্রতি বিদ্বেষমূলক মন্তব্য করে হঠাৎ করেই সমালোচনার মুখে পড়লেন তিনি।

অনেকেই কার্তিকের এমন মন্তব্যকে ভালো চোখে দেখছেন না। নারীবিদ্বেষী মন্তব্য করা তাঁর ঠিক হয়নি, বলে দাবি তুলছেন অনেক নেট নাগরিক। আবার কেউ কেউ মজার ছলেও নিচ্ছেন ব্যাপারটা।

টুইটারে একজন কার্তিকের ধারাভাষ্যের প্রশংসা করার পাশাপাশি নারীদের নিয়ে এমন মন্তব্যের জন্য বেশ বিরক্তির প্রকাশও করেছেন। তিনি লেখেন, “দীনেশ কার্তিক সবসময় ভালো ক্রিকেট ম্যাচ চলাকালীন আপনার ধারাভাষ্য শুনতে ভালো লাগে। আপনার ব্যাখ্যাও সর্বদা ঠিকই হয়। কিন্তু মহিলাদের বিরুদ্ধে এমন রসিকতার কোনও মানে হয় না। খেলার দুনিয়ায় এইরকম পুরুষতন্ত্রের বহিঃপ্রকাশ করার কোনও জায়গা নেই।”

আরও পড়ুন: Sir Ludwig Guttmann Birth Anniversary: গুগল ডুডলে শ্রদ্ধা প্যারিলিম্পিকের জনককে