Duleep Trophy 2024: এ যেন পার্থের পিচ! দলীপ ট্রফি ঘিরে অনন্তপুরে আলোড়ন…

Duleep Trophy Venue: দলীপ ট্রফির পারফরম্যান্সের উপর অনেক কিছুই নির্ভর করছে। ভারতীয় বোর্ড পরিষ্কার করে দিয়েছে, আন্তর্জাতিক ক্রিকেট না থাকলে কয়েকজন ছাড়া ভারতীয় দলের প্রায় সকলকেই ঘরোয়া ক্রিকেটে খেলতে হবে। দলীপে যেমন আলোচনায় টিম, তেমনই ভেনুও।

Duleep Trophy 2024: এ যেন পার্থের পিচ! দলীপ ট্রফি ঘিরে অনন্তপুরে আলোড়ন...
Image Credit source: X
Follow Us:
| Updated on: Sep 02, 2024 | 2:23 AM

আর মাত্র হাতে গোনা অপেক্ষা। ৫ সেপ্টেম্বর শুরু দলীপ ট্রফির প্রথম রাউন্ড। এ বারের দলীপ ট্রফি কেন এত বেশি আলোচনায়? ঘরোয়া ক্রিকেট নিয়ে গত মরসুমে অনেক বিতর্ক হয়েছিল। জাতীয় দলের ক্রিকেটারদের অনেকেই মুখ ফিরিয়ে নেন ঘরোয়া ক্রিকেট থেকে। ঈশান কিষাণ, শ্রেয়স আইয়ারের মতো দুই তারকা ক্রিকেটার যার জন্য বড় সমস্যায় পড়েছিলেন। দু-জনেই বোর্ডের বার্ষিক কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়েছেন। শ্রেয়স জাতীয় দলে ফিরলেও ঈশানের প্রত্যাবর্তন এখনও হয়নি। দলীপ ট্রফির পারফরম্যান্সের উপর অনেক কিছুই নির্ভর করছে। ভারতীয় বোর্ড পরিষ্কার করে দিয়েছে, আন্তর্জাতিক ক্রিকেট না থাকলে কয়েকজন ছাড়া ভারতীয় দলের প্রায় সকলকেই ঘরোয়া ক্রিকেটে খেলতে হবে। দলীপে যেমন আলোচনায় টিম, তেমনই ভেনুও।

সামনেই ঘরের মাঠে বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজ। তার দল বাছাইয়ের ক্ষেত্রে গুরুত্ব দেওয়া হবে দলীপের প্রথম রাউন্ডের পারফরম্যান্স দেখেও। শুধু তাই নয়, রিজার্ভ বেঞ্চও রেডি রাখতে মরিয়া বোর্ড। সামনে টানা ক্রিকেট। সে কারণেই এ বারের দলীপ কিংবা অন্যান্য় ঘরোয়া টুর্নামেন্টে প্লেয়ারদের পারফরম্যান্সে বাড়তি নজর থাকবে। বাংলাদেশের পর ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিরুদ্ধেও টেস্ট সিরিজ রয়েছে। এরপর আসল পরীক্ষা। অস্ট্রেলিয়া সফরে যাবে ভারত। পাঁচ ম্যাচের সিরিজ। তার আগে পেসারদের জন্য় স্বর্গরাজ্য তৈরি দলীপের ভেনু।

অন্ধ্রপ্রদেশ ক্রিকেট সংস্থার অনন্তপুর ক্রিকেট গ্রাউন্ড দলীপ ট্রফির অন্যতম ভেনু। পিচ দেখলে অবশ্য মনে হতে পারে, এ যেন অস্ট্রেলিয়ার পার্থ। গ্রিনটপ, বাউন্সি পিচ। ব্যাটারদের জন্য় কঠিন পরীক্ষা হতে চলেছে। ২০০৪ থেকে ২০১৩ সাল অবধি এই মাঠে ১৫টি ম্যাচ হয়েছে। এর মধ্যে ৩৪৫টি উইকেট পেসারদের দখলে! মাত্র ৯৬টি উইকেট নিয়েছেন স্পিনাররা। এই মাঠেই দলীপের প্রথম রাউন্ডে ৫ সেপ্টেম্বর থেকে মুখোমুখি হবে ভারত সি দল ও ডি দল।

এই খবরটিও পড়ুন

ভারত সি টিমের ক্যাপ্টেন ঋতুরাজ গায়কোয়াড়। ডি টিমের অধিনায়ক শ্রেয়স আইয়ার। সি দলে রয়েছেন সূর্যকুমার যাদবের মতো তারকা। তেমনই শ্রেয়সের টিমে ঈশান কিষাণ, অর্শদীপ সিং, হর্ষিত রানা। ব্যাটারদের জন্য যেমন কঠিন পরীক্ষা অপেক্ষা করছে, তেমনই উঠতি পেসারদের জন্য মহড়া। অসুস্থতার জন্য প্রথম রাউন্ডে নেই মহম্মদ সিরাজ ও উমরান মালিক। অস্ট্রেলিয়া সফরে মহম্মদ সামি, বুমরা, সিরাজের পাশাপাশি একঝাঁক পেসার নিয়ে যাওয়া হতে পারে। সেই তালিকায় কাদের নাম জুড়বে, দলীপের পারফরম্যান্স খুবই গুরুত্বপূর্ণ। এই ভেনুতে বিশেষ নজর থাকবে বিজয়কুমার বিশাখ ও হর্ষিত রানা, অর্শদীপ সিংয়ের উপর।

জাতীয় দলের তারকাদের খেলা দেখার সুযোগ হারাতে নারাজ ক্রিকেটপ্রেমীরাও। বিনামূল্য়ে হলেও টিকিটের ব্যবস্থা রয়েছে। আগে এলে আগে পাবেন ভিত্তিতে টিকিট। শ্রেয়স, সূর্য, ঈশান, ঋতুরাজদের খেলা দেখার জন্য টিকিট নিয়ে হুড়োহুড়ি পরিস্থিতি। ভিড় সামলাতে হিমসিম খেতে হচ্ছে পুলিশকেও। ম্যাচের সময়ও যে মাঠে গর্জন থাকবে, বলাই যায়।