India vs England 2021: আইসিসিকে চিঠি ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের

ভারতীয় ক্রিকেট বোর্ড (BCCI) এবং ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের (ECB) দীর্ঘ আলোচনার পরই টেস্ট বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু বাতিল হওয়ার পরও ম্যাঞ্চেস্টার টেস্ট নিয়ে আলোচনা চলছে।

India vs England 2021: আইসিসিকে চিঠি ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের
India vs England 2021: আইসিসিকে চিঠি ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের
Follow Us:
| Edited By: | Updated on: Sep 12, 2021 | 2:43 PM

লন্ডন: ম্যাঞ্চেস্টার টেস্ট (Manchester Test) বাতিল হওয়ায় আইপিএল (IPL) থেকে সরে দাঁড়িয়েছেন ইংল্যান্ডের তিন ক্রিকেটার। দুই বোর্ডের মধ্যে দড়ি টানাটানি চলছেই। সিরিজের ভবিষ্যত্‍ এখনও ঠিক হয়নি। এ সবের মধ্যেই আইসিসিকে (ICC) চিঠি পাঠাল ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (England Cricket Board)। কোভিড কাঁটায় বাতিল হয়ে গিয়েছে ম্যাঞ্চেস্টার টেস্ট। কেন শেষ টেস্ট বাতিল করতে হল, সেই সব ঘটনা ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থাকে জানাল ইসিবি (ECB)।

ভারতীয় ক্রিকেট বোর্ড (BCCI) এবং ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের (ECB) দীর্ঘ আলোচনার পরই টেস্ট বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু বাতিল হওয়ার পরও ম্যাঞ্চেস্টার টেস্ট নিয়ে আলোচনা চলছে। ভারতের কোচ রবি শাস্ত্রী (Ravi Shastri) আর অধিনায়ক বিরাট কোহলিকে (Virat Kohli) কাঠগড়ায় দাঁড় করানো হয়েছে। ওভাল টেস্ট চলাকালীন বই প্রকাশ অনুষ্ঠানে গিয়েছিলেন কোচ রবি শাস্ত্রী আর অধিনায়ক বিরাট কোহলি। জৈব সুরক্ষা বলয়ে থেকেও কী ভাবে তারা জনসমক্ষে গেলেন, তা নিয়ে চলছে বিস্তর সমালোচনা। শাস্ত্রী আর কোহলির কর্মকাণ্ড দেখে ক্ষুব্ধ দুই দেশের ক্রিকেট বোর্ডই। আশঙ্কা করা হয়েছে, বই প্রকাশ অনুষ্ঠানে গিয়েই কোভিড পজিটিভ হয়েছেন রবি শাস্ত্রী।

সুপারস্প্রেডার শাস্ত্রীর মাধ্যমে করোনা সংক্রমিত হয়েছেন বোলিং কোচ ভরত অরুণ (Bharat Arun) ও ফিল্ডিং কোচ আর শ্রীধর (R Sridhar)। ম্যাঞ্চেস্টার টেস্ট শুরুর আগে কোভিড পজিটিভ হন ফিজিও যোগেশ পারমার (Yogesh Parmar)। এরপরই আর ম্যাঞ্চেস্টার টেস্টে নামতে চাননি কোহলিরা। বরং আইপিএল খেলার জন্য তড়িঘড়ি সংযুক্ত আরব আমিরশাহি (UAE) ফিরতে চায় ভারতীয় ক্রিকেট টিম (Indian Cricket Team)।

ম্যাঞ্চেস্টার টেস্ট বাতিল হওয়ায় আইসিসির (ICC) কাছে ক্ষতিপূরণ চাইল ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। সিরিজের শেষ টেস্ট বাতিলের কারণে ৪০ মিলিয়ন পাউন্ড ক্ষতি হয়েছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের। আইসিসির ডিসপুট রেজোলিউশন (ICC Dispute Resolution Committee) কমিটির কাছে চিঠি দিয়ে সেই ক্ষতিপূরণ চাইল ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। আইসিসি টেস্ট বাতিলের পুরো বিষয়টা খতিয়ে দেখছে। আইসিসির নিয়ম অনুযায়ী, যদি শেষ টেস্ট আর না হয় তাহলে সিরিজে ২-১ জিতবে ভারত। আর শেষ টেস্ট যদি ভারত ছেড়ে দিয়ে থাকে তাহলে সিরিজ ২-২ হয়ে যাবে। একই সঙ্গে ক্ষতিপূরণের টাকাও পেয়ে যাবে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড।