Glenn Maxwell: বাঁহাতি থেকে ডানহাতি, সুইচহিট মাস্টার, ম্যাক্সওয়েলের অজানা গল্প

টি-২০ বিশ্বকাপেও (T20 World Cup) অস্ট্রেলিয়ার (Australia) তুরুপের তাস হতে পারেন ম্যাক্সি। তাঁর ব্যাট থেকে একাধিক বৈচিত্রের শট দেখা যায়। যার পিছনেও রয়েছে অজানা গল্প।

Glenn Maxwell: বাঁহাতি থেকে ডানহাতি, সুইচহিট মাস্টার, ম্যাক্সওয়েলের অজানা গল্প
ম্যাক্সওয়েলের অজানা গল্প (ছবি-টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 19, 2021 | 9:54 AM

নয়াদিল্লি: সদ্য শেষ হওয়া আইপিএলে (IPL) রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের (RCB) সেরা ব্যাটারদের তালিকায় শীর্ষে ছিলেন অজি ক্রিকেটার গ্লেন ম্যাক্সওয়েল (Glenn Maxwell)। টি-২০ বিশ্বকাপেও (T20 World Cup) অস্ট্রেলিয়ার (Australia) তুরুপের তাস হতে পারেন ম্যাক্সি। তাঁর ব্যাট থেকে একাধিক বৈচিত্রের শট দেখা যায়। যার পিছনেও রয়েছে অজানা গল্প। প্রাইমারি স্কুলে পড়ার সময় এক সপ্তাহ গ্লেন ম্যাক্সওয়েল আউট হননি। এতে বিরক্ত হয়ে তাঁর সহপাঠীরা পিটি টিচারের কাছে অভিযোগ জানিয়েছিলেন। একপ্রকার সেইসময় ম্যাক্সওয়েল ক্রিকেট ছেড়ে এক সপ্তাহের জন্য বাস্কেটবল খেলতে শুরু করেন। কিন্তু ক্রিকেটের মতো ম্যাক্সিকে উৎসাহ দিতে পারেনি বাস্কেটবল। ফলে তিনি ফিরে আসেন ক্রিকেটে।

তবে সেইসময় ম্যাক্সওয়েলকে একটি শর্তে ক্রিকেট খেলার অনুমতি দেওয়া হয়েছিল। সেই শর্ত হল তাঁকে বাঁ হাতে ব্যাটিং করতে হবে। কিন্তু তখন তিনি ডান হাতেই ব্যাটিং করতেন। এক ভিডিওতে ম্যাক্সওয়েল এ বিষয়ে বলেন, “যার ফলে আমি বাঁ হাতে শটকে উন্নত করার চেষ্টা চালিয়ে গিয়েছিলাম। আমি বাড়ি ফিরেও বাঁ-হাতেই ব্যাট করার অনুশীলন করতাম। আমার বাবাও আমাকে সব সময় নতুন কিছু চেষ্টা করার জন্য প্রেরণা দিতেন।”

বাঁ হাতে ব্যাট করেও এত ভালো খেলতে শুরু করেন ম্যাক্সি, যে তাঁর বন্ধুরা তাঁকে ফের ডান হাতেই ব্যাট করতে বলেছিল। তারপর ম্যাক্সওয়েল এক এক করে হিটিং, রিভার্স সুইপ, রিভার্স অ্যান্ড সুইচ হিটার করা শুরু করেন।

ম্যাক্সির ঝুলিতে রয়েছে একাধিক সেরা অস্ত্র। সেই অস্ত্রে বেশ শানও দেন তিনি। শটের ওপর নির্ভর করে তিনি ঠিক করেন সেটি রিভার্স মারবেন কিনা। নিজের ব্যাটিং টেকনিক নিয়ে বরাবার সচেতন ম্যাক্সি। প্রতিনিয়ত তিনি তা আরও উন্নত করার চেষ্টাও করেন। তিনি মাটিতে বা বাতাসে বল মারতে চান কিনা তার ওপর নির্ভর করে তাঁর শরীরের মুভমেন্ট হয়। তিনি বলেন, “যদি আমি ফিল্ডারদের ওপর যেতে চাই, তা হলে আমি পিছনের দিকে ঝুঁকে শরীরটি সরিয়ে নিই। কিন্তু যদি এটি মাটির দিকে খেলতে চাই, আমি সামনের দিকে ঝুঁকে বলের ঠিক উপরে মাথা রাখি।”

একগুচ্ছ টেকনিক ও দক্ষতার মাধ্যমেই একের পর এক চোখ ধাঁধানো শট আসে ম্যাক্সওয়েলের ব্যাট থেকে। তবে শুধু শটে বৈচিত্র থাকলেই তো হয় না। কোনও কোনও সময় ম্যাচে পরিস্থিতি, বলের ধরণ অনুযায়ীও সিদ্ধান্ত নিতে হয় ব্যাটারদের। আর অজি তারকা ব্যাটার পরিস্থিতি অনুযায়ী শট বাছাইয়ে ওস্তাদ একথা অস্বীকার করার কোনও উপায় নেই।