Ian Chappell: ‘টস জেতো ও ম্যাচ জেতো টুর্নামেন্টে পরিণত হয়েছে টি-২০ বিশ্বকাপ’, বলছেন ইয়ান চ্যাপেল

এ বারের বিশ্বকাপের প্রায় প্রতিটা ম্যাচেই টস একটা বড় ফ্যাক্টর হয়ে দাঁড়িয়েছিল। সদ্য শেষ হওয়া কুড়ি-বিশের বিশ্বকাপের ম্যাচগুলো দেখে চ্যাপেলের মনে হয়েছিল, টস জেতো ও ম্যাচ জেতো টুর্নামেন্টে পরিণত হয়েছে টি-২০ বিশ্বকাপ।

Ian Chappell: 'টস জেতো ও ম্যাচ জেতো টুর্নামেন্টে পরিণত হয়েছে টি-২০ বিশ্বকাপ', বলছেন ইয়ান চ্যাপেল
Ian Chappell: 'টি-টোয়েন্টি বিশ্বকাপ টস জেতো আর ম্যাচ জেতো হয়ে গিয়েছিল', বলছেন ইয়ান চ্যাপেল (ছবি-টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 21, 2021 | 6:47 PM

সিডনি: পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া (Australia) এই প্রথম বার টি-২০ বিশ্বকাপে (T20 World Cup) চ্যাম্পিয়ন হয়েছে। আমিরশাহির পিচ, পরিবেশ নিয়ে আলোচনার পাশাপাশি টসেরও গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল, এমনটা বলেছেন অনেকেই। সেই তালিকায় অস্ট্রেলিয়ার প্রাক্তন কিংবদন্তি ক্রিকেটার ইয়ান চ্যাপেলও (Ian Chappell) রয়েছেন। তাঁর মতে এ বারের বিশ্বকাপের প্রায় প্রতিটা ম্যাচেই টস একটা বড় ফ্যাক্টর হয়ে দাঁড়িয়েছিল। সদ্য শেষ হওয়া কুড়ি-বিশের বিশ্বকাপের ম্যাচগুলো দেখে চ্যাপেলের মনে হয়েছিল, টস জেতো ও ম্যাচ জেতো টুর্নামেন্টে পরিণত হয়েছে টি-২০ বিশ্বকাপ। ফাইনাল সহ দুবাইয়ে সব মিলিয়ে এ বারের বিশ্বকাপের ১১টা ম্যাচ হয়েছে। যার মধ্যে ১০টাতেই জিতেছে সেই টিম, যারা টসে (Toss) জিতে রান তাড়া করার সিদ্ধান্ত নিয়েছিল। আর তাই টি-টোয়েন্টি ক্রিকেটে টস পদ্ধতির পরিবর্তন দরকার কিনা, তা নিয়েও প্রশ্ন উঠে গিয়েছে।

অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক ইয়ান চ্যাপেল এক কলামে লিখেছেন, “অস্ট্রেলিয়া অবশেষে আইসিসি টি-২০ পুরুষদের বিশ্বকাপ জিতেছে, এটা একটা বড় ট্রফি। যা এক দশকেরও বেশি সময় ধরে অজিদের দখল থেকে অনেকটাই দূরে ছিল। ব্যাটে নানা বৈচিত্রপূর্ণ শট, এবং বোলিংয়ে নানা মিশ্রণের ব্যবহার করে অজিরা ট্রফিটা জিতেছে।” এর পাশাপাশি চ্যাপেল এ বারের টুর্নামেন্টে টস যে একটা বড় ফ্যাক্টর তা উল্লেখ করে লেখেন, “গুরুত্বপূর্ণ ম্যাচে ওদের টস জেতার সৌভাগ্যও হয়েছিল। এটা এমন একটা টুর্নামেন্ট হয়ে দাঁড়িয়েছিল যেখানে বেশিরভাগ ম্যাচেই ‘টসে জেতো এবং ম্যাচে জেতো’-র ব্যাপারটা ভীষণ কার্যকরি হয়ে দাঁড়িয়েছিল।”

চ্যাপেল আরও বলেন যে, আইন প্রণেতাদের এমন একটা উপায় খুঁজে বের করতে হবে যাতে টস জেতা দলগুলো ক্রিকেটের এই সংক্ষিপ্ত ফর্ম্যাটে সেরকম বড় সুবিধা না পায়। তাঁর মতে, “টি-টোয়েন্টি ফর্ম্যাটের উন্নতির জন্য প্রয়োজনীয় পরিবর্তনের জন্য একটা বিস্তৃত সমীক্ষা করা দরকার। টুর্নামেন্টকে আরও বেশি জনপ্রিয় করে তুলতে নজর দিতে হবে টস যেন ম্যাচ জেতার ব্যাপারে বড় বিষয়ে পরিণত না হয়ে ওঠে।”

ক্রিকেটের সংক্ষিপ্ত ফর্ম্যাট যে দ্রুত কেবলমাত্র বিনোদনের বিষয় হয়ে উঠতে চলেছে এবং এর জন্য ভারসাম্য পুনরুদ্ধার করার প্রয়োজন রয়েছে, অজি প্রাক্তন তারকা ক্রিকেটার চ্যাপেল এই পরামর্শই দিচ্ছেন। চ্যাপেল বলেন, “তারপর খেলাধুলা এবং বিনোদন মধ্যে ভারসাম্য আছে. আমার মতে, টি-টোয়েন্টি ক্রিকেটে ভারসাম্য থাকা দরকার ৬০:৪০ খেলাধূলার আশেপাশে বিনোদনের জন্য। প্রশাসকদের ব্যাট এবং বলের মধ্যে আদর্শ ভারসাম্য খুঁজে বের করতে হবে এবং ভক্তদের ক্রিকেটের মূল্যবোধ সম্পর্কে শিক্ষিত করতে হবে।”

আরও পড়ুন: India vs New Zealand Live Score, 3dd T20I 2021: ইডেনে টসে জিতে কিউয়িদের বিরুদ্ধে শুরুতে ব্যাটিং বাছলেন রোহিত