টেস্ট চ্যাম্পিয়নশিপের নিয়ম বদল, কোহলিদের টপকাল অস্ট্রেলিয়া

ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের শীর্ষে অস্ট্রেলিয়া।

টেস্ট চ্যাম্পিয়নশিপের নিয়ম বদল, কোহলিদের টপকাল অস্ট্রেলিয়া
অস্ট্রেলিয়া দল (সৌজন্যে-টুইটার)
Sanghamitra Chakraborty

|

Nov 20, 2020 | 9:24 AM

TV9 বাংলা ডিজিটাল : ডনের দেশে আসন্ন টেস্ট সিরিজের আগে আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের (ICC World Test Championship) পয়েন্ট টেবিলে ২ নম্বরে নেমে গেল ভারত (India)। কোভিড অতিমারির জন্য পাল্টে গেল আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট সিস্টেম । নতুন নিয়ম অনুযায়ী, “প্রাপ্ত পয়েন্টের শতকরা হারের ভিত্তিতে” ঠিক করা হবে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিল। নতুন নিয়ম শুরু হওয়ার আগে পয়েন্ট টেবিলের শীর্ষে ছিল কোহলির ভারত। ২ নম্বরে ছিল অস্ট্রেলিয়া (Australia)।  পয়েন্ট সিস্টেমের পরিবর্তনের জন্য বর্তমানে ভারতকে টপকে এক নম্বরে চলে গেল অস্ট্রেলিয়া । ফলে ডনের দেশে ‘বিরাট’ যুদ্ধে পয়েন্ট টেবিলে এগিয়ে থেকে মাঠে নামবেন টিম পেইনরা।

বর্তমানে ভারত ৭৫ % হারে ৪ সিরিজে মোট ৩৬০ পয়েন্ট পেয়েছে। অপরদিকে, অস্ট্রেলিয়া ৮২.২২% হারে ৩ সিরিজে ২৯৬ পয়েন্ট সংগ্রহ করে ভারতকে পিছনে ফেলে দিয়েছে। করোনার জন্য টেস্ট চ্যাম্পিয়নশিপের বেশকিছু সিরিজ বাতিল হয়ে গেছে।প্রায় প্রতিটা দেশেরই কিছু না কিছু সিরিজ ভেস্তে গেছে।

       আরও পড়ুন: লকডাউন সত্ত্বেও অ্যাডিলেডেই প্রথম টেস্টের সম্ভাবনা!

বর্তমান নিয়ম অনুযায়ী, যে ম্যাচগুলি খেলা হয়নি সেগুলি ড্র বলে ধরে নেওয়ার কথা ছিল। এই পরিস্থিতিতে অনিল কুম্বলের নেতৃত্বাধীন ক্রিকেট কমিটি সুপারিশ করে, যে ম্যাচগুলি হয়ে গেছে সেগুলির ভিত্তিতে পয়েন্ট ভাগ করে দেওয়া দরকার। আইসিসি এই প্রস্তাবকে স্বীকৃতি দিয়েছে। তাই ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট সিস্টেমে এই পরিবর্তন করা হয়েছে।

ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের প্রথম ২টি দল ২০২১ সালের জুনে ফাইনালে খেলবে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla