৩০০ রানের মধ্যে শেষ করুক অস্ট্রেলিয়াকে

সিডনি টেস্টে প্রথম দিনের খেলা নিয়ে TV9 বাংলা ডিজিটালে শরদিন্দু মুখোপাধ্যায়ের কলম।

৩০০ রানের মধ্যে শেষ করুক অস্ট্রেলিয়াকে
Follow Us:
| Updated on: Jan 07, 2021 | 7:04 PM

শরদিন্দু মুখোপাধ্যায়

প্রথম দুটো টেস্ট দেখার অভিজ্ঞতা থেকে বলতে পারি, ভারত যতবার অস্ট্রেলিয়ার ওপর চাপ তৈরি করেছে, ততবারই ভেঙে পড়েছে অজিরা। সিডনি টেস্টের প্রথম দিন দেখে যদি মনে করা হয় অস্ট্রেলিয়া ছন্দ ফিরে পেয়েছে, সেটা বলা ঠিক হবে না। বৃষ্টির জন্য প্রথম দিনের খেলায় ছন্দপতন হয়েছে। আগামীকাল সকালে খুব তাড়াতাড়ি ছন্দটা খুঁজে নিতে হবে বুমরা-অশ্বিনদের। প্রথম সেশনটা সব থেকে গুরুত্বপূর্ণ। ম্যাচের রাশটা তখনই ধরতে হবে। ২৫০ থেকে ৩০০ রানের মধ্যে অস্ট্রেলিয়াকে আটকে রাখতে পারলে প্রথম ধাপটা পার করবে টিম ইন্ডিয়া।

দ্বিতীয় ধাপে দায়িত্ব নিতে হবে ভারতীয় ব্যাটসম্যানদের। টপ অর্ডার হোক বা মিডল অর্ডার, ছোট ছোট পার্টনারশিপে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসের রান টপকে যেতে হবে। আর সেটা করলেই আবার চাপে পড়ে যাবে অস্ট্রেলিয়া। প্রথমেই যে কথাটা বলছিলাম, অস্ট্রেলিয়া যতবার চাপে পড়েছে ততবার ভেঙে পড়েছে। প্রথম ইনিংসে ভারত লিড পেলেই দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়ার ভেঙে পড়ার সম্ভাবনা প্রবল। সেটাই ভারতের সামনে টেস্ট জয়ের রাস্তা খুলে দিতে পারে।

আরও পড়ুন – জাতীয় সঙ্গীত শুনে কেঁদে ফেললেন সিরাজ

এই পরিস্থিতিতে রাহানেকে সব থেকে বেশি সাহায্য করবেন রোহিত। শুধু যে ওপেনার হিসেবে ও দলে এসেছে, তেমনটা নয়। রোহিত ওর সঙ্গে নিয়ে এসেছে অনেক অনেক অভিজ্ঞতা। ম্যাচের বিভিন্ন সময়ে যেটা রাহানের কাজে লাগতে পারে। অস্ট্রেলিয়া এখন মরিয়া। ঘরের মাঠে আগের বার সিরিজ হেরেছে ওরা। ভারত সিডনিতে টেস্ট জিতে গেলে সিরিজ হারবে না। বর্ডার-গাভাসকর ট্রফিটাও থাকবে টিম ইন্ডিয়ার কাছে। যেটা অস্ট্রেলিয়ার জন্য লজ্জাজনক হতে পারে। ভারতের কাজ এই চাপটা অস্ট্রেলিয়ার ওপর বজায় রাখা। তাতে চতুর্থ টেস্ট জিতে আরও একটা সিরিজ জয়ের সুযোগ থাকতে পারে রাহানের দলের সামনে।