India vs England: নভেম্বরে আইসিসির সভাতেই চূড়ান্ত সিদ্ধান্ত

কয়েকদিন আগেই ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের সঙ্গে এ ব্যাপারে কথা বলে ভারতীয় ক্রিকেট বোর্ড। সামনের বছর ইংল্যান্ড সফরে যাবে ভারত। সীমিত ওভারের সিরিজ খেলার পাশাপাশি একটা টেস্ট ম্যাচও খেলবেন বিরাট (Virat Kohli)-রুটরা (Joe Root)।

India vs England: নভেম্বরে আইসিসির সভাতেই চূড়ান্ত সিদ্ধান্ত
India vs England: নভেম্বরে আইসিসির সভাতেই চূড়ান্ত সিদ্ধান্ত
Follow Us:
| Edited By: | Updated on: Oct 11, 2021 | 3:42 PM

দুবাই: ভারত-ইংল্যান্ড সিরিজের (India vs England) ভবিষ্যত্‍ কী? কোভিডের থাবায় মাঝপথেই স্থগিত হয়ে যায় ম্যাঞ্চেস্টার টেস্ট (Manchester Test)। মাঠে নামার আগেই টেস্ট বাতিলের পথে হাঁটে ভারতীয় ক্রিকেট বোর্ড (BCCI) ও ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ECB)। বাড়াবাড়ি এমন পর্যায়ে পৌঁছায় যে, বিলেত থেকে সোজা দুবাইয়ে ফেরার বিমান ধরেন কোহলিরা। কী হবে সেই সিরিজে ভবিষ্যত্‍? তা নিয়ে জল্পনা তুঙ্গে।

কয়েকদিন আগেই ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের সঙ্গে এ ব্যাপারে কথা বলে ভারতীয় ক্রিকেট বোর্ড। সামনের বছর ইংল্যান্ড সফরে যাবে ভারত। সীমিত ওভারের সিরিজ খেলার পাশাপাশি একটা টেস্ট ম্যাচও খেলবেন বিরাট (Virat Kohli)-রুটরা (Joe Root)। কিন্তু সেই টেস্ট ম্য়াচ কি ভারত-ইংল্যান্ড সিরিজের অংশ হবে? তা ঠিক করবে আইসিসি (ICC)। নভেম্বরে টি-২০ বিশ্বকাপের পর আইসিসির সভাতেই ঠিক হবে ভারত-ইংল্যান্ড সিরিজের ভাগ্য? ম্যাঞ্চেস্টার টেস্ট বাতিল হওয়ার আগে পর্যন্ত সিরিজে ২-১ এগিয়ে ছিলেন কোহলিরা। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে এই সিরিজ অনেক প্রভাব ফেলবে। তাই দুই দেশের ক্রিকেট বোর্ডের সঙ্গে আলোচনার পরই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা।

আইসিসির সিইও জিওফ অ্যালারডাইস বলেন, ‘বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের নিয়ম অনুযায়ী, কোনও কারণে কোনও ম্যাচ বাতিল হলে তার প্রথম পদক্ষেপই হল সেটার জন্য আরেকটা সূচি বানানো। তবে সেক্ষেত্রে আমাদের টুর্নামেন্ট কমিটিও বিষয়টাকে খতিয়ে দেখে সিদ্ধান্ত নেবে। ভারত-ইংল্যান্ড সিরিজে বাতিল ম্যাঞ্চেস্টার টেস্ট নিয়ে পরের মাসেই আমরা সভায় আলোচনা করব।’

এ দিকে আসন্ন বিশ্বকাপে দেখা যাবে বেশ কয়েকটি নতুন নিয়ম। তার মধ্যে অন্যতম ডিআরএস (DRS)। এ বারের টি ২০ বিশ্বকাপে (T20 World Cup) থাকছে ডিআরএস। প্রথম বার কুড়ি ওভারের ফরম্যাটে বিশ্বকাপে দেখা যাবে ডিআরএস। এর আগে টি-২০ বিশ্বকাপে ডিআরএস ব্যবহার হয়নি।

চলতি মাসের ১৭ তারিখ থেকে আমিরশাহি (UAE) আর ওমানে (Oman) শুরু টি-২০ বিশ্বকাপ। প্রথমে কোয়ালিফাইং রাউন্ড (Qualifying Round)। তারপর সুপার টুয়েলভ (Super Twelve)। তার আগেই ডিসিশন রিভিউ সিস্টেমকে গ্রাহ্য করল আইসিসি (ICC)। প্রত্যেক ইনিংসে ২বার ডিআরএস নেওয়ার সুযোগ পাবে কোনও দল। গত জুনেই আইসিসির গভর্নিং বডির সভায় ঠিক হয়, কুড়ি ওভারের বিশ্বকাপে ডিআরএস ব্যবহার করা হবে। এর আগে সাদা বলের ক্রিকেটে এক ইনিংসে এক বার ডিআরএস ব্যবহারের অনুমতি ছিল। এ বার থেকে সেই সংখ্যা বাড়িয়ে দুই করা হল। টেস্ট ম্যাচে প্রত্যেক ইনিংসে দু’বারের বদলে তিন বার ডিআরএস ব্যবহারের সুযোগ পাবে কোনও দল। ২০১৮ সালে টি-২০ টুর্নামেন্টে প্রথম বার ডিআরএস ব্যবহার করা হয়। সে বার ওয়েস্ট ইন্ডিজে মেয়েদের টি-২০ বিশ্বকাপে ডিআরএস ব্যবহার করা হয়। ছেলেদের কুড়ি ওভারের বিশ্বকাপে এ বারই প্রথম ডিআরএস ব্যবহার হবে।