স্মিথ-লাবুসেন টার্গেট হোক বুমরাদের

সিডনি টেস্টে তৃতীয় দিনের খেলা নিয়ে TV9 বাংলা ডিজিটালে শরদিন্দু মুখোপাধ্যায়ের কলম।

স্মিথ-লাবুসেন টার্গেট হোক বুমরাদের
Follow Us:
| Updated on: Jan 09, 2021 | 5:08 PM

শরদিন্দু মুখোপাধ্যায়

অস্ট্রেলিয়া ৩৩৮ ও ১০৩-২ ভারত ২৪৪

শনিবারটা যে ভাবে কাটল সিডনিতে, তাতে ভারতই এখন প্রবল চাপে। তৃতীয় টেস্টে চালকের আসলে অস্ট্রেলিয়াই। এখান থেকে যদি খেলা ঘোরাতে হয়, ভারতকে দুটো সহজ জিনিস করে দেখাতে হবে। প্রথমটা হল, স্মিথ আর লাবুসেনকে তাড়াতাড়ি ফেরত পাঠাতে হবে। আর সেটা করতে হবে প্রথম সেশনেই। তবে ম্যাচটা নিয়ন্ত্রণে নিতে পারবে ভারত। আর দ্বিতীয়টা হল, যে ভাবে হোক চতুর্থ ইনিংসে যেন ৩৫০-এর বেশি টার্গেট না থাকে ভারতের। সিডনির পিচে প্রচুর রান আছে। তার পরও বলব, রান তাড়া করে জিততে হলে সাড়ে তিনশোর বেশি রান থাকলে শুরু থেকেই চাপে পড়ে যাবে রাহানেরা।

দ্বিতীয় দিন ভারত এত চমৎকার খেললেও তৃতীয় দিন রাহানেদের বেশি দূর এগোতে না পারার কারণই হল, ব্যাটসম্যানদের ব্যর্থতা। রাহানে (২২) ফিরেছে দিনের শুরুতে। পূজারাকে ওখানে দায়িত্ব নিতেই হত। কিন্তু ও ৫০ করার পরই ফিরল। টেস্ট সিরিজের শুরু থেকে দেখছি পূজারা প্রচুর বল খেলেছে। কিন্তু ওর স্লো ব্যাটিংয়ের জন্য টিমের কোনও লাভ হচ্ছে না। আজও তাই হয়েছে। ১৭৬ বল খেলে একটা ৫০-এ টিমের লাভ হয় না। বরং চাপ বেড়ে যায়। বিপক্ষের বোলাররাও চেপে বসে মাথায়। গত সিরিজে কিন্তু পূজারা ২০০ বল খেলে ১০০টা রান করত। সেটা এ বার হচ্ছে না বলেই চাপ।

ভারত প্রথম ইনিংসে ২৪৪-এর বেশি তুলতে পারল না। তার আর একটা কারণ, হনুমা (৪), অশ্বিনের (১০) রান আউট হওয়া। টিমের দুটো গুরুত্বপূর্ণ ব্যাটসম্যান যদি শুরুতেই রান আউট হয়ে ফিরে যায়, তা একটা চাপ তৈরি করেই। সেই সঙ্গে জুড়ে গেল আবার পন্থ (৩৬) আর জাডেজার (২৮ নট আউট) চোটটা। জাডেজা মাঠে না নামতে পারায় এমনিতেই একটা বোলার কমে গিয়েছে ভারতের। কিপার পন্থের অভাবটা না হয় ঋদ্ধিমান মিটিয়ে দেবে। কিন্তু ওরা দু’জন যদি চতুর্থ ইনিংসে ব্যাট না করতে পারে, তা হলে বিরাট সমস্যা।

আরও পড়ুন : সিরাজ-বুমরারা বর্ণবিদ্বেষের শিকার

অস্ট্রেলিয়া সিরিজে ২-১ এগিয়ে যাওয়ার জন্য যা যা করার দরকার, তা-ই করেছে। দিনের শেষে লাবুসেন ও স্মিথের ক্রিজে থাকা মানে ভারতের উপর চাপ থাকবেই। বুমরা, সিরাজ, নভদীপদের কাল সকাল থেকে মরিয়া হয়ে নামতে হবে। স্মিথ আর লাবুসেনের বড় পার্টনারশিপ তৈরি হওয়ার আগেই ফেরাতে পারলে অস্ট্রেলিয়ার নড়বড়ে মিডল অর্ডারে চাপ তৈরি করা যাবে। সেটা ভারত কী ভাবে করছে, দেখার অপেক্ষায় আছি।

সংক্ষিপ্ত স্কোর: ভারত ২৪৪ (পূজারা ৫০, পন্থ ৩৬, জাডেজা নট আউট ২৮, কামিন্স ৪-২৯, হ্যাজেলউড ২-৪৩)। অস্ট্রেলিয়া ১০৩-২ (লাবুসেন ব্যাটিং ৪৭, স্মিথ নট আউট ২৯, সিরাজ ১-২০, অশ্বিন ১-২৮)।