ICC Women’s World Cup 2022: পাকিস্তান ম্যাচ দিয়ে ওয়ান ডে বিশ্বকাপ শুরু মিতালিদের

বিশ্বকাপ শুরু ৪ মার্চ। ৩১ দিনের টুর্নামেন্টে ৩১টা ম্যাচ খেলা হবে। ২০১৭-২০ সাল পর্যন্ত র‍্যাঙ্কিংয়ের বিচারে বিশ্বকাপে কোয়ালিফাই করেছে ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা। যোগ্যতা পর্ব থেকে উঠে এসেছে বাংলাদেশ, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ।

ICC Women's World Cup 2022: পাকিস্তান ম্যাচ দিয়ে ওয়ান ডে বিশ্বকাপ শুরু মিতালিদের
ICC Women's World Cup 2022: পাকিস্তান ম্যাচ দিয়ে ওয়ান ডে বিশ্বকাপ শুরু মিতালিদের (ছবি-টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 15, 2021 | 12:35 PM

দুবাই‌: মাসখানেক আগের ছেলেদের টি-টোয়েন্টি বিশ্বকাপ (T20 World Cup) যে ভাবে শুরু হয়েছিল, ঠিক সে ভাবেই শুরু হতে চলেছে মেয়েদের ওয়ান ডে বিশ্বকাপ। বিরাট কোহলি-রোহিত শর্মাদের মতোই মিতালি রাজ-ঝুলন গোস্বামীরা পাকিস্তানের বিরুদ্ধেই উদ্বোধনী ম্যাচ খেলবেন। ক্রিকেটে ভারত-পাকিস্তান ( India vs Pakistan) মানেই তীব্র উত্তেজনা। আয়োজক দেশ নিউজিল্যান্ডে প্রবাসী ভারতীয় ও পাকিস্তানিদের সংখ্যা বিপুল। তাঁরা যে মেয়েদের এই ম্যাচ দেখার জন্য মাঠে হাজির হবেন, তা নিয়ে কোনও সন্দেহ নেই। ৬ মার্চ তুরাঙ্গাতে ভারত-পাক ম্যাচ।

বিশ্বকাপ শুরু ৪ মার্চ। ৩১ দিনের টুর্নামেন্টে ৩১টা ম্যাচ খেলা হবে। ২০১৭-২০ সাল পর্যন্ত র‍্যাঙ্কিংয়ের বিচারে বিশ্বকাপে কোয়ালিফাই করেছে ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা। যোগ্যতা পর্ব থেকে উঠে এসেছে বাংলাদেশ, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ। উদ্বোধনী ম্যাচে নিউজিল্যান্ড খেলবে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। আটটা টিম গ্রুপ লিগের ম্যাচে একে অপরের বিরুদ্ধে খেলবে। সেখান থেকে চারটে টিম যাবে সেমিফাইনালে। ৩০ ও ৩১ মার্চ দুটো সেমিফাইনাল। ফাইনাল ৩ এপ্রিল।

ছেলেদের ক্রিকেটের পাশাপাশি মেয়েদের ক্রিকেটও এখন বিশ্ব জুড়ে তুমুল জনপ্রিয়। যে কারণে আইসিসি এই বিশ্বকাপকে আরও ছড়িয়ে দিতে চায় বিশ্বে। মিতালি রাজের টিম সাম্প্রতিককালে যথেষ্ট সফল। ধারাবাহিক ভাবে পারফর্ম করছেন ঝুলন, হরমনপ্রীত সিংরা। ২০২০ সালে টি-টোয়েন্ট বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে গিয়েছিল ভারতীয় টিম। এ বারও মিতালিদের লড়াই অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের মতো হেভিওয়েট টিমগুলোর সঙ্গে। তবে টুর্নামেন্টের প্রথম ম্যাচেই প্রতিপক্ষ পাকিস্তান কিছুটা হলেও চাপে রাখবে মিতালিদের। ভারতীয় টিম অবশ্য ধাপে ধাপে এগোতে চাইছে। গ্রুপ লিগের সাতটা ম্যাচ খেলে সেমিফাইনালে ওঠাটাই প্রথম লক্ষ্য। তারপর বাকি ম্যাচ নিয়ে ভাবনা চিন্তা।

ভারতের বিশ্বকাপ সূচি

৬ মার্চ, প্রতিপক্ষ পাকিস্তান ১০ মার্চ, প্রতিপক্ষ নিউজিল্যান্ড ১২ মার্চ, প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ ১৬ মার্চ, প্রতিপক্ষ ইংল্যান্ড ১৯ মার্চ, প্রতিপক্ষ অস্ট্রেলিয়া ২২ মার্চ, প্রতিপক্ষ বাংলাদেশ ২৭ মার্চ, প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা ৩০ মার্চ, প্রথম সেমিফাইনাল ৩১ মার্চ, দ্বিতীয় সেমিফাইনাল ৩ এপ্রিল ফাইনাল