India vs England: রোটেশেন পলিসিতে লাগাম লাগুক, চান রুট

ভারতের বিরুদ্ধে শেষ টেস্টে এই রোটেশন পলিসির জন্য রুটরা তাঁদের সেরা ক্রিকেটারদের পুরো সিরিজে পায়নি। তবে এবার এমনটা হবে না বলে আশা করছেন রুট।

India vs England: রোটেশেন পলিসিতে লাগাম লাগুক, চান রুট
India vs England: রোটেশেন পলিসিতে লাগাম লাগুক, চান রুট
Follow Us:
| Updated on: Jul 01, 2021 | 3:02 PM

লন্ডন: ইংল্যান্ডের (England) টেস্ট দলের অধিনায়ক জো রুট (Joe Root) মনে করেন এখন সময় এসেছে বহু-চর্চিত রোটেশন পদ্ধতিতে (rotation policy) (ক্রিকেটারদের বিশ্রাম দিয়ে ঘুরিয়ে ফিরিয়ে খেলানো) একটা লাগাম লাগানোর। ভারতের (India) বিরুদ্ধে ৫ ম্যাচের টেস্ট সিরিজ ও অ্যাশেজের আগে, এই বহু-চর্চিত রোটেশন পদ্ধতি নিয়ে ভেবে দেখার কথা বলছেন ইংলিশ অধিনায়ক। বিশ্ব ক্রিকেটে ভীষণভাবে সমালোচিত হয়েছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের (ECB) এই রোটেশন পলিসি। বিশেষ করে চলতি বছরের শুরুতে ভারতের বিরুদ্ধে ১-২ সিরিজ হারার পর থেকেই নানা প্রশ্নের মুখে পড়ে এই নয়া নীতি। রোটেশন পলিসির জন্যই ইংল্যান্ড তাঁদের পূর্ণ শক্তির দল নিয়ে ভারত সফরে আসতে পারেনি এমনটা বলা হয়।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (World Test Championship) দ্বিতীয় সংস্করণের সূচনা হতে চলেছে ভারত ও ইংল্যান্ড দ্বৈরথ দিয়ে। নটিংহ্যামে ৪ অগস্ট থেকে শুরু হবে ৫ ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচ। তাঁর আগে ইংল্যান্ডের অধিনায়ক জো রুট বলছেন, “আমরা এখন এমন একটা পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছি, যেখানে বিশ্রাম ও রোটেশন আমাদের পিছনে ফেলে দিচ্ছে। আশা করি, সবাই ফিট থাকলে আমাদের সেরা দলটি পাওয়া যাবে। এটা সত্যিই উত্তেজনার এবং এমন একটি বিষয় যা নিয়ে আমি খুব আশাবাদী।”

ভারতের বিরুদ্ধে শেষ টেস্টে এই রোটেশন পলিসির জন্য রুটরা তাঁদের সেরা ক্রিকেটারদের পুরো সিরিজে পায়নি। তবে এবার এমনটা হবে না বলে আশা করছেন রুট। তিনি বলেন, “দুটো সেরা প্রতিপক্ষের বিরুদ্ধে দশটা কঠিন টেস্ট ম্যাচ রয়েছে আমাদের। এটা আমাদের কাছে শক্তিশালী ক্রিকেট খেলার একটা দারুণ সুযোগ এবং যদি আমাদের দলের সবাই ফিট থাকে ও সকলকে পাওয়া যায় তা হলে আমরা নিজেরাই একটা ভালো দল হিসেবে শুরু করতে পারব।”

ভারতের বিরুদ্ধে আসন্ন সিরিজে অ্যাশেজের জন্য নিজেদের প্রস্তুত করার সুযোগ পাচ্ছে ইংল্যান্ড। এমনটাই মনে করছেন রুট। তাঁর কথায়, “আমি ভাবতে চাই যে, পরবর্তী পাঁচটি টেস্ট ম্যাচ ধরে আমরা আমাদের শক্তিশালী দল হিসেবে খেলার চেষ্টা করব কিংবা ম্যাচগুলির জন্য আমাদের সবচেয়ে শক্তিশালী দল উপস্থাপন করব। আমি মনে করি, আসন্ন সিরিজের মাধ্যমে নিজেকে তৈরি করার সুযোগ রয়েছে অ্যাশেজের জন্য।”

ভারতকে কিন্তু হালকা ভাবে নিচ্ছেন না রুটরা। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দৌড় থেকে ইংল্যান্ড সরে যায় ভারতের কাছে হারার পরই। সব ভুলে নতুন শুরু করার সময় এসেছে বলে মনে করছেন রুট। তাঁর মতে, WTC ফাইনালে না খেলে, শুধু বসে দেখাটা মোটেও ভালো অনুভূতি নয়। সব কিছু নতুন করে শুরু করার আরও একটা সুযোগ চলে এসেছে। পূর্ণশক্তির দল নিয়ে নতুন আশা বুনে এগিয়ে জেতে চায় রুটব্রিগেড।

আরও পড়ুন: India vs England: হাড়ের চোটের কারণে ৮ সপ্তাহ মাঠের বাইরে গিল, রুটদের বিরুদ্ধে খেলা হচ্ছে না