IND vs BAN 1st Test: লিটনের সঙ্গে কী নিয়ে ঝামেলা? প্রেস কনফারেন্সে খোলসা করলেন সিরাজ

ম্যাচের ১৪ তম ওভারে সিরাজের করা প্রথম বলটি ছিল অফ স্টাম্পের বাইরে। ব্যাকফুটে গিয়ে সেটি ডিফেন্ড করেন লিটন দাস। তারপরই লিটনের দিকে এগিয়ে গিয়ে কিছু একটা বলতে দেখা যায় সিরাজকে। দু'জনের মধ্যে তৈরি হওয়া সেই পরিস্থিতি সামল দিতে এগিয়ে আসতে হয় আম্পায়ারকে।

IND vs BAN 1st Test: লিটনের সঙ্গে কী নিয়ে ঝামেলা? প্রেস কনফারেন্সে খোলসা করলেন সিরাজ
IND vs BAN: লিটনের সঙ্গে কী নিয়ে ঝামেলা? প্রেস কনফারেন্সে খোলসা করলেন সিরাজImage Credit source: BCCI Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Dec 15, 2022 | 7:10 PM

চট্টগ্রাম: বাংলাদেশের বিরুদ্ধে টিম ইন্ডিয়ার প্রথম টেস্টের দ্বিতীয় দিনের শেষে বলা যায়, প্রথম ইনিংস ভারতের দিকে কিছুটা ঝুঁকে। যে পিচে ভারত-বাংলাদেশ (IND vs BAN) প্রথম টেস্ট ম্য়াচ হচ্ছে, তা স্পিন সহায়ক। মুশফিকুর রহমানদের বিরুদ্ধে টিম ইন্ডিয়ার তারকা স্পিনার কুলদীপ যাদব (Kuldeep Yadav) টেস্ট কেরিয়ারের সেরা বোলিং করেছেন। পাশাপাশি এই পিচে যেন আগুন ঝরালেন ভারতীয় তারকা পেসার মহম্মদ সিরাজ (Mohammed Siraj)। বাংলাদেশের ইনিংসের প্রথম বলেই নাজমুল হোসেন শান্তকে ফেরান সিরাজ। ৯ ওভার বল করে ১৪ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন সিরাজ। এই ম্যাচে উত্তপ্ত বাক্য বিনিময় হতেও দেখা গিয়েছিল লিটন দাস ও সিরাজের মধ্যে। ম্যাচের শেষে সিরাজ জানিয়ে গেলেন তাঁদের মধ্যে কী নিয়ে উত্তপ্ত বাদানুবাদে হয়েছিল? সেই তথ্য তুলে ধরল TV9Bangla

ম্যাচের ১৪ তম ওভারে সিরাজের করা প্রথম বলটি ছিল অফ স্টাম্পের বাইরে। ব্যাকফুটে গিয়ে সেটি ডিফেন্ড করেন লিটন দাস। তারপরই লিটনের দিকে এগিয়ে গিয়ে কিছু একটা বলতে দেখা যায় সিরাজকে। দু’জনের মধ্যে তৈরি হওয়া সেই পরিস্থিতি সামল দিতে এগিয়ে আসতে হয় আম্পায়ারকে। সিরাজকে এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলে, “তেমন কিছু নয়। আমি ওকে শুধু বলেছিলাম, এটা টি-টোয়েন্টি নয়, টেস্ট ক্রিকেট। তোমাকে বিচক্ষণ হয়ে ক্রিকেট খেলতে হবে।” এরপর সিরাজ বলেন, সাকিবদের বিরুদ্ধে তাঁর পরিকল্পনা ছিল শুধু স্টাম্প ধরে বল করার। তিনি বলেন, ‘স্টাম্প লাইনে পর পর বল করতে চেয়েছি আমি, সেটা নিচু হয়েছে। আমার পরিকল্পনা ছিল এমনই, স্টাম্প ধরে করা।”

চলতি বছরের সেপ্টেম্বরে কাউন্টি ক্রিকেটে অভিষেক হয় মহম্মদ সিরাজের। ওয়ারউইকশায়ারের হয়ে ডেবিউ ম্যাচে পাঁচ উইকেট নিয়েছিলেন সিরাজ। নিজের কাউন্টি অভিজ্ঞতা, এবং টেস্ট ম্যাচে খেলার ব্যপারে তিনি বলেন, “লাল বলের খেলা প্রথম থেকেই আমার প্রিয় ফর্ম্যাটের। লাল বলেই আমি ধারাবাহিক পারফর্ম করে চলেছি। লাল বলে যে লাইন ও লেন্থে পারফর্ম করা দরকার সেটা আমি ঠিক করতে পারি। কাউন্টিতে আমি একটা ম্যাচ খেলেছিলাম। অভিজ্ঞতা ভালোই ছিল। আমাদের বোলিং ইউনিটের প্রত্যেকে প্রতিপক্ষের ওপর চাপ ধরে রেখেছিল।”

মহম্মদ সিরাজের পাশাপাশি দ্বিতীয় দিন চট্টগ্রাম কাঁপালেন যিনি, তিনি হলেন কুলদীপ যাদব। দেশের জার্সিতে ২০২১ সালের ফেব্রুয়ারিতে ইংল্যান্ডের বিরুদ্ধে শেষ বার টেস্ট ম্যাচে খেলেছিলেন। তার পর একাধিক টেস্টে খেলেছে ভারত। কখনও চোটের কারণে দলে সুযোগ পাননি, কখনও বা নির্বাচকরা তাঁকে দলে ডাকেননি। ১ বছর ১০ মাস পর টেস্ট দলে সুযোগ পেয়ে, সেটাকে কাজে লাগাতে ভুললেন না কুলদীপ। প্রথম টেস্টের দ্বিতীয় দিন ১০ ওভার বল করে ৩৩ রান দিয়ে ৪ উইকেট নিয়েছেন ভারতের এই চায়নাম্যান বোলার। উল্লেখ্য, দ্বিতীয় দিনের শেষে বাংলাদেশের স্কোর ৮ উইকেটে ১৩৩। দ্বিতীয় দিনের শেষে রীতিমতো ধুঁকছে বাংলাদেশ। তৃতীয় দিন মেহদিদের লক্ষ্য থাকবে, যত সম্ভব রান স্কোরবোর্ডে তোলা। অন্যদিকে বাংলাদেশের ইনিংস গুটিয়ে দেওয়ার জন্য ভারতের দরকার আর মাত্র দু’টি উইকেট।