India vs New Zealand: ‘ক্রিকেটাররা মেশিন নয়’, প্রথম দিনই বার্তা দিলেন রাহুল

"কোচিং নিয়ে কিছু দর্শন থাকে, যা কখনওই পাল্টায় না। তার মানে এই নয় যে, অনূর্ধ্ব ১৯ টিমের জন্য যে ধরনের কোচিং করেছি, সিনিয়র টিমের ক্ষেত্রেও সেটা করব। নতুন কিছু শেখার সুযোগ তো আমার সামনেও থাকছে।"

India vs New Zealand: 'ক্রিকেটাররা মেশিন নয়', প্রথম দিনই বার্তা দিলেন রাহুল
ক্রিকেটারদের থেকে সমস্যার কথাও শুনছেন কোচ দ্রাবিড়। সৌ: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Nov 16, 2021 | 6:16 PM

কলকাতা: ভারতীয় টিমের কোচ হিসেবে কাজ শুরু করে দিয়েছেন বিশ্বকাপের পরদিন থেকেই। জয়পুরে টি-টোয়েন্টি ম্যাচের মধ্যে দিয়ে ভারতের কোচ (Indian Coach) হিসেবে অভিষেক হতে চলেছে তাঁর। বুধবার নিউজিল্যান্ডের (New Zealand) মুখে নেমে পড়ার আগে রাহুল দ্রাবিড় (Rahul Dravid) কী বললেন? টিভি নাইন বাংলা তুলে ধরল তা-ই…

ক্রিকেটারদের কী বললেন? রাহুল: বিশ্বকাপের পর রোহিত (Rohit Sharma), বিরাট (Virat Kohli) এবং টিমের অন্যান্য প্লেয়ারদের সঙ্গে কথা বলেছিলাম। তবে, ওই কথপোকথনের পুরোটাই ছিল ভার্চুয়াল। গত কয়েক দিন ধরে ওদের সঙ্গে মিশেছি।

কোন ফর্ম্যাটকে গুরুত্ব? রাহুল: কোনও একটা ফর্ম্যাটকে আলাদা করে গুরুত্ব দিতে চাই না। টি-টোয়েন্টি বিশ্বকাপ, ওয়ান ডে বিশ্বকাপ, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ন সব কিছুরই সমান গুরুত্ব রয়েছে আমার কাছে।

প্রতিপক্ষ হিসেবে নিউজিল্যান্ড? রাহুল: ওরা নিশ্চিত ভাবেই ব্যতিক্রমী একটা টিম। এক দিকে যেমন শক্তিশালী, অন্য দিকে তেমন গভীরতাও রয়েছে। বেশ কয়েক বছর ধারাবাহিক ভাবে ভালো খেলছে কিউয়িরা। উইলিয়ামসন টি-টোয়েন্টি সিরিজে হয়তো নেই, কিন্তু ওদের টিমে যে কেউ ম্যাচ উইনার হতে পারে। সদ্য শেষ হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের দিকে তাকিয়ে দেখুন, আলাদা আলাদা ক্রিকেটার টিমকে এক-একটা ম্যাচ জিতিয়েছে।

ফর্ম্যাট অনুযায়ী টিম নিয়ে কী ভাবনা? রাহুল: বিভিন্নি ফর্ম্যাটের জন্য বিভিন্ন টিম নিয়ে আমরা ভাবছি না। হ্যাঁ এটা ঠিক যে, একই টিম সব ফর্ম্যাটে খেলবে না। আমি প্লেয়ারদের সঙ্গে কাজ করব, যাতে ওদের একটা ফর্ম্যাট থেকে আর ফর্ম্যাটে নিয়ে যাওয়া যায়। এই মুহূর্তে কিন্তু এটা খুব গুরুত্বপূর্ণ। আর এটা নিয়ে সিরিয়াসলি ভাবছি আমরা।

একটা টিম তৈরি, নাকি সব ম্যাচ জেতা লক্ষ্য? রাহুল: নিশ্চিত ভাবেই একটা ঠিকঠাক টিম তৈরি করাটা লক্ষ্য। যার মধ্যে ভারসাম্য থাকবে। তবে জয় নয়, প্লেয়ারদের উপরেই থাকবে বেশি নজর। ওদের ভালো রাখা, সুস্থ রাখার উপর নজর রাখতে হবে। আর সেটা নিয়ে কিন্তু ভাবতে হবে। কী ভাবে এটা ম্যানেজ করব, সেটা নিয়ে ভাবতে হবে। তবে করতেই হবে।

কোচিং ভাবনায় কোনও পরিবর্তন? রাহুল: কোচিং নিয়ে কিছু দর্শন থাকে, যা কখনওই পাল্টায় না। তার মানে এই নয় যে, অনূর্ধ্ব ১৯ টিমের জন্য যে ধরনের কোচিং করেছি, সিনিয়র টিমের ক্ষেত্রেও সেটা করব। নতুন কিছু শেখার সুযোগ তো আমার সামনেও থাকছে।

ওয়ার্কলোড ম্যানেজমেন্ট রাহুল: প্লেয়ারদের ওয়ার্কলোড ম্যানেজমেন্টটা এই মুহূর্তে গুরুত্বপূর্ণ একটা বিষয়। ফুটবলের দিকে তাকিয়ে দেখুন, বড় প্লেয়াররা কিন্তু সব ম্যাচ খেলে না। প্লেয়াররা মেশিন নয়। ঘুরিয়ে ফিরিয়ে সবাইকে খেলাতে হবে, যাতে বড় ইভেন্টগুলোর জন্য সবাইকেই তৈরি রাখা যায়। নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন কিন্তু টি-টোয়েন্টি সিরিজটা খেলছে না। ওয়ার্কলোড ম্যানেজমেন্ট আজকের দিনে একটা বড় চ্যালেঞ্জ।

রোহিতের সঙ্গে গাঁটছড়া রাহুল: সময় কী ভাবে যে উড়ে যায়! রোহিত যে প্রতিভাবান ক্রিকেটার, এটা আমরা সবাই জানি। আমি কখনওই ভাবিনি, ওর সঙ্গে একদিন কাজ করব।

আরও পড়ন : India vs New Zealand: বিশ্বকাপ ভুলে সামনে তাকাতে হবে, বলছেন সাউদি