IND VS AUS: স্টিভ স্মিথের জন্য বিশেষ অস্ত্র তৈরি করছেন রবিচন্দ্রন অশ্বিন!

World Test Championship: রবি শাস্ত্রী, রিকি পন্টিং, জিওফ লসনও রয়েছেন এই তালিকায়। যোগ হয়েছে সুনীল গাভাসকরের নামও। মাঠের লড়াইয়ের অনেক সময় বাকি থাকলেও মানসিক লড়াই শুরু হয়ে গিয়েছে। আর এই নিয়েই দারুণ জবাব গাভাসকরের। বলা যায়, মাঠের বাইরে থেকেই স্লেজিং শুরু!

IND VS AUS: স্টিভ স্মিথের জন্য বিশেষ অস্ত্র তৈরি করছেন রবিচন্দ্রন অশ্বিন!
Image Credit source: Gareth Copley/Getty Images
Follow Us:
| Updated on: Sep 01, 2024 | 10:32 PM

বর্ডার-গাভাসকর ট্রফি শুরু হতে অনেক দেরী। মনস্তত্বের লড়াই অবশ্য শুরু হয়ে গিয়েছে। সেই মাইন্ডেগেমে সামিল ভারতের কিংবদন্তি ব্যাটার সুনীল গাভাসকরও। অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটারদের অনেকেই এই সিরিজ নিয়ে মত প্রকাশ করেছেন। তেমনই ভারতের প্রাক্তনরাও। রবি শাস্ত্রী, রিকি পন্টিং, জিওফ লসনও রয়েছেন এই তালিকায়। যোগ হয়েছে সুনীল গাভাসকরের নামও। মাঠের লড়াইয়ের অনেক সময় বাকি থাকলেও মানসিক লড়াই শুরু হয়ে গিয়েছে। আর এই নিয়েই দারুণ জবাব গাভাসকরের। বলা যায়, মাঠের বাইরে থেকেই স্লেজিং শুরু!

অস্ট্রেলিয়ার মাটিতে গত দুটি টেস্ট সিরিজই জিতেছে ভারত। এ বার ভারতীয় দল অস্ট্রেলিয়ায় হ্যাটট্রিক করবে, এমনটাই মত রবি শাস্ত্রী, গাভাসকরদের। ২০১৮ সালের অস্ট্রেলিয়া সফরে ইতিহাস গড়েছিল ভারত। প্রথম বার অস্ট্রেলিয়ার মাটিতে সিরিজ জয়ের নজির। গত সফরে পিছিয়ে থাকা, একাধিক চোট, কার্যত বি টিম নিয়েই সিরিজ জয় ভারতের। স্বাভাবিক ভাবেই আসন্ন বর্ডার-গাভাসকর ট্রফি নিয়ে আত্মবিশ্বাসী ভারতীয় ক্রিকেট প্রেমীরা।

সামনে ঘরের মাঠে বাংলাদেশ এবং নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ রয়েছে ভারতের। বাংলাদেশের বিরুদ্ধে দু-ম্যাচ এবং নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিন। অস্ট্রেলিয়ার মাটিতে পাঁচ ম্যাচের সিরিজের আগে ঘরে পাঁচ টেস্টে প্রস্তুতির দুর্দান্ত সুযোগ ভারতের সামনে। গাভাসকর তাঁর একটি কলামে লিখেছেন, ‘অস্ট্রেলিয়ায় যাওয়ার আগে দেশের মাটিতে পাঁচটি টেস্ট খেলবে ভারতীয় দল। মেন্টাল টিউনিং এই সিরিজ থেকেই হয়ে যাবে।’

এই খবরটিও পড়ুন

অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটাররা যে অর্থে উঠে পড়ে লেগেছেন মানসিক যুদ্ধে, ভারতের তরফে রবি শাস্ত্রী এবং গাভাসকর ছাড়া কেউই তেমন কিছু বলছেন না। এই প্রসঙ্গেই সুনীল গাভাসকর যোগ করেন, ‘গ্লেন ম্যাকগ্রার মতো ক্লিন সুইপের কথা না বললেও ওদের প্রাক্তনরা মনে করছে অস্ট্রেলিয়া এই সিরিজে ঘুরে দাঁড়াবে। দুঃখের বিষয়, রবি শাস্ত্রী ছাড়া ভারতের প্রাক্তন কিংবা বর্তমান ক্রিকেটাররা তেমন কিছু বলছেন না।’

এরপরই তাঁর পরামর্শ, ‘আমার মনে হয়, রবিচন্দ্রন অশ্বিনের সেই স্পেশাল ডেলিভারি নিয়ে বলা শুরু করা প্রয়োজন, যেটা ও স্টিভ স্মিথের জন্য রেডি করছে। তবে স্মিথ যেহেতু ওপেন করছে, ও যদি ভারতের বিরুদ্ধেও করে, আগে জসপ্রীত বুমরার থেকে রক্ষা পাক। তারপর হয়তো অশ্বিনের সামনে পড়ার সুযোগ পাবে।’ বর্তমান প্রজন্মের অন্যতম সেরা ব্যাটার স্টিভ স্মিথকে টেস্টে আটবার আউট করেছেন রবিচন্দ্রন অশ্বিন। আর সেই নিয়েই মাইন্ডগেম সুনীল গাভাসকরের।