Cricket Unique Stat: পাঁচ ভারতীয়, আন্তর্জাতিক ক্রিকেটে তিন ফরম্যাটেই সেঞ্চুরি রয়েছে যাঁদের…

Indian Cricket Stat: তেমনই বোলিংয়ের ক্ষেত্রে বলা যায় জসপ্রীত বুমরা। বর্তমানেই শুধু নয়, চোট-আঘাত না থাকলে দীর্ঘ সময় বিশ্ব ক্রিকেটে দাপট দেখাবেন বুমরা। নজর দেওয়া যাক ব্যাটিংয়ের দিকে। ভারতের এমন পাঁচ ব্যাটার, যাঁরা দেশের জার্সিতে তিন ফরম্যাটেই সেঞ্চুরি করেছেন। কারা রয়েছেন সেই তালিকায়? বিরাট কোহলি তো অবশ্যই। আর যাঁরা রয়েছেন...।

Cricket Unique Stat: পাঁচ ভারতীয়, আন্তর্জাতিক ক্রিকেটে তিন ফরম্যাটেই সেঞ্চুরি রয়েছে যাঁদের...
Image Credit source: PTI, FILE
Follow Us:
| Updated on: Sep 01, 2024 | 11:22 PM

ক্রিকেটের তিন ফরম্যাটেই দেশের জার্সিতে দাপিয়ে খেলা এবং সেঞ্চুরি। সকলের সেই সুযোগ হয় না। তিন ফরম্যাটে বছরের পর বছর ধারাবাহিকতা দেখানোও সহজ নয়। ভারতীয় দলে অনেক প্লেয়ার এসেছেন, হারিয়েও গিয়েছেন। আবার অনেক ক্রিকেটার বছরের পর বছর বিশ্ব ক্রিকেটকে শাসন করেছেন। বর্তমান সময়ে বিরাট কোহলি তেমনই একজন। সঙ্গে ভুললে চলবে না রোহিত শর্মার কথাও। তেমনই বোলিংয়ের ক্ষেত্রে বলা যায় জসপ্রীত বুমরা। বর্তমানেই শুধু নয়, চোট-আঘাত না থাকলে দীর্ঘ সময় বিশ্ব ক্রিকেটে দাপট দেখাবেন বুমরা। নজর দেওয়া যাক ব্যাটিংয়ের দিকে। ভারতের এমন পাঁচ ব্যাটার, যাঁরা দেশের জার্সিতে তিন ফরম্যাটেই সেঞ্চুরি করেছেন। কারা রয়েছেন সেই তালিকায়? বিরাট কোহলি তো অবশ্যই। আর যাঁরা রয়েছেন…।

রইল সেই অনন্য নজিরের তালিকা…

  1. প্রথমেই বলতে হয় সুরেশ রায়নার কথা। দুর্দান্ত ব্যাটার, অনবদ্য ফিল্ডার। পার্টটাইম বোলিংয়েও ভারতের ভরসা ছিলেন এই প্রাক্তন ক্রিকেটার। দেশের জার্সিতে টেস্ট, ওডিআই এবং টি-টোয়েন্টি তিন ফরম্যাটেই সেঞ্চুরি রয়েছে সুরেশ রায়নার। ওডিআই এবং টি-টোয়েন্টি সেঞ্চুরি আগেই করেছিলেন। ২০১০ সালে কেরিয়ারের একমাত্র টেস্ট সেঞ্চুরি করেন সুরেশ রায়না। প্রথম ভারতীয় ব্যাটার হিসেবে তিন ফরম্যাটেই সেঞ্চুরির নজির গড়েন।
  2. তালিকায় রয়েছেন রোহিত শর্মাও। টেস্ট ক্রিকেটে একডজন সেঞ্চুরি রয়েছে তাঁর। ওয়ান ডে আন্তর্জাতিকে করেছেন ৩১টি সেঞ্চুরি। গত কয়েক বছর ওয়ান ডে-তে যে মেজাজে ব্যাট করছেন, খেলার স্টাইল বদলালে হয়তো সংখ্যাটা বাড়ত। যদিও রোহিত পরিষ্কার করে দিয়েছেন, সেঞ্চুরি নয়, দলের স্বার্থে বিধ্বংসী মেজাজেই ব্যাট করবেন। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে রেকর্ড পাঁচটি সেঞ্চুরি রয়েছে হিটম্যানের। ২০১৫ সালে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে প্রথম সেঞ্চুরিতে এই তালিকায় যোগ হয় রোহিতের নাম।
  3. এই খবরটিও পড়ুন

  4. জাতীয় দলে বিরাট-রোহিতদের মতো ধারাবাহিক নন। তবে বাদ পড়লেও বারবার প্রত্যাবর্তন করেছেন লোকেশ রাহুল। টেস্ট ক্রিকেটে ৮টি, ওডিআই-তে ৭ এবং আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দুটো সেঞ্চুরি রয়েছে রাহুলের। বাকি দুই ফরম্যাটে সেঞ্চুরির পর ২০১৬ সালে টি-টোয়েন্টিতে প্রথম তিন অঙ্কের রানে এই তালিকায় রাহুল।
  5. বর্তমান প্রজন্মের সেরা ব্যাটার সদ্য আন্তর্জাতিক টি-টোয়েন্টিকে বিদায় জানিয়েছেন। টেস্টে ২৯টি সেঞ্চুরি রয়েছে বিরাট কোহলির। ওডিআই ক্রিকেটে সবচেয়ে বেশি ৫০টি সেঞ্চুরি তাঁর। মাঝে প্রায় তিন বছর সেঞ্চুরির খরা ছিল বিরাটের ব্যাটে। সেই খরা কেটেছিল ২০২২ সালের এশিয়া কাপে। আফগানিস্তানের বিরুদ্ধে আন্তর্জাতিক কেরিয়ারের একমাত্র টি-টোয়েন্টি সেঞ্চুরিতে এই তালিকায় বিরাট কোহলি।
  6. বিরাট কোহলি যেমন ভারতীয় ক্রিকেটের কিং, তেমনই শুভমন গিলকে প্রিন্স বলা হয়ে থাকে। সম্প্রতি অবশ্য খুব একটা ভালো ছন্দে নেই। তবে কম বয়সেই এই তালিকায় নাম লিখিয়ে ফেলেছেন শুভমন গিল। টেস্টে ২টি, ওডিআইতে ৪টি এবং একটি আন্তর্জাতিক টি-টোয়েন্টি সেঞ্চুরি রয়েছে শুভমনের।