IPL 2022: দেশ বনাম ফ্র্যাঞ্চাইজি বিতর্ক নিয়ে কী বললেন ভারতের এই প্রাক্তন ক্রিকেটার?

টাইগারদের বিরুদ্ধে ৩১ মার্চ থেকে ১২ এপ্রিল অবধি ২ ম্যাচের টেস্ট সিরিজ হওয়ার কথা রয়েছে। আর সেখানে খেলতে হলে আইপিএলের শুরুর দিকে খেলা হত না রাবাডা-নর্টজেদের। তাই তাঁরা বাংলাদেশের বিরুদ্ধে আসন্ন টেস্টে না খেলার সিদ্ধান্ত নিয়েছেন। তাতে আইপিএলের শুরুর থেকেই তাঁরা দলের সঙ্গে থাকতে পারবেন।

IPL 2022: দেশ বনাম ফ্র্যাঞ্চাইজি বিতর্ক নিয়ে কী বললেন ভারতের এই প্রাক্তন ক্রিকেটার?
IPL 2022: দেশ বনাম ফ্র্যাঞ্চাইজি বিতর্ক নিয়ে কী বললেন ভারতের এই প্রাক্তন ক্রিকেটার?
Follow Us:
| Edited By: | Updated on: Mar 19, 2022 | 1:23 PM

নয়াদিল্লি: আইপিএল (IPL) শুরু হতে আর একটা সপ্তাহও বাকি নেই। দক্ষিণ আফ্রিকার (South Africa) ক্রিকেটারদের নিয়ে এই মুহূর্তে চাপে নেই আইপিএলের দলগুলো। বেশ কিছুদিন ধরে একটা বিষয় নিয়ে জোর চর্চা চলছিল যে, প্রোটিয়া ক্রিকেটারদের আইপিএলের শুরু থেকে পাওয়া যাবে কিনা? এই বিষয়ে ফ্র্য়াঞ্চাইজিগুলো যে সংশয় ছিল, তা কেটে গিয়েছে। কিন্তু একটা বিষয় নিয়ে সহজে বিতর্ক কমছে না। আর সেটা হল দেশ বনাম ফ্র্যাঞ্চাইজি বিতর্ক। দেশের হয়ে খেলার জায়গায় কেন প্রোটিয়া ক্রিকেটাররা আইপিএলকে বেছে নিলেন, এই নিয়ে নানা মহল থেকে নানা প্রশ্ন উঠছে। কিন্তু দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের সঙ্গে প্লেয়ারদের যে চুক্তি রয়েছে, সেটা মেনে চলতে গেলে রাবাডা-নর্টজেদের আইপিএলে খেলার ছাড়পত্র দিতেই হবে প্রোটিয়া বোর্ডকে।

বর্তমানে প্রোটিয়া সফরে গিয়েছে বাংলাদেশ। গতকাল (১৮ মার্চ) শুরু হয়েছে দক্ষিণ আফ্রিকা-বাংলাদেশ তিন ম্যাচের ওয়ান ডে সিরিজ। এর পর টাইগারদের বিরুদ্ধে ৩১ মার্চ থেকে ১২ এপ্রিল অবধি ২ ম্যাচের টেস্ট সিরিজ হওয়ার কথা রয়েছে। আর সেখানে খেলতে হলে আইপিএলের শুরুর দিকে খেলা হত না রাবাডা-নর্টজেদের। তাই তাঁরা বাংলাদেশের বিরুদ্ধে আসন্ন টেস্টে না খেলার সিদ্ধান্ত নিয়েছেন। তাতে আইপিএলের শুরুর থেকেই তাঁরা দলের সঙ্গে থাকতে পারবেন।

কিন্তু রাবাডা-নর্টজে-মার্করামসহ যে প্লেয়াররা এই সিদ্ধান্ত নিয়েছেন তাতে জোরাল হয়ে উঠেছে দেশ বনাম ফ্র্যাঞ্চাইজি বিতর্ক। এই বিষয়েই নিজের মতামত জানালেন ভারতের প্রাক্তন ক্রিকেটার আকাশ চোপড়া (Aakash Chopra)। নিজের ইউটিউব চ্যানেলে আকাশ বলেন, “সকলের মনে এখন যে প্রশ্নটা ঘুরপাক খাচ্ছে, সেটা হল ক্লাব ক্রিকেট কি দেশের থেকে বড় হয়ে গেল? ক্লাব বনাম দেশ বিতর্কের আগুনে বেশ কিছুটা ঘি পড়েছে। এই পরিস্থিতিতে প্রশ্ন হল, আইপিএল কি বাকি দেশের বোর্ডগুলিকে ধমক দিয়ে রেখেছে? আইপিএলের তরফ থেকে এই ব্যাপারে কিন্তু কিছুই বলা হয়নি। বরং প্লেয়ারদের টুর্নামেন্টের জন্য ছাড়লে বোর্ড কিন্তু তাঁদের বেতনের ১০ শতাংশ পায়। এই রকম করেই আন্তর্জাতিক ক্রিকেট বাজারটা চলে।”

একই সঙ্গে আকাশ বোর্ডদের কাছে অনুরোধও রাখেন, যে কোনও প্লেয়ারকে যেন জোর করে কঠিন সিদ্ধান্ত নিতে বাধ্য না করা হয়। তিনি বলেন, “ক্রিকেটারদের জোর করে কঠিন সিদ্ধান্ত নিতে বাধ্য করার কোনও মানে হয় না। ক্লাব বনাম দেশের বিবাদটা কিন্তু চলতেই থাকবে। এই বিষয়ে অনেকের বিভিন্ন মতামত থাকবে। তবে আসল ঘটনা হল যে, খেলোয়াড়রা দ্বিপাক্ষিক সিরিজের জায়গায় সবসময়ই আইপিএলকেই বেছে নেবে এবং বোর্ডরা এই ব্যাপারটাকে আটকাতেও পারবে না।”

আরও পড়ুন: Glenn Maxwell-Vini Raman: ভিনির সঙ্গে গাঁটছড়া বেঁধে ফেললেন ম্যাক্সওয়েল

আরও পড়ুন: IPL 2022: অরেঞ্জ আর্মির ভরসার মান রাখতে নিজেকে ১০০ শতাংশ নিংড়ে দিতে চান কোন বিদেশি ক্রিকেটার?