T20 World Cup 2021: কাল থেকে শুরু টি-২০ বিশ্বকাপের কোয়ালিফাইং রাউন্ড

পাঁচ বছর পর ফের শুরু হচ্ছে টি-২০ বিশ্বকাপ (T20 World Cup)।

T20 World Cup 2021: কাল থেকে শুরু টি-২০ বিশ্বকাপের কোয়ালিফাইং রাউন্ড
টি-২০ বিশ্বকাপ। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Oct 16, 2021 | 4:01 PM

ওমান: আইপিএল (IPL) শেষ। এ বার টি-২০ বিশ্বকাপের (T20 World Cup) ঢাকে কাঠি। ওমানের আল আমিরাত ক্রিকেট স্টেডিয়ামে টি-২০ বিশ্বকাপের কোয়ালিফাইং রাউন্ড শুরু হতে চলেছে আগামীকাল, ১৭ নভেম্বর, রবিবার। কুড়ি-বিশের বিশ্বকাপের উদ্বোধনীর দিনই রয়েছে ডাবল হেডার। গ্রুপ পর্বের প্রথম ম্যাচেই মুখোমুখি হতে চলেছে পাপুয়া নিউগিনি ও ওমান। এবং, দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের মুখে নামবে স্কটল্যান্ড। পাঁচ বছর পর ফের শুরু হচ্ছে টি-২০ বিশ্বকাপ।

এ বারের টি-২০ বিশ্বকাপের আয়োজন ভারতীয় ক্রিকেট বোর্ড (BCCI)। করোনার কারণে ভারতে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করা সম্ভব হয়ে ওঠেনি। এ বারের টি-২০ বিশ্বকাপে অংশগ্রহণকারী দেশের সংখ্যা ১৬। সংযুক্ত আরব আমিরশাহি এবং ওমানে হবে এ বারের টুর্নামেন্ট। টি-২০ বিশ্বকাপের ফাইনাল ১৪ নভেম্বর। আইসিসির টুর্নামেন্টে এই প্রথম বার খেলতে চলেছে পাপুয়া নিউগিনি।

১৭-২২ অক্টোবর পর্যন্ত ৮টি দেশ টি-২০ বিশ্বকাপের প্রথম রাউন্ডে খেলবে। ওই ৮টি দেশকে দুটি গ্রুপে ভাগ করা হয়েছে। প্রতিটি গ্রুপ থেকে দুটি করে দল সুপার-১২-এ খেলার যোগ্যতা অর্জন করতে পারবে।

প্রথম রাউন্ডে গ্রুপ এ-তে রয়েছে যে দলগুলি— শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস ও নামিবিয়া। গ্রুপ বি-তে রয়েছে যে দলগুলি— বাংলাদেশ, স্কটল্যান্ড, পাপুয়া নিউ গিনি ও ওমান।

গ্রুপ পর্বে প্রত্যেকটি দল একে অপরের মুখোমুখি হবে। প্রথম রাউন্ডের শেষে প্রতি গ্রুপের শীর্ষে থাকা দুটি করে দল সুপার-১২-এ খেলার সুযোগ পাবে। কিন্তু, টি-২০ আন্তর্জাতিক র‌্যাঙ্কিংয়ে প্রথম আটে থাকা দলগুলি সরাসরি সুপার-১২ পর্ব থেকেই এ বারের বিশ্বকাপ অভিযান শুরু করবে।

সুপার টুয়েলভে প্রতি গ্রুপে রয়েছে মোট ৬টি করে দল।

গ্রুপ-১ = ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, গ্রুপ-এ থেকে সুপার-১২-এ যোগ্যতা অর্জনকারী ১ নম্বর দল এবং গ্রুপ-বি থেকে সুপার-১২-এ যোগ্যতা অর্জনকারী ২ নম্বর দল। গ্রুপ ২ = ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড, আফগানিস্তান, গ্রুপ-এ থেকে সুপার-১২ এ পৌঁছনো ১ নম্বর এবং গ্রুপ-এ থেকে সুপার-১২ এ পৌঁছনো ২ নম্বর দল।

সুপার-১২ এ হবে ৩০টি ম্যাচ। প্রতিটি গ্রুপের শীর্ষে থাকা দুটি করে দল টুর্নামেন্টের সেমিফাইনালে যাবে। টুর্নামেন্টের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ পাওয়ার পর থেকেই ভারত-পাকিস্তান ম্যাচ ঘিরে উত্তেজনার পারদ চড়তে শুরু করে দিয়েছে। কাল থেকে টি-২০ বিশ্বকাপ শুরু হলেও ২৪ অক্টোবরের মেগা ম্যাচের দিকে তাকিয়ে আপামর ক্রিকেটপ্রেমী।

আরও পড়ুন: Avi Barot: হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত সৌরাষ্ট্রের ক্রিকেটার অভি ব্যারট