ভেজিটেরিয়ান নাকি ভেগান? উত্তর দিতে আসরে স্বয়ং কোহলি

নেট নাগরিকরা এতে মুখে কুলুপ আটবেন কিনা তা না জানা থাকলেও, কোহলি কিন্তু সাফ জানিয়ে দিয়েছেন। যাতে আর এই নিয়ে জলঘোলা না হয়।

ভেজিটেরিয়ান নাকি ভেগান? উত্তর দিতে আসরে স্বয়ং কোহলি
ভেজিটেরিয়ান নাকি ভেগান? উত্তর দিতে আসরে স্বয়ং কোহলি

নয়াদিল্লি: ভারত অধিনায়ক বিরাট কোহলি (Virat Kohli) বরাবরই খেতে খুব ভালোবাসেন। এক সময় তাঁর প্রিয় খাদ্যের মধ্যে একটি ছিল- বাটার চিকেন। কিন্তু অনেকদিন ধরেই নিজেকে ফিট রাখার জন্য ব্যালেন্সড ডায়েট মেনে চলেন তিনি। তবে এ বার কোহলির খাবার নিয়ে তীব্র চর্চা হচ্ছে। ঘটনার সূত্রপাত, বিরাটের ইন্সটাগ্রামে (Instagram) এক ভক্তের প্রশ্নের উত্তর দেওয়া থেকে। সোশ্যাল মিডিয়ায় (Social Media) বরাবর অ্যাক্টিভ বিরাট, মুম্বইয়ের টিম হোটেলে কোয়ারান্টিন কাটানোর ফাঁকে ইন্সটাগ্রামে ভক্তদের সঙ্গে প্রশ্নোত্তর পর্বে যোগ দিয়েছিলেন। সেখানেই এক ভক্ত বিরাটকে তাঁর ডায়েটের (Diet) ব্যাপারে জানাতে প্রশ্ন করেন। কোহলির সাফ উত্তর ছিল, “প্রচুর শাকসব্জি, ডিম, ২ কাপ কফি, মুসুর, কুইনোয়া, প্রচুর শাক, ধোসাও খুব ভালো লাগে, তবে সব কিছুই সীমিত পরিমাণে।” এতদূর ঠিক ছিল। কিন্তু ভারত অধিনায়কের খাবার তালিকায় ডিম (Egg) থাকা নিয়েই যত বিপত্তি।

কোহলির ডিম খাওয়া নিয়ে টুইটারে তীব্র আলোচনা হয়েছে। শুধু তাই নয়, ট্রোলড হয়েছেন ভিকে। কারণ অনেকের দাবি, বিরাট যদি ভেগান (Vegan) হন, তা হলে কেন ডিম খাবেন? কারণ ভেগানরা কোনও প্রাণীজ খাবার খায় না। সোশ্যাল মিডিয়ার বিরাটের ডিম খাওয়া নিয়ে এত তোড়পাড় হওয়ায়, শেষ মেশ নিজেই আসরে নেমে আসেন কিং কোহলি। টুইটারে পরিস্কার লেখেন, “আমি কোনওদিন বলিনি আমি ভেগান। আমি নিরামিষাশী (Vegetarian)। একটা বড় শ্বাস নিন এবং অনেক শাকসবজি খান (যদি আপনার ইচ্ছে হয়)।”

২০১৯ সালে বিরাট জানিয়েছিলেন তিনি তাঁর খাদ্যাভাসে কিছুটা পরিবর্তন আনছেন। তবে তখনও তিনি বলেননি যে, তিনি ‘ভেগান’ হতে চলেছেন। কোহলির টুইটারে ঢুঁ মারলে এখনও দেখা যায় একটি টুইট। যেখানে তিনি লিখেছিলেন, “নেটফ্লিক্সে গেম চেঞ্জার দেখছি। নিরামিষ অ্যাথলিট হওয়ার কারণে আমি বুঝতে পারছি এই কয়েকটা বছরে ডায়েটের ব্যাপারে আমি কী কী বিশ্বাস করেছি। কী দারুণ ডকুমেন্টরি এবং হ্যাঁ আমার জীবনে আমি নিরামিষাশী হয়ে যাওয়ার পর আমার এর থেকে ভালো বোধ হয়নি।” তাই এই টুইটেও পরিস্কার, তিনি নিজেকে আগেও ভেগান বলেননি, এখনও বলছেন না। নেট নাগরিকরা এতে মুখে কুলুপ আটবেন কিনা তা না জানা থাকলেও, কোহলি কিন্তু সাফ জানিয়ে দিয়েছেন। যাতে আর এই নিয়ে জলঘোলা না হয়।

আরও পড়ুন: বাবর আজম শুরু করতে চলেছেন জীবনের দ্বিতীয় ইনিংস

Click on your DTH Provider to Add TV9 Bangla