৫ ফ্যাক্টরে নতুন বছরে বদলে যাওয়া লাল-হলুদ

আইএসএলে ৩৩টা সেভ করে গোলকিপারদের মধ্যে সবার আগে দেবজিৎ মজুমদার।

৫ ফ্যাক্টরে নতুন বছরে বদলে যাওয়া লাল-হলুদ
নতুন বছরে বদলে যাওয়া এসসি ইস্টবেঙ্গল। ছবি-আইএসএল।
Follow Us:
| Updated on: Jan 10, 2021 | 2:29 PM

গোয়া: নতুন বছরে যেন বদলে যাওয়া ইস্টবেঙ্গল। তিন ম্যাচের মধ্যে দুটোতে জয়। এফসি গোয়ার মতো দলের বিরুদ্ধে দশ জনে খেলেও ড্র। ১০ ম্যাচ পর ১০ পয়েন্ট নিয়ে ৯ নম্বরে ফাউলারের লাল-হলুদ। নতুন বছরে এসসি ইস্টবেঙ্গলকে দেখে আশায় বুক বাঁধছেন জাতীয় দলের প্রাক্তন ডিফেন্ডার দেবজিৎ ঘোষ।

লাল-হলুদের প্রাক্তন তারকা বলেই দিচ্ছেন, “এইভাবে চলতে থাকলে ইস্টবেঙ্গলের পক্ষে প্রথম চারে শেষ করা সম্ভব। আমি মনে করি লিগ তালিকার ৩ আর ৪ নম্বর জায়গা এখনও ওপেন।”

বিদেশিদের ফিট হয়ে ওঠা

এসসি ইস্টবেঙ্গলের বদলে যাওয়ার কারণ হিসেবে ৫টা ফ্যাক্টর সামনে আনছেন দেবজিৎ ঘোষ। প্রথমত, ড্যানি ফক্স, পিংলকিংটন, মাগোমা, স্কট নেভিলদের ফর্মে ফেরা। দেবজিৎ বলছেন, “দলের ৫ বিদেশিই এখনও ফিট। দলের খেলাতেও তার প্রতিফলন দেখা যাচ্ছে।”

ব্রাইটের “ব্রাইট” উপস্থিতি

আপফ্রন্টে ব্রাইট আসায় প্রতিপক্ষের উপর চাপ বেড়েছে। অবলীলায় প্রতিপক্ষ দলের এক-দুজনকে টেক্কা দিচ্ছেন ব্রাইট। গোল পাচ্ছেন। গোলের সুযোগও তৈরি করছেন। একইসঙ্গে মাগোমাও দুরন্ত ফুটবল খেলছে বলে মনে করছেন দেবজিৎ ঘোষ।

ডিফেন্সে রাজু-অঙ্কিত

বদলে যাওয়া লাল-হলুদের তিন নম্বর ফ্যাক্টর হিসেবে অঙ্কিত মুখার্জি আর রাজু গায়কোয়াড়ের উপস্থিতির কথা বলছেন দেবজিৎ। তার মতে, “অঙ্কিত আর রাজু আসায় ডিফেন্স অনেক সংগঠিত হয়েছে।”

স্কট নেভিলের ফর্মে ফেরা

চার নম্বর ফ্যাক্টর, স্কট নেভিলের ফর্মে ফেরা। লিগের প্রথম কয়েকটা ম্যাচে কার্যত দিশেহারা লেগেছে অজি ডিফেন্ডারকে। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে মানিয়ে নিয়েছেন স্কট। সেটাও লাল-হলুদের খেলার উন্নতির অন্যতম কারণ বলে দাবি প্রাক্তন লাল-হলুদ তারকা দেবজিৎ ঘোষের।

আরও পড়ুন:তদন্তের পথে আইসিসি, ক্ষমা চাইল ক্রিকেট অস্ট্রেলিয়া

দেবজিৎ যখন সেভজিৎ 

পাঁচ নম্বর আর সবচেয়ে গুরুত্বপূর্ণ ফ্যাক্টর হল লাল-হলুদ গোলের নীচে দেবজিৎ মজুমদারের উপস্থিতি। শেষ কয়েকটা ম্যাচে কার্যত দুর্ভেদ্য হয়ে উঠেছেন দেবজিৎ। ধীরে ধীরে হয়ে উঠেছেন সেই পুরোনো সেভজিৎ। দেবজিৎ ঘোষ বলছেন, ” বাঙালি গোলকিপারের হাতের উপর ভরসা করেই গোল হজম বন্ধ হয়েছে এসসি ইস্টবেঙ্গল ডিফেন্স।” চলতি আইএসএলে ৩৩টা সেভ করেছেন এই মুহুর্তে সবার আগে লাল-হলুদের দেবজিৎই।