FIFA World Cup: বদলে যাচ্ছে বিশ্বকাপের ফরম্যাট, কতটা সুবিধা কিংবা সমস্যার মুখে পড়তে হতে পারে?

FIFA World Cup 2026: ফুটবল বিশ্বকাপকে আরও ছড়িয়ে দেওয়ার জন্য ২ বছর অন্তর এই টুর্নামেন্ট আয়োজন করার পরিকল্পনা ছিল ফিফার। কিন্তু প্রথম সারির দেশগুলোর আপত্তি, ইউরোপের সেরা ক্লাবগুলোর প্রতিবাদে তা করা সম্ভব হয়নি।

FIFA World Cup: বদলে যাচ্ছে বিশ্বকাপের ফরম্যাট, কতটা সুবিধা কিংবা সমস্যার মুখে পড়তে হতে পারে?
Image Credit source: twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 16, 2023 | 12:10 PM

কিগালি (রাওয়ান্ডা): কাতার বিশ্বকাপে ব্য়াপক উন্মাদনা ফিফাকে যেন নতুন পথ দেখিয়েছে। কাতার বিশ্বকাপেও ৩২ দলের বিশ্বকাপ হয়েছে। ৩২ টি দলকে ৮টি গ্রুপে ভাগ করা হত। প্রতিটি গ্রুপ থেকে ২টি করে দল সরাসরি শেষ ষোলোয় জায়গা করে নিত। আগামী বিশ্বকাপে এই ফরম্যাট বদলে যেতে চলেছে। গ্রুপ স্টেজের ম্যাচের নিয়মাবলী ঢেলে সাজাতে চলেছে ফিফা (FIFA)। পরবর্তী ২০২৬ সালের বিশ্বকাপে বাড়তে চলেছে দল। ফলে ফরম্যাটেও বদল করতে হচ্ছে। ২০২৬ বিশ্বকাপে খেলবে ৪৮টি দল। গ্রুপের সংখ্যা বেড়ে দাঁড়াচ্ছে ১২। নতুন ফরম্যাট অনুযায়ী প্রতিটি দল অন্তত তিনটি এবং ফাইনাল ও তৃতীয়-চতুর্থ স্থানের ম্যাচ খেলা দল সর্বাধিক আটটি ম্য়াচ খেলবে। এত দিন এই সংখ্যা ছিল ৭ ম্যাচ। ১৯৯৮ সালের পর এই প্রথমবার ফরম্যাট বদলাতে চলেছে। কিন্তু কেন এই পরিবর্তন? বিস্তারিত জেনে নিন TV9 Bangla-র এই প্রতিবেদনে।

এতদিন অবধি ৩২টি দেশ বিশ্বকাপে অংশগ্রহণ করত। কিন্তু ২০২৬ সালের বিশ্বকাপ থেকে অংশগ্রহণ করতে চলেছে ৪৮টি দেশ। এই ৪৮ টি দেশকে ১২টি গ্রুপে ভাগ করা হবে। প্রতি গ্রুপে থাকবে চারটি দেশ। সবমিলিয়ে এই টুর্নামেন্টে ১০৪ টি ম্যাচ খেলা হবে। গত বিশ্বকাপ অবধি সংখ্য়াটা ছিল ৬৪টি। ২০২৬ সালের বিশ্বকাপ শুরু হবে ২৫ মে। ফাইনাল ১৯ জুলাই। ১২টি গ্রুপ থেকে সেরা দুটি দল রাউন্ড অব ৩২-তে জায়গা করে নেবে। ১২ টি গ্রুপের তৃতীয় স্থানে শেষ করা দলগুলির মধ্যে সেরা আটটি দল যোগ দেবে তাদের সঙ্গে। ফিফার প্রাথমিক পরিকল্পনায় ছিল, তিন দলের ১৬টি গ্রুপ। যদিও শেষ অবধি চার দলের গ্রুপেই সিলমোহর দিয়েছে ফিফা।

ক্লাবগুলি যাতে নির্দিষ্ট দেশের প্লেয়ারদের ছেড়ে দেয় তার অন্তিম তারিখও জানিয়েছে ফিফা। মে মাসের ২৫ তারিখের মধ্যে সমস্ত ক্লাবগুলিকে বলা হয়েছে তারা যেন বিশ্বকাপের জন্য জাতীয় দলের প্লেয়ারদের ছেড়ে দেয়। এর পরও কিন্তু থেকে যাচ্ছে বেশ কিছু প্রশ্ন। প্রথমত, ম্যাচ সংখ্যা বেড়ে যাওয়া মানে আয়োজক দেশের খরচের বোঝা আরও বেড়ে যাবে। সেটা কী ভাবে সামাল দেওয়া যাবে, তা নিয়ে প্রশ্ন উঠছে। আগামী বিশ্বকাপ তিনটে দেশ মিলিয়ে হবে। আমেরিকা, কানাডা ও মেক্সিকো— এই তিন দেশ জুরে হবে বিশ্বকাপ। এর ফলে কিছুটা সুবিধা হবে আয়োজন করতে। ২০৩০ সালের বিশ্বকাপ যদি কোনও একটা দেশ করে, সে ক্ষেত্রে কি এই সুবিধা থাকবে? সেই প্রশ্ন তুলছেন অনেকেই। একটা ব্যাপার অবশ্য পরিষ্কার, বিশ্বকাপের ম্যাচ সংখ্যা বাড়লে তাতে স্পনসরদের আগ্রহ আরও বাড়বে। এই সুযোগটাও নিতে চাইছে ফিফা। ফুটবল বিশ্বকাপকে আরও ছড়িয়ে দেওয়ার জন্য ২ বছর অন্তর এই টুর্নামেন্ট আয়োজন করার পরিকল্পনা ছিল ফিফার। কিন্তু প্রথম সারির দেশগুলোর আপত্তি, ইউরোপের সেরা ক্লাবগুলোর প্রতিবাদে তা করা সম্ভব হয়নি।