Durand Cup: ইস্টবেঙ্গল-মোহনবাগান ডার্বি দিয়ে হতে পারে ডুরান্ডের বোধন

তিন প্রধানের ঘেরা মাঠ, কিশোর ভারতী স্টেডিয়াম আর যুবভারতী ক্রীড়াঙ্গনে হবে ডুরান্ডের ম্যাচগুলো। ১৬ অগাস্ট থেকে ডুরান্ড কাপ শুরু করার প্রস্তাব দেওয়া হয়েছে।

Durand Cup: ইস্টবেঙ্গল-মোহনবাগান ডার্বি দিয়ে হতে পারে ডুরান্ডের বোধন
ডুরান্ড কাপ
Follow Us:
| Edited By: | Updated on: Jun 13, 2022 | 9:23 PM

কলকাতা: ঐতিহ্যশালী ডুরান্ড কাপে (Durand Cup) এ বার খেলবে তিন প্রধানই। মাঝে বেশ কয়েক বছর সেনার সঙ্গে মতানৈক্যের জেরে ডুরান্ডে টিম নামায়নি ইস্টবেঙ্গল (East Bengal), মোহনবাগান (Mohun bagan)। তবে ৩ বছর আগে কোভিডের ঠিক আগে ডুরান্ডে অংশ নিয়েছিল দুই প্রধানই। আইএসএলের দলগুলোকেও এ বার ডুরান্ড খেলতে হবে। তাই ঐতিহ্যশালী এই টুর্নামেন্টে যে এ বার আকর্ষণ কয়েক গুণ বাড়ছে তা বলার অপেক্ষা রাখে না। ইস্টবেঙ্গল, এটিকে মোহনবাগান (ATKMB) খেলায় ডুরান্ড কাপ ঘিরে এখন থেকেই উন্মাদনা তৈরি হয়ে গিয়েছে। নবমহাকরণে ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাসের দফতরে এ দিন তিন প্রধানের সঙ্গে আলোচনায় বসেছিল ডুরান্ড কমিটি। সেখানেই ঐতিহ্যবাহী টুর্নামেন্ট নিয়ে নিজেদের মধ্যে দীর্ঘ আলোচনা হয়।

ইস্টবেঙ্গল-মোহনবাগান ডার্বি দিয়ে এ বারের ডুরান্ড কাপ শুরু করার প্রস্তাব দেওয়া হয়েছে। সূত্রের খবর, ডুরান্ড কমিটি চাইছিল ইস্টবেঙ্গল-মহমেডান স্পোর্টিং ম্যাচ দিয়ে টুর্নামেন্ট শুরু করতে। পরে আলোচনায় ঠিক হয়, ইস্টবেঙ্গল- মোহনবাগান ডার্বি দিয়েই ডুরান্ড শুরু হবে। যদিও এই প্রস্তাবে এখন শিলমোহর পড়ার অপেক্ষায়।

তিন প্রধানের ঘেরা মাঠ, কিশোর ভারতী স্টেডিয়াম আর যুবভারতী ক্রীড়াঙ্গনে হবে ডুরান্ডের ম্যাচগুলো। ১৬ অগাস্ট থেকে ডুরান্ড কাপ শুরু করার প্রস্তাব দেওয়া হয়েছে। যদিও এই তারিখটা নিয়ে সংশয় রয়েছে। কারণ ১৬ তারিখ মঙ্গলবার। সাধারণত ইস্টবেঙ্গল-মোহনবাগান ডার্বি শনি বা রবিবার অনুষ্ঠিত হয়। তাতে দর্শক সংখ্যাও অনেক বেশি হয়। তবে ওই দিন রাজ্য জুড়ে পালিত হবে ‘খেলা হবে’ দিবস। একই সঙ্গে ওই দিনটি ফুটবলপ্রেমী দিবস হিসেবে পরিচিত। তাই সেক্ষেত্রে ১৬ তারিখ যুবভারতীতে ইস্টবেঙ্গল-মোহনবাগান ডার্বি দিয়ে ডুরান্ড শুরু হলে অবাক হওয়ার থাকবে না। উদ্বোধনে উপস্থিত থাকতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২৪ সেপ্টেম্বর হতে পারে ডুরান্ডের ফাইনাল।