Euro 2020 Final: রানির শুভেচ্ছা আর রেকর্ড তাতাচ্ছে ইংল্যান্ডকে

Euro 2020 Final Preview: রবিসকালে নীল-সাদা ব্রিগেড কোপা চ্যাম্পিয়ন হয়েছে। ইউরো কাপের ফাইনালে মাঠে নামছে ১১ জন নীল জার্সি ধারী। যাদের প্রতিপক্ষ ১১ জন সাদা জার্সির প্রতিনিধি। কার হাতে উঠবে ইউরোপ সেরার ট্রফি?

Euro 2020 Final: রানির শুভেচ্ছা আর রেকর্ড তাতাচ্ছে ইংল্যান্ডকে
Euro 2020 Final: রানির শুভেচ্ছা আর রেকর্ড তাতাচ্ছে ইংল্যান্ডকে
Follow Us:
| Edited By: | Updated on: Jul 11, 2021 | 9:00 PM

ইউরো কাপের (Euro Cup) মেগা ফাইনাল। ফুটবল পণ্ডিতরা বলছেন দুটো সেরা টিমই ট্রফির দাবি জানাবে ওয়েম্বলি স্টেডিয়ামে। ঘরের মাঠে দর্শকদের সামনে ইউরোপ সেরা হওয়ার লড়াইয়ে নামতে চলেছে সাউথগেটের দল। অন্যদিকে যে ইংল্যান্ডে কোচিং কেরিয়ারের প্রথম সাফল্য পেয়েছিলেন, সেখানেই প্রথম আন্তর্জাতিক ট্রফির খোঁজে নামবেন আজুরিদের কোচ রবের্তো মানচিনি। বর্তমানে দুই দলের দিকে ফোকাস করার আগে একবার চোখ রাখা যাক রেকর্ড বুকের দিকে। দুই দলের মোট ম্যাচ – ২৭টি, ইতালির জয় – ১১, ইংল্যান্ডের জয় – ৮, ড্র – ৮।

এ তো গেল ইতিহাস। যে ইতিহাসে আজুরিরা অনেকটাই এগিয়ে আছে। কিন্তু বর্তমান বলছে কঠিন লড়াই। ফুটবল মহলের একাংশের মতে, ম্যাচে মূল লড়াইটা হবে ইংল্যান্ডের আক্রমণ ও ইতালির ডিফেন্সের মধ্যে। অনেকেই বলতে পারেন, ইতালি এবার একেবারেই ডিফেন্সিভ ফুটবল খেলছে না। ঠিক। কিন্তু ইংল্যান্ডে তরুণ ও দ্রুত গতির আক্রমণ ভাগ কড়া চ্যালেঞ্জের মুখে ফেলবে ইতালির দুই বর্ষীয়ান ডিফেন্ডার বনুচ্চি ও কিয়েল্লিনিকে। ইতালির ডিফেন্সর মূল দুই ফুটবলারের বয়স বেড়েছে।

ইংল্যান্ডের তরুণ ফুটবলারদের গতি তারা কতটা সামলে উঠতে পারবেন সেখানেই লুকিয়ে ম্যাচের মূল চাবিকাঠি। বয়স বাড়লেও অভিজ্ঞতায় মাত দিচ্ছেন কিয়েল্লিনি ও বোনুচ্চি। সেটাই সব থেকে বড় ভরসা মানচিনির। পাশাপাশি নজর থাকবে ইতালির আক্রমণ ভাগের দিকেও। ইমমোবাইল, ইনসিগনে চাপ তৈরি করবেন। তবে সব থেকে বড় ভূমিকা নিতে হবে ইতালির মাঝমাঠের দুই স্তম্ভ ভেরাত্তি ও জর্জিনহোকে।

ইতালির কোচ বলছেন, ”কেউ আমাদের ওপর বিশ্বাস রাখেনি যে আমরা এই জায়গায় পৌঁছাতে পারি। আমরা করে দেখিয়েছি। কিন্তু এবার সামনে কঠিন লড়াই। এই লম্বা সফরে কঠিন ম্যাচ আসাবে, যেমন ফাইনাল ম্যাচটা খুব কঠিন। আর এই কঠিন ম্যাচের জন্যই তিন বছর ধরে পরিশ্রম করছি আমরা।”

এদিকে ইংল্যান্ডের রানি সাউথগেটের দলকে শুভেচ্ছা জানিয়েছেন। সাউথগেটও বলছেন, ”টুর্নামেন্টের দুটি সেরা দল মাঠে নামতে চলেছে। ফাইনালে খেলতে নামলে একটাই কথা মাথায় থাকে। জিততে হবে। আমাদের দলেও সেই ভাবনাই কাজ করছে।”

রবিসকালে নীল-সাদা ব্রিগেড কোপা চ্যাম্পিয়ন হয়েছে। ইউরো কাপের ফাইনালে মাঠে নামছে ১১ জন নীল জার্সি ধারী। যাদের প্রতিপক্ষ ১১ জন সাদা জার্সির প্রতিনিধি। কার হাতে উঠবে ইউরোপ সেরার ট্রফি? ইংল্যান্ডের কাছে ৫৫ বছরের ক্ষরা কাটানোর লড়াই। ইতালির সামনে বিশ্ব ফুটবলে নিজেদের পুনঃপ্রতিষ্ঠার লড়াই।

আরও পড়ুন: Euro 2020 Final: ফাইনালটা উপভোগ করতে চাই, বলছেন মানচিনি