Finalissima 2022: আজ রাতে কোপা চ্যাম্পিয়ন আর্জেন্টিনার সামনে ইউরো চ্যাম্পিয়ন ইতালি

বিশ্ব ফুটবলের আঙিনায় এখনও পর্যন্ত ১৬ বার মুখোমুখি হয়েছে আর্জেন্টিনা-ইতালি। তার মধ্যে ৬ বার জিতেছে আর্জেন্টিনা। ৫ বার জিতেছে ইতালি। বাকি ৫টা ম্যাচ অমীমাংসিত ভাবে শেষ হয়েছে।

Finalissima 2022: আজ রাতে কোপা চ্যাম্পিয়ন আর্জেন্টিনার সামনে ইউরো চ্যাম্পিয়ন ইতালি
আর্জেন্টিনা বনাম ইতালি। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Jun 01, 2022 | 8:00 AM

লন্ডন: আজ মধ্যরাতে ফের দেশের জার্সিতে মাঠে নামছেন লিওনেল মেসি (Lionel Messi)। বিশ্বকাপের আগে ফের ট্রফি জয়ের হাতছানি এলএম টেনের সামনে। গত বছরই কোপা চ্যাম্পিয়ন হয়ে দেশের জার্সিতে প্রথম ট্রফি জেতার স্বাদ পেয়েছিলেন আর্জেন্টাইন সুপারস্টার। আজ রাতে ওয়েম্বলি স্টেডিয়ামে ‘ফাইনালিজিমা’-য় মুখোমুখি আর্জেন্টিনা (Argentina)-ইতালি (Italy)। কোপা চ্যাম্পিয়ন বনাম ইউরো চ্যাম্পিয়ন দ্বৈরথ দেখতে মুখিয়ে ফুটবলবিশ্ব। গত বছরই ঠিক হয়, এ বছরের জুনের ১ তারিখ অনুষ্ঠিত হবে কোপা চ্যাম্পিয়ন বনাম ইউরো চ্যাম্পিয়নের ম্যাচ। এই বিশেষ ম্যাচের নাম দেওয়া হয়েছে ফাইনালিজিমা। যে দল জিতবে, ট্রফি তাঁদের হাতেই উঠবে। কনমেবল আর উয়েফা গত বছরই নিজেদের মধ্যে এক বৈঠকে এই এক ম্যাচের টুর্নামেন্ট ফিরিয়ে আনে। ১৯৯৩ সালে শেষ বার এই বিশেষ ম্যাচ আয়োজিত হয়। সে বার ইউরো চ্যাম্পিয়ন ডেনমার্ককে টাইব্রেকারে ৫-৪ গোলে হারিয়ে ট্রফি জেতে কোপা চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। ২৯ বছর পর ফের সেই বিশেষ ম্যাচ অনুষ্ঠিত হতে চলেছে।

ফাইনালিজিমা দেখতে ইতিমধ্যেই সমস্ত টিকিট শেষ হয়ে গিয়েছে। ৮৬ হাজার দর্শক মাঠে বসে এই ম্যাচের স্বাদ নিতে তৈরি। কোপা চ্যাম্পিয়ন হওয়ার পর দেশের জার্সিতে ফের ট্রফি জয়ের সুযোগ মেসির সামনে। অন্যদিকে দেশের জার্সিতে শেষ বার ট্রফি জিততে চান ইতালির স্টপার জিওর্জিও কিয়েল্লিনি।

বিশ্ব ফুটবলের আঙিনায় এখনও পর্যন্ত ১৬ বার মুখোমুখি হয়েছে আর্জেন্টিনা-ইতালি। তার মধ্যে ৬ বার জিতেছে আর্জেন্টিনা। ৫ বার জিতেছে ইতালি। বাকি ৫টা ম্যাচ অমীমাংসিত ভাবে শেষ হয়েছে।

কাতার বিশ্বকাপের আগে ফের একটা ট্রফি জিতে আত্মবিশ্বাসের শিখরে থাকতে চায় আর্জেন্টিনা। টানা ৩০টি ম্যাচ অপরাজিত লিওনেল স্কালোনির দল। সেই ধারাবাহিকতাই বজায় রাখতে চায় আর্জেন্টিনা। ফাইনালিজিমার জন্য কয়েকদিন আগে থেকেই জোরকদমে প্রস্তুতি শুরু করে স্কালোনির দল। স্পেনে বিশেষ অনুশীলন করেন মেসিরা। ইতালিকে হারিয়ে দেশকে ফের ট্রফি এনে দিতে চান স্কালোনিও।

অন্যদিকে কাতার বিশ্বকাপের টিকিট অর্জনে ব্যর্থ হয়েছে ইতালি। ফাইনালিজিমা জিতে সমস্ত ঘায়ে প্রলেপ লাগাতে চান মানচিনির দল। এই ওয়েম্বলি স্টেডিয়ামেই ইউরো জিতে বিশ্ব ফুটবলকে তাক লাগিয়ে দিয়েছিল ইতালি। ভাবা হয়েছিল, বিশ্ব আঙিনায় ফের ফিরে আসছে আজুরিরা। কিন্তু কাতার বিশ্বকাপের টিকিট অর্জনে ব্যর্থ হন বোনুচ্চিরা। পরপর দু’বার ফুটবল বিশ্বকাপে নেই ইতালি। কোপা চ্যাম্পিয়নদের হারিয়ে নতুন যাত্রা শুরু করতে চায় মানচিনির দল।

আরও পড়ুন: Asia Cup 2022: তিনবার এগিয়েও কোরিয়ার কাছে ৪-৪ ড্র, এশিয়া কাপে ব্রোঞ্জের স্বপ্ন ভারতের