EURO 2020 : নাটকীয় জয়ে শেষ আটে ইউক্রেন, দেখে নেব কোয়ার্টার ফাইনালের সূচি

একস্ট্রা টাইমের ৯৯ মিনিটে ড্যানিয়েলসন লালকার্ড দেখে বেরিয়ে যাওয়ায় বিপদ বাড়ে সুইডেনের। ১০ জনের সুইডেনকে পেয়ে আক্রমণের চাপ বাড়াতে থাকে সুইডেন। একস্ট্রা টাইমের দ্বিতীয়ার্ধে অবশেষে ডোভবিকের গোলে জয় পায় ইউক্রেন। ম্যাচের ১২১ মিনিটে যখন ডাবভিক গোল করেন,তখন আর ফেরার কোনও রাস্তাই খোলা ছিলনা সুইডেনের কাছে।

EURO 2020 : নাটকীয় জয়ে শেষ আটে ইউক্রেন, দেখে নেব কোয়ার্টার ফাইনালের সূচি
জমজমাট শেষ আটের লড়াই
Follow Us:
| Edited By: | Updated on: Jun 30, 2021 | 5:39 AM

ইউক্রেন- ২ (জিনচেঙ্কো ২৭’,ডোভবিক ১২১’)

সুইডেন-ফর্সবার্গ (৪৩’)

গ্লাসগোঃ কাগজে কলমে সুইডেন(SWEDEN) বনাম ইউক্রেন(UKRAINE) ম্যাচ ঘিরে ভারতের ফুটবলপ্রেমীদের তেমন আগ্রহ ছিল না। যতটা আগ্রহ ছিল এদিনের প্রথম প্রিকোয়ার্টার ফাইনাল ইংল্যান্ড(ENGLAND) বনাম জার্মানির(GERMANY) ক্ষেত্রে। তবে ৯০ মিনিটের ফুটবল উত্তেজনার নিরিখে দ্বিতীয় কোয়ার্টার ফাইনালের উত্তেজনা ছিল প্রথম কোয়ার্টার ফাইনালের থেকে কয়েকগুণ বেশি। ইউরোর (EURO 2021)শেষ প্রিকোয়ার্টার ফাইনালে অতিরিক্ত সময়ের গোলে সুইডেন ২-১ গোলে হারিয়ে শেষ আটে পৌঁছে গেল ইউক্রেন। ইউরোতে প্রথমবার শেষ আটে ইউক্রেন।

এদিন ম্যাচের ২৭ মিনিটে জিনচেঙ্কোর গোলে প্রথমে এগিয়ে যায় ইউক্রেন। প্রথমার্ধের একেবারে শেষমুহূর্তে ম্যাচে সমতায় ফেরে সুইডেন। ম্যাচের ৪৩ মিনিটে সুইডেনের হয়ে গোল করেন ফর্সবার্গ। সুইডেনের জার্সি গায় এই ইউরোতে নজর কেড়েছেন ফর্সবার্গ। ম্যাচের দ্বিতীয়ার্ধে দুই পক্ষই গোলের বেশ কয়েকটা সুযোগ তৈরি করে। তবে দুই দলের গোলকিপারদের ফর্ম ছিল নজরকাড়া।কার্যত অপ্রতিরোধ্য হয়ে উঠেছিলেন সুইডেনের গোলকিপার ওলসেন ও ইউক্রেনের বুসচান। দ্বিতীয়ার্ধে দুই প্রতিপক্ষ গোলের মুখ খুলতে না পারায় ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। একস্ট্রা টাইমের ৯৯ মিনিটে ড্যানিয়েলসন লালকার্ড দেখে বেরিয়ে যাওয়ায় বিপদ বাড়ে সুইডেনের। ১০ জনের সুইডেনকে পেয়ে আক্রমণের চাপ বাড়াতে থাকে সুইডেন। একস্ট্রা টাইমের দ্বিতীয়ার্ধে অবশেষে ডোভবিকের গোলে জয় পায় ইউক্রেন। ম্যাচের ১২১ মিনিটে যখন ডাবভিক গোল করেন,তখন আর ফেরার কোনও রাস্তাই খোলা ছিলনা সুইডেনের কাছে। অবশেষে প্রথমবার ইউরোর শেষ আটে ইউক্রেন।

এবার একনজরে দেখে নেব চলতি ইউরোতে কোন কোয়ার্টার ফাইনালে কারা মুখোমুখি হয়েছে।

ukraine-advances-to-quarters

এক ঝলকে কোয়ার্টার ফাইনালের সূচি

২ রা জুলাই সবার নজর থাকবেন বেলজিয়াম ওইতালি ম্যাচের দিকে। দুই হেভিওয়েটের লড়াই। তবে প্রথম কোয়ার্টার ফাইনালও হাড্ডাহাড্ডি হবে বলে মত ফুটবলবিশেষজ্ঞদের। কারন সুইৎজারল্যান্ড বিশ্বচ্যাম্পিয়নদের হারিয়ে এখন টগবগ করে ফুটছে। ফলে কঠিন লড়াই স্পেনের সামনে।

৩রা জুলাই, নজর থাকবে ইউক্রেন বনাম ইংল্যান্ড ম্যাচের দিকে। ইংল্যান্ডের মত হেভিওয়েটকে হারিয়ে অঘটন ঘটাতে পারে কিনা, তার দিকে নজর থাকবে ফুটবল দুনিয়ার। আর সেয়ানে সেয়ানে লড়াইয়ে যে পিছিয়ে থাকবেনা তৃতীয় কোয়ার্টার ফাইনাল। যেখানে নেদারল্যান্ডসকে হারানো চেক প্রজাতন্ত্রের মুখোমুখি হবে ডেনমার্ক।