২০২৪ সালে ২০ দলের কুড়ি-বিশের বিশ্বকাপ?

যাই হোক না কেন, কুড়ি-বিশের ক্রিকেট এমনিতেই জনপ্রিয়। তাকে আরও উপভোগ করার জন্য উদ্দোগ নিয়েছে আইসিসি (ICC)।

২০২৪ সালে ২০ দলের কুড়ি-বিশের বিশ্বকাপ?
সৌজন্যে-টুইটার
Follow Us:
| Updated on: May 14, 2021 | 3:07 PM

নয়াদিল্লি: আন্তর্জাতিক ক্রিকেটে (International Cricket) এক পরিবর্তনের কথা ভেবেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (ICC)। পরিবর্তনটা ঠিক কেমন? বর্তমানে টি-২০ বিশ্বকাপে (T20 World Cup) খেলে ১৬টি দল। তবে আইসিসি এ বার ভাবনাচিন্তা শুরু করেছে ৪টি দল বাড়িয়ে, মোট ২০টি দলের টুর্নামেন্ট করার। তবে ভারতের মাটিতে আসন্ন টি-২০ বিশ্বকাপেই (২০২১ সালে) তা হচ্ছে না। পরিকল্পনামাফিক সব কিছু হলে ২০২৪ সালের টি-২০ বিশ্বকাপ ২০টি দল নিয়ে হতে পারে।

শুধু কুড়ি-বিশের বিশ্বকাপেই নয়, ৫০ ওভারের বিশ্বকাপেও দলের সংখ্যা বাড়ানোর কথা ভাবছে আইসিসি। ব্রডকাস্টারদের কথামতো ২০১৯ সালে বিশ্বকাপে ১৪টি দল কমিয়ে ১০টি দলে করা হয়েছিল। কারণ ব্রডকাস্টারদের যুক্তি ছিল, অংশগ্রহণকারী কম থাকলে তাতে এক তরফা ম্যাচ কমানো যাবে। আসলে আইসিসি বিশ্বকাপ ক্রিকেটকে আরও জনপ্রিয় করে তুলতে চাইছে। যে কারণে ইউরোপ ও আমেরিকায় ক্রিকেটের প্রসারের কাজও শুরু করে দিয়েছে। অন্যান্য দেশগুলোকে আরও বেশি ক্রিকেটমুখী করে তোলার জন্যই এই পথ নিতে চলেছে আইসিসি।

যাই হোক না কেন, কুড়ি-বিশের ক্রিকেট এমনিতেই জনপ্রিয়। তাকে আরও উপভোগ করার জন্য উদ্দোগ নিয়েছে আইসিসি (ICC)। ২০২৪ সালে টি-২০ বিশ্বকাপে ২০টি দল খেললে, চারটি গ্রুপে ভাগ হয়ে খেলতে পারে ২০টি দল। প্রত্যেক গ্রুপে থাকতে পারে ৫টি করে দল।

আরও পড়ুন: বন্ডের টিপসে নিউজিল্যান্ড বধের অস্ত্র শানাচ্ছেন বুমরা