Prakash Padukone: বিশ্ব ব্যাডমিন্টন ফেডারেশনের জীবনকৃতি প্রকাশ পাড়ুকোনকে

কিংবদন্তি শাটলার প্রকাশ পাড়ুকোনকে (Prakash Padukone) এ বার জীবনকৃতি দিতে চলেছে বিশ্ব ব্যাডমিন্টন ফেডারেশন (BWF)।

Prakash Padukone: বিশ্ব ব্যাডমিন্টন ফেডারেশনের জীবনকৃতি প্রকাশ পাড়ুকোনকে
Prakash Padukone: বিশ্ব ব্যাডমিন্টন ফেডারেশনের জীবনকৃতি প্রকাশ পাড়ুকোনকে (ছবি-টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 19, 2021 | 10:10 AM

নয়াদিল্লি: কেরিয়ার জুড়ে প্রচুর সাফল্য। শুধু তাই নয়, ভারতে ব্যাডমিন্টনকে এক সময় জনপ্রিয় করেছিলেন তিনি। বিশ্বের ১ নম্বর প্লেয়ার ছিলেন এক সময়। প্রথম ভারতীয় হিসেবে বিশ্ব চ্যাম্পিয়নশিপে পদকও পেয়েছিলেন। সেই কিংবদন্তি শাটলার প্রকাশ পাড়ুকোনকে (Prakash Padukone) এ বার জীবনকৃতি দিতে চলেছে বিশ্ব ব্যাডমিন্টন ফেডারেশন (BWF)।

সর্বভারতীয় ব্যাডমিন্টন সংস্থা এক বিবৃতিতে বলেছে, ‘কিংবদন্তি শাটলার প্রকাশ পাড়ুকোনকে ব্যাডমিন্টনে তাঁর অবদানের জন্য লাইফটাইম অ্যাচিভমেন্ট সম্মান দিতে চলেছে। আজ দেশে ব্যাডমিন্টন যতটা জনপ্রিয়তা পেয়েছে, তার অনেকটাই কৃতিত্ব প্রকাশের।’

প্রকাশই প্রথম আন্তর্জাতিক টুর্নামেন্টে সাফল্য পেতে শুরু করেন। ১৯৮৩ সালে কোপেনহেগেন বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পেয়েছিলেন। ১৯৮০ সালে জাপানে অনুষ্ঠিত বিশ্বকাপে ব্রোঞ্জ মেলে। পরের বছর মালয়েশিয়া বিশ্বকাপে সোনা জেতেন তিনি। সাতের দশক থেকে আটের দশকের মাঝামাঝি পর্যন্ত অসংখ্য আন্তর্জাতিক টুর্নামেন্ট খেলেছেন তিনি। অধিকাংশ ক্ষেত্রেই চ্যাম্পিয়ন কিংবা রানার্স হয়েছেন। বিশ্ব ব্যাডমিন্টনে তিনি ছিলেন অপ্রতিরোধ্য শাটলার। তাঁর সাফল্যকে মাথায় রেখেই বিশ্ব ব্যাডমিন্টন ফেডারেশন তাঁকে জীবনকৃতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

শুধু প্রকাশ নন, ভারতের একঝাঁক প্রশাসকও নানা সম্মানের জন্য মনোনীত হয়েছেন। সেই তালিকায় রয়েছেন হরিয়ানার দেবেন্দ্র সিং, মহারাষ্ট্রের এসএ শেঠী, ওডি শর্মা, মানিক সাহা ও অলোকনন্দা অশোক। বিএআইয়ের বিবৃতি অনুযায়ী, ‘প্লেয়াররা যেমন খেলাটাকে এগিয়ে নিয়ে যায়, তেমনই প্রশাসকরা হল খেলাটার মেরুদণ্ড। এই সাফল্য নিশ্চিত ভাবেই ভারতে ব্যাডমিন্টনের প্রসার ও প্রচারের ক্ষেত্রে আরও বড় ভূমিকা নেবে।