পেং সুয়াইয়ের ইমেল কি মিথ্যে, বিভ্রান্তি টেনিসমহলে

৩৫ বছরের পেং উইম্বলডন ও ফরাসি ওপেনের ডাবলসে চ্যাম্পিয়ন হয়েছিলেন। চলতি মাসের শুরুর দিকেই পেং অভিযোগ করেছিলেন, চিনের এক প্রভাবশালী নেতা, যিনি আবার প্রাক্তন ভাইস প্রিমিয়ারও ছিলেন, তিনি যৌন নির্যাতন করেছেন তাঁর উপর। এই খবর প্রকাশ্যে আসতেই হইচই পড়ে যায়।

পেং সুয়াইয়ের ইমেল কি মিথ্যে, বিভ্রান্তি টেনিসমহলে
পেং সুয়াইয়ের ইমেল কি মিথ্যে, বিভ্রান্তি টেনিসমহলে (ছবি-টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 18, 2021 | 3:18 PM

ফ্লোরিডা: পেং সুয়াইকে (Peng Shuai) নিয়ে ধোঁয়াশা বাড়ছে। সেই সঙ্গে আশঙ্কাও। আর তার মধ্যেই আবার চিনা টেনিস (Tennis) তারকাকে নিয়ে বিভ্রান্তিও তৈরি করছে চিনা প্রচারমাধ্যম। যা নিয়ে তীব্র আপত্তি প্রকাশ করেছে টেনিসমহল। পেং সুয়াই যে নিরাপদ, সুস্থ এবং নির্বিঘ্নে আছেন, তার প্রমাণও চাইছে টেনিসমহল। যা এখনও দিতে পারেনি পেংয়ের পরিবার কিংবা তাঁর ঘনিষ্ঠমহল।

৩৫ বছরের পেং উইম্বলডন ও ফরাসি ওপেনের ডাবলসে চ্যাম্পিয়ন হয়েছিলেন। চলতি মাসের শুরুর দিকেই পেং অভিযোগ করেছিলেন, চিনের এক প্রভাবশালী নেতা, যিনি আবার প্রাক্তন ভাইস প্রিমিয়ারও ছিলেন, তিনি যৌন নির্যাতন করেছেন তাঁর উপর। এই খবর প্রকাশ্যে আসতেই হইচই পড়ে যায়। তারপর থেকে আর পেংকে খুঁজে পাওয়া যাচ্ছে না। তিনি কোথায়, তাঁর পরিবারও জানে না। পেংকে অপহরণ করা হয়েছে কিনা, তা নিয়ে চরম ধোঁয়াশা তৈরি হয়েছে। তার মধ্যেই আবার ডব্লিউটিএ চেয়ারম্যান ও সিইও স্টিভ সাইমনকে (Steve Simon) বুধবার একটি ইমেল পাঠিয়েছেন পেং। তাতে দাবি করেছেন, তিনি সুস্থ আছে। ভালো আছেন। আর তাই নিয়েই যত প্রশ্ন।

পেংয়ের ওই ইমেলের স্ক্রিনশট নিয়ে টুইটারে পোস্ট করেছে চিনা প্রচারমাধ্যম। যা থেকেই তৈরি হয়েছে আশঙ্কা। ওই ইমেল সত্যি কিনা, তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন স্টিভ সাইমনও। তাঁর কথায়, ‘পেং সুয়াই নিজেই ওই ইমেল লিখেছে কিনা, তা নিয়ে যথেষ্ট সন্দেহ আছে। সেই কারণে ওকে নিয়ে আমাদের দুশ্চিন্তা আরও বাড়ছে। ওর সম্পর্কে সব কিছু জানানো হোক আমাদের।’

যৌন নির্যাতনের বিরুদ্ধে পেং সুয়াইয়ের ভূমিকা কুর্নিশ করার মতো। যা নিয়ে স্টিভ সাইমনের মন্তব্য, ‘যৌন নির্যাতনের বিরুদ্ধে ও যে ভাবে রুখে দাঁড়িয়েছে, তা সত্যিই প্রশংসা করার মতো। ডব্লিউটিএ এবং টেনিস দুনিয়াকে প্রমাণ দিতে হবে যে, পেং সুয়াই নিরাপদে আছে। ওর সঙ্গে যোগাযোগ করার অনেক চেষ্টা করেছি। কিন্তু পারিনি। পেংকে স্বাধীন মতামত জানানোর অধিকার দিতে হবে। শুধু তাই নয়, যৌন নির্যাতনের বিরুদ্ধে ওর অভিযোগকেও সম্মান জানাতে হবে, তদন্ত করতে হবে। আর তাতে যেন স্বচ্ছতা থাকে। যে কোনও মেয়ের কন্ঠস্বর রোধ করা যাবে না।’

আরও পড়ুন: যৌন নির্যাতনের অভিযোগ তুলে নিরুদ্দেশ সুয়াই, জোকার আতঙ্কিত