TOKYO PARALYMPICS: ফের সংক্রমণ বাড়ল, হুঁশ নেই প্যারালিম্পিক্স আয়োজকদের

প্রথমে অলিম্পিক। তারপর প্য়ারালিম্পিক। দুটো বড় আসরের মধ্যে জাপানে কোভিড বাড়ছে হু হু করে। গত মঙ্গলবার একদিনে দেশে সংক্রমিত হয়েছে ২১ হাজারের বেশি

TOKYO PARALYMPICS: ফের সংক্রমণ বাড়ল, হুঁশ নেই প্যারালিম্পিক্স আয়োজকদের
করোনা বাড়ছে টোকিওতে
Follow Us:
| Edited By: | Updated on: Aug 28, 2021 | 9:39 AM

টোকিওঃ জীবন আগে নাকি খেলা। এই প্রশ্ন এবার মাথা চাড়া দিয়ে উঠল। আরও একবার। প্রথমে অলিম্পিক। তারপর প্যারালিম্পিক। টোকিওতে দুটি বড় মাপের আসর বসার পর হু হু করে বেড়েছে করোনা সংক্রমণ। এই অবস্থায় প্রতিযোগিতা চালিয়ে যাওয়া কতটা যুক্তিযুক্ত, সে নিয়ে তৈরি হয়েছে প্রশ্নচিহ্ণ।

প্রথমে অলিম্পিক। তারপর প্য়ারালিম্পিক। দুটো বড় আসরের মধ্যে জাপানে কোভিড বাড়ছে হু হু করে। গত মঙ্গলবার একদিনে দেশে সংক্রমিত হয়েছে ২১ হাজারের বেশি। মৃত্যু হয়েছে ৪২ জনের। এরই মধ্যে আরও চিন্তা বাড়িয়েছে এক প্যারা অ্যাথলিটের করোনায় সংক্রমিত হওয়ার খবর। গত সপ্তাহেই গেমস ভিলেজে একজনের সংক্রমিত হওয়ার খবর পাওয়া গিয়েছিল। এবার আক্রান্ত এক প্যারা অ্যাথলিট। তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে কোনও উপসর্গ নেই। ফলে গেমস ভিলেজে ছড়িয়েছে আতঙ্ক।

শনিবার আরও নতুন করে ২১ জনের মধ্যে করোনা সংক্রমণের খবর পাওয়া গিয়েছে। যার মধ্যে ১৪জন গেমস ভিলেজের সঙ্গে জড়িত কন্ট্রাক্টর। বাকি ৭জন  গেমসের সঙ্গে জড়িয়ে থাকা বিভিন্ন কর্তা। ফলে নতুন করে চিন্তা বাড়িয়েছে প্যারালিম্পিক্স আয়োজকদের।

এরই মধ্যে আয়োজকদের একটি সিদ্ধান্ত রীতিমত চোখ কপালে উঠেছে বিশ্বের। প্যারালিম্পিক্স দেখাতে স্টেডিয়ামে আনা হতে প্রায় দেড়লাখ স্কুল পড়ুয়াকে। প্যারালিম্পিক্সের জনপ্রিয়তা বাড়াতেই নাকি এই উদ্যোগ। করোনা পরিস্থিতি যখন দেশে ভয়াবহ, তখন কিভাবে স্কুল পড়ুয়াদের স্টেডিয়ামমুখী করানো হচ্ছে? সমালোচনা বিভিন্নমহলে।

প্রসঙ্গত, এর আগে গোটা বিশ্ব দেখেছে ইউরো কাপে দর্শকদের স্টেডিয়ামে ঢোকার অনুমতি দেওয়ার পর কিবাবে ইউরোপের বিভিন্ন দেশে করোনা সংক্রমণ একধাক্কায় কয়েকগুণ বেড়ে গিয়েছিল। যেমন রাশিয়া, ইংল্যান্ডে ইউরোর পর বেড়ে গিয়েছিল করোনা সংক্রমণ। বিশেষজ্ঞদের মতে জাপানে পরপর দুটি বড় আসর বসায় বিভিন্ন দেশ থেকে বহু মানুষ এসেছেন। সেখানেও যে সংক্রমণ বাড়ার সম্ভাবণা থাকবেই, মত বিশেষজ্ঞদের। আর দৈনিক সংক্রমণের হার দেখে সেই আশঙ্কাই যেন সত্যি হচ্ছে।