Roger Federer: প্রিয় উইম্বলডন থেকেই কোর্টে নামতে চান ফেডেরার

২০টা গ্র্যান্ড স্লামের (grand slam) মালিক এখনও খেতাবের নেশায় বুঁদ। প্রত্যাবর্তন কঠিন জানেন, তবু নিজেকে আরও একবার সাফল্যের শিখরে তুলে ধরতে চান রজার ফেডেরার (Federer)।

Roger Federer: প্রিয় উইম্বলডন থেকেই কোর্টে নামতে চান ফেডেরার
রজার ফেডেরার। ছবি: টুইটার

জুরিখ: কেরিয়ারে ৩১বার ফাইনাল খেলেছেন। যার ১২টাই উইম্বলডন (Wimbledon)। অল ইংল্যান্ড ক্লাবের ঘাসের কোর্টে তিনি যেন কিং রজার। সদ্য শেষ হওয়া টেনিস মরসুমে সেই উইম্বলডনের কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নিতে হয়েছিল তাঁকে। তার পর আর চোটের কারণে কোর্টে ফিরতে পারেননি। আগামী মরসুমে উইম্বলডন থেকেই শুরু করতে চাইছেন রজার ফেডেরার (Roger Federer)।

এক সাক্ষাৎকারে ফেডেরার বলেছেন, ‘বয়স যত বাড়ে, অনেক বিষয়েই শক্ত হতে হয়। ট্রেনিংয়ের ক্ষেত্রেও তাই। দৌড়ব না জাম্প করব, সেটা ঠিক করতে হয়। কিন্তু আগের মতো দুটোই একসঙ্গে করা যায় না। এই পর্যায়ে অনেক বেশি নিজের শরীরের কথা শুনতে হয়। আমিও নিজের শরীরকে এখন নোটিশ করছি। সোজা কথা বললে, কুড়ি বছর বয়সে আমি যা করতে পারতাম, এখন আর তা পারি না। ৪০-এ এসে আমাকে অনেক বেশি স্মার্ট হতে হয়েছে। হিসেব করে এগোনোর চেষ্টা করছি।’

অস্ত্রোপচারের (surgery) পর ফেডেরার এখন রিহ্যাব (rehab) করছেন। ধীরে ধীরে ফিট হয়ে উঠেছন। তবে কোর্টে নামার জন্য তাড়াহুড়ো করতে চান না। তাঁর সোজা কথা, ‘চোটের কারণে আমি অনেক কিছু মিস করেছি। বিশেষ করে অলিম্পিক। আর সেটা আমাকে ভীষণ কষ্ট দিয়েছে। কিন্তু আমি যা চাইব, তা সব সময় হবে না। আর তাই হাঁটুকে বিশ্রাম দিতেই হত। তবে, নতুন করে ফেরার চেষ্টা করছি। যাদের সঙ্গে এত দিন কোর্টে কাটিয়েছি, আবার তাদের সঙ্গে নেমে পড়তে চাই।’

উইম্বলডন যেমন স্পেশাল তাঁর কাছে, তিনিও স্পেশাল উইম্বলডনের কাছে। গতবার কোয়ার্টার ফাইনালে হারের পরও তাঁকে সারা গ্যালারি কুর্নিশ জানিয়েছিল। সেটাই ছিল ফেডেরারের সেরা প্রাপ্তি। তাঁর কথায়, ‘হার সব সময় যন্ত্রণার। কিন্তু যার কাছে সময় কমে আসছে, সে হয়তো হারটা মানতে পারে। ওখানে হারের পর আমার রাগ হয়েছিল যেমন, তেমনই বালোও লেগেছিল। সারা গ্যালারি আমার জন্য উঠে দাঁড়িয়েছিল। ভালোবাসায় ভরিয়ে দিয়েছিল। এটাই তো প্রাপ্তি। এই স্মৃতিগুলোই মনে থেকে যায়।

২০টা গ্র্যান্ড স্লামের (grand slam) মালিক এখনও খেতাবের নেশায় বুঁদ। প্রত্যাবর্তন কঠিন জানেন, তবু নিজেকে আরও একবার সাফল্যের শিখরে তুলে ধরতে চান রজার ফেডেরার।

 

আরও পড়ুন: Neeta Kothari : ৬১-তেও রাজ্য চ্যাম্পিয়ন হয়ে চমকে দিচ্ছেন নীতা কোঠারি

 

আরও পড়ুন: Simone Biles: টোকিও অলিম্পিকের আগেই জিমন্যাস্টিক্স ছেড়ে দেওয়া উচিত ছিল, বলছেন বাইলস

Click on your DTH Provider to Add TV9 Bangla