Emma McKeon: টোকিও অলিম্পিকে ৭টা পদক জিতে ইতিহাস সাঁতারু এমার

Tokyo Olympics 2020: এমার সাফল্য শুরু হয়েছিল রিও অলিম্পিক থেকে। সে বার তিনি জিতেছিলেন একটা সোনা সহ চারটে পদক জিতেছিলেন। টোকিও সব কিছু ছাপিয়ে গেলেন। এতটাই যে নতুন ইতিহাস তৈরি করে ফেললেন।

Emma McKeon: টোকিও অলিম্পিকে ৭টা পদক জিতে ইতিহাস সাঁতারু এমার
Emma McKeon:টোকিও অলিম্পিকে ৭টা পদক জিতে ইতিহাস সাঁতারু এমার (সৌজন্যে-টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Aug 01, 2021 | 12:20 PM

টোকিও: এমা ম্যাকিওন (Emma McKeon)— অলিম্পিকের ইতিহাসে চিরকালীন খোদাই থাকবে অস্ট্রেলিয়ার ২৭ বছরের এই মেয়ের নাম। প্রথম কোনও মেয়ে সাঁতারু হিসেবে সাতটা পদক জিতলেন। যার মধ্যে চারটে সোনা, তিনটে ব্রোঞ্জ। মাইকেল ফেলপস, ম্যাট বিওন্ডি একমাত্র আলোচনায় থাকবেন তাঁর সঙ্গে। আর যদি সব মিলিয়ে অলিম্পিকের কথা ভাবা হয়, তা হলে আলোচনা চলতে পারে রাশিয়ান জিমন্যাস্ট মারিয়া গোরোখোভস্কায়ার সঙ্গে। ১৯৫২ সালের অলিম্পিকে তিনিও জিতেছিলেন সাতটা অলিম্পিক পদক।

অবিস্মরণীয় পারফরম্যান্সের পর এমা বলেছেন, ‘আমি কখনওই ভাবিনি দুটো সোনার বেশি জিততে পারি। কিন্তু এই সাতটা পদক আমার প্রত্যাশা ছাপিয়ে গিয়েছে। নিজের জন্য গর্ব হচ্ছে।’ ছেলেবেলা থেকে সাঁতার দেখেই বড় হচ্ছেন এমা। তাই দেখতে দেখতেই পুলে নেমে পড়া। এমার কথায়, ‘আরও বাচ্চাদের মতো সাঁতার দেখতে দেখতেই বড় হয়েছিল। তাই একসময় নিজেকেও সুইমার দেখতে চেয়েছিলাম।’

১০০ মিটার ফ্রিস্টাইলে সোনা জিতে শুরু করেছিলেন এমা। তারপর আর তিনটে সোনা এসেছে ১০০ মিটার ফ্রিস্টাইল রিলে, ১০০ মিটার মেডলি রিলে ও ৫০ মিটার ফ্রিস্টাইলে। তিনটে ব্রোঞ্জ এসেছে ১০০ মিটার বাটারফ্লাই, ২০০ মিটার ফ্রিস্টাইল রিলে, ১০০ মিটার মিক্সড মেডলি রিলেতে। এমার সাফল্য শুরু হয়েছিল রিও অলিম্পিক থেকে। সে বার তিনি জিতেছিলেন একটা সোনা সহ চারটে পদক জিতেছিলেন। টোকিও সব কিছু ছাপিয়ে গেলেন। এতটাই যে নতুন ইতিহাস তৈরি করে ফেললেন।

অলিম্পিকের আরও খবর পড়তে ক্লিক করুনঃ টোকিও অলিম্পিক ২০২০