OLYMPICS : ২০২৮ অলিম্পিকে ক্রিকেট ?

আইসিসির অলিম্পিক ওয়ার্কিং গ্রুপের বৈঠকেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। অলিম্পিকে খেলার জন্য বিড তুলতে হবে আইসিসিকে। কি ভাবে সেই প্রক্রিয়া শুরু হবে তা আইসিসির অলিম্পিক ওয়ার্কিং গ্রুপের বৈঠকেই ঠিক হবে।

OLYMPICS : ২০২৮ অলিম্পিকে ক্রিকেট ?
২০২৮ অলিম্পিকে ক্রিকেট?

দুবাই: কথা চলছিলই। এ বার আনুষ্ঠানিক ভাবে অলিম্পিকে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করার প্রক্রিয়া শুরু করল আইসিসি। আজই ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার তরফ থেকে একটি বিবৃতি পেশ করা হয়। যেখানে জানানো হয়, ২০২৮ লস অ্যাঞ্জেলিস অলিম্পিকে ক্রিকেটকে অন্তর্ভুক্তি করার লক্ষ্যে আইসিসি।
২০২৮ লস অ্যাঞ্জেলিস এবং ২০৩২ ব্রিসবেন অলিম্পিকে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করার প্রাথমিক লক্ষ্য নিয়েছে আইসিসি।

আইসিসির অলিম্পিক ওয়ার্কিং গ্রুপের বৈঠকেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। অলিম্পিকে খেলার জন্য বিড তুলতে হবে আইসিসিকে। কি ভাবে সেই প্রক্রিয়া শুরু হবে তা আইসিসির অলিম্পিক ওয়ার্কিং গ্রুপের বৈঠকেই ঠিক হবে। ক্রিকেটের জনপ্রিয়তা সারা বিশ্বে আরও ছড়িয়ে দিতেই এমন ভাবনা চিন্তা ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার। দক্ষিণ এশিয়ায় ক্রিকেটের বিপুল জনপ্রিয়তা রয়েছে। আমেরিকাতেও একটা বিশাল সংখ্যার মানুষের ক্রিকেটের উপর আগ্রহ রয়েছে।

অলিম্পিকে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করার জন্য গত এপ্রিলে আইসিসিকে প্রস্তাব দেয় ভারতীয় ক্রিকেট বোর্ড। আর সেই মতো কাজ শুরু করে দেয় আইসিসি। উল্লেখ্য, ২০২২ কমনওয়েলথ গেমসে থাকছে ক্রিকেট। আগেই সেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ বার অলিম্পিকে দেখার পালা। ১৯০০ সালে একবার অলিম্পিকে ক্রিকেট হয়েছিল। সে বার গ্রেট ব্রিটেন এবং আয়োজক দেশ ফ্রান্স অংশ নিয়েছিল প্যারিস অলিম্পিকে। ১২৮ বছর পর ফের অলিম্পিকে দেখা যাবে ক্রিকেট।

Click on your DTH Provider to Add TV9 Bangla