Tokyo Paralympics 2020: একডজন পদক প্যারালিম্পিকে, ইতিহাস অবনী-দেবেন্দ্রদের

১৯৬০ সালে শুরু হয়েছিল প্যারালিম্পিক। ১৯৭২ সালে প্রথম পদক এসেছিল ভারতের। পরের প্যারালিম্পিকগুলো থেকে এসেছিল আরও ১১ পদক। অর্থাৎ, এতদিন ভারতের ঝুলিতে ছিল মোট ১২ পদক। শুধু টোকিওতেই এখন ১২টা পদক পেয়ে গিয়েছে ভারত।

Tokyo Paralympics 2020: একডজন পদক প্যারালিম্পিকে, ইতিহাস অবনী-দেবেন্দ্রদের
Tokyo Paralympics 2020: একডজন পদক প্যারালিম্পিকে, ইতিহাস অবনী-দেবেন্দ্রদের

টোকিও: ইতিহাস শব্দটা যেন ঘনিষ্ঠ যোগসূত্র তৈরি করল টোকিওর (Tokyo) সঙ্গে। অলিম্পিকে (Olympics) যেমন, প্যারালিম্পিকেও (Paralympics) তেমন। টোকিও থেকে গত মাসে ৭টা পদক নিয়ে ফিরেছেন ভারতীয় অ্যাথলিটরা (Indian Athlete)। প্যারা অ্যাথলিটদের (Para Athlete) দখলে এখনই ১২ পদক। যা এর আগে কখনও হয়নি।

টোকিও অলিম্পিকে ভারতীয় টিমের মুখ হয়ে উঠেছিলেন নীরজ চোপড়া (Neeraj Chopra)। ট্র্যাক অ্যান্ড ফিল্ড (Track and Field) থেকে সোনা (Gold) এনে। জ্যাভলিনে (Javelin) তাঁর ওই সাফল্য এখনও আলোচনায় বিষয়। প্যারালিম্পিকে তবে ভারতের মুখ অবনী লেখারা। ১০ মিটার এয়ার রাইফেলে সোনা জিতেছিলেন তিনি। শুক্রবার আবার তাঁর ঝুলিতে একটি ব্রোঞ্জও। এর আগে একই অলিম্পিকে থেকে কোনও ভারতীয় অ্যাথলিট বা প্যারা অ্যাথলিট কখনও জোড়া পদক জেতেননি। সে দিক থেকে দেখতে গেলে অবনীও তৈরি করেছেন ইতিহাস।

১৯৬০ সালে শুরু হয়েছিল প্যারালিম্পিক। ১৯৭২ সালে প্রথম পদক এসেছিল ভারতের। পরের প্যারালিম্পিকগুলো থেকে এসেছিল আরও ১১ পদক। অর্থাৎ, এতদিন ভারতের ঝুলিতে ছিল মোট ১২ পদক। শুধু টোকিওতেই এখন ১২টা পদক পেয়ে গিয়েছে ভারত। যার মধ্যে ২টো সোনা, ৬টা রুপো ও ৪টে ব্রোঞ্জ। পদক তালিকায় ৩৬ নম্বরে রয়েছে ভারতীয় টিম। এই সাফল্য নিশ্চিত ভাবেই বিরাট। যা পরবর্তী প্রজন্মকে ভীষণ ভাবে অনুপ্রাণিতও করবে।

শুক্রবার সকালটা অবশ্য শুরু হয়েছে প্রবীণ কুমারের (Praveen Kumar) হাত ধরে। হাইজাম্পে (High Jump) রুপো পেয়েছেন তিনি। অলিম্পিকে যাঁদের পদক নিশ্চিত ধরা হয়েছিল, তাঁদের অনেকেই নিরাশ করেছিলেন। বিশেষ করে শুটাররা। প্যারালিম্পিকে কিন্তু দেবেন্দ্র ঝাঝারিয়া, মারিয়াপ্পান থাঙ্গভেলুরা নিরাশ করেননি। বরং প্রত্যাশা মিটিয়েছেন দারুণ ভাবে।

আরও পড়ুন: Tokyo Paralympics 2020: প্যারালিম্পিকে দ্বিতীয় পদক জিতে ইতিহাস ভারতের অবনী লেখারার

Click on your DTH Provider to Add TV9 Bangla