TOKYO OLYMPICS 2020: টোকিও অলিম্পিকেও ডোপিং বিতর্ক!

বিশ্ব চ্যাম্পিয়নশিপে রুপোজয়ী স্প্রিন্টার ডোপ টেস্টে ধরা পড়ার পরই তাঁকে টোকিও গেমস থেকে আপাতত নির্বাসিত করা হয়। গত ১৯ জুলাই ডোপ পরীক্ষা দেন ওকাগবারে।

TOKYO OLYMPICS 2020: টোকিও অলিম্পিকেও ডোপিং বিতর্ক!
বিতর্কে নাইজেরীয় স্প্রিন্টার

টোকিও: ডোপ টেস্টে ধরা পড়ে অলিম্পিক থেকে নির্বাসনের কবলে ১ অ্যাথলিট। করোনার প্রকোপের মাঝেই এ বার ডোপ টেস্টে ধরা পড়লেন এক নাইজেরীয় স্প্রিন্টার । মেয়েদের ১০০ মিটার দৌড়ের হিটে প্রথম হয়েও সেমিফাইনালে নামতে পারলেন না ব্লেসিং ওকাগবারে। শনিবার ১০০ মিটার দৌড়ের সেমিফাইনাল শুরুর আগেই ওকাগবারের ডোপ পরীক্ষার রিপোর্ট সামনে আসে।

বিশ্ব চ্যাম্পিয়নশিপে রুপোজয়ী স্প্রিন্টার ডোপ টেস্টে ধরা পড়ার পরই তাঁকে টোকিও গেমস থেকে আপাতত নির্বাসিত করা হয়। গত ১৯ জুলাই ডোপ পরীক্ষা দেন ওকাগবারে। রিপোর্টে হিউম্যান গ্রোথ হরমোন ধরা পড়ে। ওকাগবারের প্রথম নমুনার রিপোর্ট পজিটিভ আসলেও, দ্বিতীয় নমুনার রিপোর্ট এখনও সামনে আসেনি।

হিটে ১১.০৫ সেকেন্ড সময় নিয়ে প্রথম হয়েছিলেন নাইজেরিয়ার স্প্রিন্টার। ২০০৮ বেজিং অলিম্পিকে লং জাম্পে রুপো জিতেছিলেন ওকাগবারে। ২০১৩ বিশ্ব চ্যাম্পিয়নশিপেও রুপো জেতেন। ২০১৩ সালে মস্কোতে চ্যাম্পিয়নশিপে ২০০ মিটারে ব্রোঞ্জ জেতেন এই নাইজেরিয়ার অ্য়াথলিট।

এর আগে মীরাবাঈ চানুর ইভেন্টে যিনি সোনা জিতেছিলেন, সেই চিনা ভারোত্তোলককে নিয়ে সন্দেহ শুরু হয়। তাঁকে ফের ডোপ টেস্টে ডাকাও হয়। অবশেষে তার নমুনায় কোনও সন্দেহজনক কিছু  পাওয়া যায়নি।

                 অলিম্পিকের আরও খবর দেখতে ক্লিক করুনঃ টোকিও অলিম্পিক ২০২০

Click on your DTH Provider to Add TV9 Bangla