চাপের মুখে পদত্যাগ টোকিও অলিম্পিকের প্রেসিডেন্ট মোরির

অলিম্পিক যখন দোড়গোড়ায়, ঠিক তখনই তাঁর পদত্যাগ বেশ চাপে ফেলে দিয়েছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটিকে। পরবর্তী প্রেসিডেন্ট কে হবেন, তা নিয়ে দ্রুত সিদ্ধান্ত নিতে চাইছে জাপান সরকার।

চাপের মুখে পদত্যাগ টোকিও অলিম্পিকের প্রেসিডেন্ট মোরির
ছবি-টুইটার
Follow Us:
| Updated on: Feb 12, 2021 | 1:54 PM

টোকিও: শেষ পর্যন্ত চাপের কাছে নতিস্বীকার করতে হল ইয়োশিরো মোরিকে। মেয়েদের নিয়ে বিতর্কিত মন্তব্য করে তীব্র সমালোচনার মুখে পড়েছিলেন টোকিও অলিম্পিকের আয়োজক সংস্থার প্রেসিডেন্ট। যার পর অনেকেই তাঁকে ওই পদে আর দেখতে চাননি। শেষ পর্যন্ত পদত্যাগই করলেন তিনি।

বোর্ড কাউন্সিলের সভায় নিজের পদত্যাগপত্র দিয়ে মোরি বলেছেন, ‘আমি প্রেসিডেন্ট পদ থেকে পদত্যাগ করলাম। আমার একটা মন্তব্য ঘিরে প্রচুর সমালোচনা হয়েছে। তবে মেয়েদের ছোট করার কোনও লক্ষ্য আমার ছিল না।’ অলিম্পিক মন্ত্রী সেইকো হাসিমতো বলেছেন, ‘জাপান সরকার এই পরিস্থিতিকে অত্যন্ত কঠোর ভাবে সামলানোর চেষ্টা করছে। যাতে অলিম্পিকের মাধুর্য ফিরে আসে।’

আরও পড়ুন:উইসেন বোল্টের কভার ড্রাইভ

কিছু দিন আগে মোরি মন্তব্য করেছিলেন, ‘মেয়েরা বড্ড বেশি কথা বলেন। প্রতিহিংসা প্রবৃত্তি তাঁদের মধ্যে অনেক বেশি।’ অলিম্পিকের আয়োজক কমিটির প্রসিডেন্ট হিসেবে এই মন্তব্য করার পরই শুরু হয়ে যায় বিতর্ক। জাপানের রাজনীতিতে লিঙ্গসাম্য নেই। যা নিয়ে দীর্ঘদিন ধরে কথা চলছে। তার মধ্যে মোরির এই মন্তব্য চাঞ্চল্য ফেলে দেয়।

আরও পড়ুন:স্মিথদের আকাশছোঁয়া দর, চূড়ান্ত তালিকায় নেই শ্রীসন্থ

৮৩ বছরের মোরি জাপানের একটি সংবাদ সংস্থাকে বলেছেন, ‘দায়িত্বজ্ঞানহীন মন্তব্য করেছি আমি। ক্ষমা চেয়ে নিচ্ছি। মেয়েদের নিয়ে আমার কোনও মানসিক প্রতিবন্ধকতা নেই।’ গত সাত বছর ধরে প্রসিডেন্ট পদে রয়েছেন মোরি। অলিম্পিক যখন দোড়গোড়ায়, ঠিক তখনই তাঁর পদত্যাগ বেশ চাপে ফেলে দিয়েছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটিকে। পরবর্তী প্রেসিডেন্ট কে হবেন, তা নিয়ে দ্রুত সিদ্ধান্ত নিতে চাইছে জাপান সরকার।