অলিম্পিক দেখতে কড়া বিধিনিষেধ দর্শকদের

টোকিও অলিম্পিক দেখতে দর্শকরা যদি গ্যালারিতে হাজির থাকতে চান, তাঁদের মানতে হবে অনেক বিধিনিষেধ।

অলিম্পিক দেখতে কড়া বিধিনিষেধ দর্শকদের
(সৌজন্যে-টুইটার)
Sanghamitra Chakraborty

|

Jan 22, 2021 | 1:39 PM

টোকিও: উচ্ছ্বাস প্রকাশ যাবে না। কথা বলা যাবে না জোরে। খাবার বা পানীয় রাখা যাবে না কাছে। এমনকি দেশের পতাকাও ওড়ানো যাবে না। টোকিও অলিম্পিক দেখতে দর্শকরা যদি গ্যালারিতে হাজির থাকতে চান, তাঁদের মানতে হবে এমন অনেক বিধিনিষেধ। অবশ্য যদি দর্শকদের গ্যারালিতে ঢোকার অনুমতি দেয় আয়োজকরা।

করোনাভাইরাসের প্রভাব জাপানের সার্বিক ছবিটাই পাল্টে দিয়েছে, চলতি মাসেই এম্পেরার কাপ ফাইনালের সময় টোকিওর জাতীয় স্টেডিয়াম, যা অলিম্পিকের মূল স্টেডিয়াম, সেখানকার পরিস্থিতিও ছিল কিছুটা এমনই।

আরও পড়ুন: গুগলের তেরঙ্গা আতসবাজিতে ভারতের সিরিজ জয়ের সেলিব্রেশন

ওই টুর্নামেন্টের ফাইনালে খেলা কাওয়াসাকি প্রন্টেলের এক সমর্থক নিজের অভিজ্ঞতা থেকে বলেছেন, ‘যদি কোনও এক মুহূর্তে আপনি আনন্দের চিত্‍কার করে উঠতে চান, পারবেন না। নিজের আবেগ নিজেকেই সামলাতে হবে। যাতে একটা সুরক্ষিত পরিবেশ গড়ে তোলা যায়।’

গত বছর নভেম্বরে আন্তর্জাতিক জিমন্যাস্টিকস টুর্নামেন্টের সময়ও একই পরিস্থিতি ছিল। জোগী নাম্বার ওয়ান জিমনাশিয়ামে মাত্র ২ হাজার দর্শককে ঢোকার অনুমতি দেওয়া হয়েছিল। তাঁদের মাস্ক পরা থেকে শুরু করে স্যানিটাইজার ব্যবহার করা, নিরাপদ দূরত্ব বজায় রাখা যেমন ছিল, তেমনই নিজেদের আবেগ নিয়ন্ত্রণে রাখতে হয়েছিল। একটাই ভালো খবর, পরিস্থিতি যাই হোক না কেন, অলিম্পিকের সময় দর্শক প্রবেশের ক্ষেত্রে কোনও বিধিনিষেধ রাখতে চাইছে না আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। তবে এই সব নিয়ম বলবত্‍ থাকবে। এবং তা মানতে হবে কড়া হাতে।

আরও পড়ুন: করোনা আক্রান্ত আর্জেন্তাইন ফুটবলার সের্জিও অ্যাগুয়েরো

টোকিও অলিম্পিক আয়োজন করার ব্যাপারে জাপানের সাধারণ মানুষ এখনও বিরোধীতাই করছেন। করোনার প্রভাব এতে ব্যাপক হারে বাড়বে বলে মনে করছেন তাঁরা। কিন্তু টোকিও অলিম্পিক যে জায়গায় দাঁড়িয়ে, নির্ধারিত সময়ে না হলে বাতিল করে দিতে হবে। আর তা হলে বিপুল আর্থিক ক্ষতির মুখে পড়বে জাপান সরকার। যা কোনও ভাবেই চাইছে না। তাই, সংযত রেখে টোকিও অলিম্পিক দেখার কড়া বিধিনিষেধই মানতে হবে।

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla