টোকিও গেমসের প্রথম প্লেবুক প্রকাশ

বৃহস্পতিবার টোকিও অলিম্পিকের প্রথম প্লেবুক প্রকাশ করল আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। ৩৩ পাতার প্লেবুকে অনেক কিছুই তুলে ধরা হয়েছে।

টোকিও গেমসের প্রথম প্লেবুক প্রকাশ
সৌজন্যে-টুইটার
Follow Us:
| Updated on: Feb 03, 2021 | 6:54 PM

টোকিও: ভিলেজ হোক আর স্টেডিয়াম, জমায়েত করতে পারবেন না অ্যাথলিটরা। গ্যালারিতে হাজির দর্শকরা গান গাইতে পারবেন না, হাততালিও নয়। এমনকি, প্রিয় অ্যাথলিটকে তাতানোর জন্য কেউ চিত্‍কারও করতে পারবেন না। এতেই শেষ নয়, সর্বক্ষণ মাস্ক পরতে হবে। দেশ ছাড়ার আগেও অ্যাথলিটদের থাকতে হবে কড়া নিয়মের মধ্যে। কোভিড পরীক্ষা করাতে হবে। গেমস ভিলেজেও নিয়মিত হবে কোভিড পরীক্ষা। গেমস চলাকালীন অ্যাথলিটরা তো বটেই, কোচ, কর্মকর্তারাও বাসে যাতায়াত করতে পারবেন না।

বৃহস্পতিবার টোকিও অলিম্পিকের (Tokyo Olympics) প্রথম প্লেবুক প্রকাশ করল আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। যার পর দুটো ব্যাপার নিয়ে নিশ্চিত হওয়া যাচ্ছে। এক, টোকিও গেমস আয়োজন নিয়ে যে সংশয়ের হাওয়া বইছিল, তা আপাতত থেমে গেল। দুই, জোরকদমে অলিম্পিক প্রস্তুতি শুরু করার সবুজ সঙ্কেত পেয়ে গেলেন অ্যাথলিটরা।

আরও পড়ুন: শ্রীলঙ্কা ক্রিকেটে করোনার থাবা

৩৩ পাতার প্লেবুকে অনেক কিছুই তুলে ধরা হয়েছে। তবে তার অধিকাংশটাই কোচ, বিভিন্ন খেলার পরিচালক ও কর্তাদের জন্য। তবে তা পুরোপুরি গভীরে গিয়ে নয়। মোটামুটি একটা গাইডলাইন দেওয়া হয়েছে। বিভিন্ন দেশের কর্তাদের, আয়োজকদের বাড়তি দায়িত্ব নেওয়ার কথা বলা হয়েছে। যাতে করোনার প্রভাব কাটিয়ে নিরাপদ একটা গেমস আয়োজন করা যায়।

আরও পড়ুন: রুটদের থামাতে পরিকল্পনা তৈরি কুলদীপের

গেমসের অপারেশন ডিরেক্টর পিয়ের ডাকরে বলেছেন, ‘যারা গেমসে অংশ নেবে, তাদের জন্য কিছু না কিছু নিয়ম থাকবে। পুরো নিয়মকানুন দ্রুত জানানো হবে। যাতে তা ভালো করে জেনে নিতে পারে সবাই, সেই মতো গেমসকে সুরক্ষিতও রাখতে পারে।’