TOKYO PARALYMPICS 2020: তালিবানের চোখ রাঙানি এড়িয়ে ট্র্যাকে আফগান অ্যাথলিট

অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে আফগানিস্তানের পতাকা বহন করে প্যারালিম্পিক আয়োজক কমিটি (International Paralympics Committee)। দেরিতে টোকিও পৌঁছানোয় গত শুক্রবার ১০০ মিটার দৌড়ে অংশ নিতে পারেননি রাসৌলি। আজ লং জাম্পে (Long Jump) অংশ নেন। ৪.৪৬ মিটার লাফান তিনি।

TOKYO PARALYMPICS 2020: তালিবানের চোখ রাঙানি এড়িয়ে ট্র্যাকে আফগান অ্যাথলিট
Tokyo Paralympics 2020: ট্র্যাকে আফগান অ্যাথলিট। ছবি: টুইটার

টোকিও: প্রতিকূলতার পাহাড় টপকে টোকিও এসেছিলেন। তালিবানিদের দখলে দেশ। দেশ ছেড়ে পালিয়ে অন্যত্র ঠাঁই। শেষ পর্যন্ত টোকিওয় (Tokyo) পা রেখেছিলেন দুই আফগান প্যারা অ্যাথলিট। গত শনিবার গেমস ভিলেজে (Games Village) পা রাখেন জাকিয়া খুদাদাদি (Zakia Khudadadi) আর হোসেন রাসৌলি (Hossain Rasouli)। মঙ্গলবার লং জাম্পে T-47 ইভেন্টে নামলেন রাসৌলি। পদক না পেলেও, তাঁর প্রচেষ্টাকে কুর্ণিশ বিশ্ববাসীর।
অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে আফগানিস্তানের পতাকা বহন করে প্যারালিম্পিক আয়োজক কমিটি (International Paralympics Committee)। দেরিতে টোকিও পৌঁছানোয় গত শুক্রবার ১০০ মিটার দৌড়ে অংশ নিতে পারেননি রাসৌলি। আজ লং জাম্পে (Long Jump) অংশ নেন। ৪.৪৬ মিটার লাফান তিনি। পদক না পেলেও যে ভাবে তালিবানি শাসনের বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে দেশের মান রক্ষা করেছেন রাসৌলি সেটা নিঃসন্দেহে উল্লেখযোগ্য ঘটনা। বড় ইভেন্টে এর আগে কখনও লং জাম্পে অংশ নেননি রাসৌলি। প্যারালিম্পিকের মতো বড় অংশ নিয়ে সাফল্য না এলেও সহজে হার মানেনি আফগান অ্যাথলিট। জনমাধ্যমে এখনও কথা বলতে চাইছেন না দুই আফগান অ্যাথলিট।

আরও পড়ুন: হেরে সিসিপাসকে ‘নির্বোধ’ বললেন ক্ষুব্ধ মারে

কাবুল থেকে পালিয়ে প্যারিসে (Paris) লুকিয়েছিলেন খুদাদাদি (Zakia Khudadadi) আর রাসৌলি (Hossain Rasouli)। প্যারালিম্পিক কমিটিও (IPC) যথেষ্ট সাহায্য করেন এই দুই আফগান অ্যাথলিটকে। হাড়হিম করা পরিস্থিতিতেও প্যারালিম্পিকে অংশ নেওয়ার জন্য কোনও অবস্থাতেই পিছু হঠেননি তাঁরা। লং জাম্পে ব্যর্থ হলেও ৪০০ মিটার দৌড়ে এখনও পদক জয়ের সুযোগ আছে রাসৌলির সামনে। খুদাদাদি নামবেন ৪৯ কেজি তাইকোন্ডোতে (Taekwondo)। ইভেন্ট শেষ হওয়ার পর দুই আফগান অ্যাথলিট কোথায় যাবেন না এখনও জায়নি। বিষয়টি গোপন রাখতে চাইছে প্যারালিম্পিক কমিটিও (IPC)।

Click on your DTH Provider to Add TV9 Bangla