দক্ষিণ আফ্রিকার দাবিতে বিপর্যস্ত স্মিথের অস্ট্রেলিয়া

সব মিলিয়ে দুই দেশের ক্রিকেট বোর্ডের সম্পর্ক এখন তলানিতে চলে গিয়েছে।

দক্ষিণ আফ্রিকার দাবিতে বিপর্যস্ত স্মিথের অস্ট্রেলিয়া
দক্ষিণ আফ্রিকার দাবিতে বিপর্যস্ত স্মিথের অস্ট্রেলিয়া (সৌজন্য়ে-ক্রিকেট অস্ট্রেলিয়া টুইটার)
Follow Us:
| Updated on: Mar 03, 2021 | 2:13 PM

সিডনি‌: দক্ষিণ আফ্রিকার (South Africa) অভিযোগকে যদি গুরুত্ব দেয় আইসিসি (ICC), তা হলে আমহাবাদে ভারত-ইংল্যান্ডের চতুর্থ টেস্টের (4th test) আগেই স্বপ্ন শেষ হয়ে যেতে পারে অস্ট্রেলিয়ার (Australia)। একেবারে শেষ মুহূর্তে অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড বাতিল করেছিল দক্ষিণ আফ্রিকা সফর। ওই দেশে করোনার প্রভাব হঠাৎ করে বাড়তে শুরু করায়। তার পর থেকে তীব্র সমালোচনার পড়েছে স্টিভ স্মিথের দেশ। দক্ষিণ আফ্রিকা বোর্ডও কার্যত হুমকি দিয়েছিল। সেই মতোই তারা অভিযোগ দায়ের করেছে আইসিসির কাছে।

প্রোটিয়াদের তরফে পরিষ্কার বলা হয়েছে, অস্ট্রেলিয়া এই সফর একবারে শেষ মুহূর্তে বাতিল করার জন্য তাদের চরম আর্থিক ক্ষতির মুখে পড়তে হয়েছে। সেই দায়ভার বহন করতে হবে অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ডকে। ওই বিপুল ক্ষতির জন্য আর্থিক ক্ষতিপূরণ দিতে হবে তাদের।

আরও পড়ুন: বিয়ের জন্যই নাকি ছুটি নিয়েছেন বুমরা

এতেই শেষ নয়, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের মধ্যেই ছিল ওই সফর। তা বাতিল করার দায়ও নিতে হবে। আইসিসিকে কড়া হওয়ার অনুরোধ জানিয়ে তারা বলেছে, অট্রেলিয়ার পয়েন্টও কাটা হোক। যা পরিস্থিতি, তাতে ভারত যদি এই টেস্ট হেরে যায়, তা হলে অস্ট্রেলিয়া বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে চলে যাবে। নিউজিল্যান্ডের বিরুদ্ধে তারা খেলবে ফাইনাল। আর যদি অস্ট্রেলিয়ার পয়েন্ট কেটে নেয় আইসিসি, তা হলে বিরাট কোহলির টিমই চলে যাবে ফাইনালে। সফরের নিয়ম অনুযায়ী সে ক্ষেত্রে ১২০ পয়েন্ট পেয়ে যাবে দক্ষিণ আফ্রিকা। টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় তখন একেবারে তলায় চলে যাবেন স্মিথরা।

আরও পড়ুন: দ্বিতীয় বাছাইদের উড়িয়ে সুইস ওপেন শুরু পোনাপ্পাদের

সব মিলিয়ে দুই দেশের ক্রিকেট বোর্ডের সম্পর্ক এখন তলানিতে চলে গিয়েছে।